ভোট কাটতে না কাটতেই দাম বাড়লো এইসব জিনিসের! মধ্যবিত্তদের মাথায় বাজ!

Title: ভোট কাটতে না কাটতেই দাম বাড়লো এইসব জিনিসের! মধ্যবিত্তদের মাথায় বাজ!

Focus:

ভোট কাটতে না কাটতেই
দাম বাড়লো এইসব জিনিসের!

মধ্যবিত্তদের
মাথায় বাজ!

কিনতে গেলেই গুনতে হবে
আরো কড়কড়ে নোট!

পকেটে ধরবে টান,
না খেয়ে করতে হবে দিন গুজরান!

কোন কোন জিনিসের
দাম বাড়ল?

কত টাকা করে
পেলো বৃদ্ধি?

দেখুন

Body:

ভোট কাটলেই জিনিসপত্রের দাম হুড়মুড়িয়ে বাড়ে। বিগত সব ভোটেই এই নীতি চলে আসছে। আর দাম বৃদ্ধি করে মধ্যবিত্তদের ঘাড় মটকে দেয় সরকার। এবারও সেই একই কান্ড! লোকসভা ভোট শেষ হতে না হতেই রীতিমতো জিনিসপত্রের দাম বাড়তে শুরু করে দিয়েছে। তবে এই আঁচ অনেক আগে থেকেই পাওয়া গিয়েছিল। শুধু ভোটের খাতিরে দমে ছিল মূল্যবৃদ্ধি। যে যে জিনিস গুলির মূল্যবৃদ্ধির ছেঁকা লেগেছে তা জেনে নিন –

এক, টোল ট্যাক্স:

জুন মাস থেকেই টোল ট্যাক্সে টাকার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। যার জেরে মধ্যবিত্তদের উদ্বেগ বেড়েছে কয়েকগুণ। জানা গিয়েছে, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে টোল ট্যাক্সের পরিমাণ ৩ থেকে ৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি ট্যাক্স দিতে হবে সকলকে। অনেক আগেই অর্থাৎ এপ্রিলেই টোল ট্যাক্সের পরিমাণ বর্ধিত করা হয়। কিন্তু শুধুমাত্র ভোটের জন্য তা বন্ধ ছিল।

দুই, দুধ:

ভোটের দিন ঘুরতে না ঘুরতেই আমূল এবং মাদার ডেয়ারীর মতন কোম্পানি গুলিতে দুধের নতুন দাম লাগু করা হয়েছে। আমূল, মাদার ডেয়ারী সবেতেই লিটার পিছু ২ টাকা করে দাম বাড়ানো হয়। শুধু দুধ নয় আমূল দইয়ের দামও বাড়ছে বলে জানা গিয়েছে। এমনকি আমূলের যাবতীয় দুগ্ধজাত দ্রব্যের দাম বাড়বে বলে আভাস মিলেছে। ইতিমধ্যেই চিজের দাম বৃদ্ধির মুখে।

তিন, গৃহস্থালী জিনিসপত্র:

দুধ টোল ট্যাক্সের পাশাপাশি গৃহস্থালী জিনিসপত্রের দাম বাড়তে শুরু করেছে। ফ্রিজ, আলমারি, শোকেস ড্রেসিং টেবিল, টিভি, এসির মতন বিভিন্ন জিনিসপত্রের দাম বিভিন্নভাবে বেড়েছে। মূলত এই সব জিনিসপত্রের ক্ষেত্রে ৩ থেকে ৭ শতাংশ দাম বৃদ্ধি পাবে বলে জানা যায়। সব থেকে বড় কথা কোম্পানির উপর নির্ভর করে এই দাম বৃদ্ধি পাচ্ছে।

চার, সর্ষে তেল:

রান্নাঘরের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হচ্ছে এই সরষে তেল। যেটি ছাড়া রান্না করা গৃহিণীদের কাছে অসম্ভব বিষয়। সোমবার থেকেই নাকি তেলের দাম বৃদ্ধি পেতে শুরু করেছে। শুধু কি তাই, বণিকমহলের তরফ থেকে ইঙ্গিত পাওয়া গিয়েছে, ডাল, চাল অন্যান্য শস্য সহ খাদ্য দ্রব্যের দাম বৃদ্ধি পাবে। তাই এখন থেকেই ব্যবসায়ীরা স্টকে জিনিসপত্র তুলতে শুরু করে দিয়েছে। আর এই দাম বৃদ্ধির কারণে সাঁড়াশি চাপের মুখে পড়তে হবে মধ্যবিত্তদের।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *