জ থেকেই আবহাওয়ার মেগা পরিবর্তন! থমকে যাবে গরম!

Title: আজ থেকেই আবহাওয়ার মেগা পরিবর্তন! থমকে যাবে গরম! বাংলার বুকে আছড়ে পড়বে তুমুল বৃষ্টি! জানালো হাওয়া অফিস!

Focus:

আজ থেকেই আবহাওয়ার
মেগা পরিবর্তন!

অবশেষে মিলবে মুক্তি!

কালো করে আসবে মেঘ,
শুরু হবে ঝড়-বৃষ্টি!

থমকে যাবে গরম!

তরতরিয়ে নামবে
তাপমাত্রার পারদ!

বজ্রবিদ্যুৎ সহ শুরু
হবে ভয়ঙ্কর বৃষ্টি!

তছনছ হবে কলকাতা সহ
দক্ষিণবঙ্গের নয় জেলা!

আবহাওয়ার তোলপাড় করা রিপোর্ট
জারি করলো হাওয়া অফিস!

Body:

দক্ষিণবঙ্গবাসীর মুখ জুড়ে এখন একটাই কথা বৃষ্টি চাই! বৃষ্টি চাই! আর কিচ্ছু নয়। কিন্তু চাতক পাখির মতো আকুল আবেদন করলেও দক্ষিণবঙ্গ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে বর্ষা। রীতিমতো মান অভিমানের পালা চলছে দুজনের সঙ্গে। আর যার জেরে ভুগতে হচ্ছে মানুষদের। দিনের পর দিন তাপমাত্রার পারদ ছাড়িয়ে চলেছে। বাইরে ৪০ ডিগ্রী গরম থাকলেও ফিল লাইক ৫০ ডিগ্রি। গরমের চোটে মাথার টাক পর্যন্ত পুড়ে যাচ্ছে। বাইরে বেরোলেই সাহারা মরুভূমির চিত্র চোখে ভাসছে। এসি থেকে শুরু করে কুলার কোন কিছুতেই স্বস্তি মিলছে না বঙ্গবাসীর। আর এই গরমের মাঝেই রইল আপনাদের জন্য বড়সড় সুখবর। শনিবার দিনই ঘটবে আবহাওয়ার মেগা পরিবর্তন। গরমকে টাটা বাই বাই করে শুরু হবে বৃষ্টি। তুমুল বৃষ্টিতে স্নান করবে গোটা দক্ষিণবঙ্গ।

সম্প্রতি আলিপুর আবহাওয়াবিদদের তরফ থেকে আবহাওয়ার নতুন রিপোর্ট জারি করা হয়। সেই রিপোর্ট অনুযায়ী, শনিবার বিকেলের পর থেকেই ওয়েদারের বদল ঘটবে। এদিন দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাতেই বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, কলকাতায় বৃষ্টি হতে পারে। সেইসাথে দোসর হিসেবে উপস্থিত থাকবে ঝোড়ো হাওয়া। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে দমকা হাওয়া। এছাড়াও পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিকেলের দিকে বৃষ্টি হলেও দুপুরে কিন্তু সেই ভয়ঙ্কর গরমের সম্মুখীন হতে হবে। আলিপুর আবহাওয়াবিদরা জানাচ্ছে, এদিন বিশেষ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বিশেষ করে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান এই পাঁচ জেলায় ভ্যাপসা গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হতে পারে। অন্যদিকে শনিবারের পর রবিবার বৃষ্টির বেগ কিছুটা হলেও বাড়বে। ১৫ থেকে ১৮ই জুন অবধি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টি সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের চিত্রগরমে নাজেহাল হলেও উত্তরবঙ্গ চিত্র কিন্তু ভয়াবহ। ইতিমধ্যেই উত্তরবঙ্গে টানা বর্ষণের কারণে ধ্বস নামতে শুরু করেছে। বিশেষ করে পাহাড়ি এলাকা গুলি সবথেকে ক্ষতির মুখে। এরই মাঝে জানা যাচ্ছে, আরো পাঁচ দিন প্রবল বৃষ্টির সম্মুখীন হতে হবে উত্তর বঙ্গবাসীদের। দার্জিলিং, আলিপুরদুয়ার ও কোচবিহারের বিশেষ কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কালিম্পং এবং জলপাইগুড়িতেও বৃষ্টির রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

আপনাদের আরো একটি সুখবর জানিয়ে রাখি। আলিপুর আবহাওয়াবিদরা জানিয়েছেন দক্ষিণবঙ্গে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তরবঙ্গে সময়ের আগে মৌসুমী বায়ু প্রবেশ করে যায়। এর ফলে ওখানেই থমকে থাকে মৌসুমী বায়ু। কিন্তু এবার সেই পরিস্থিতির পরিবর্তন ঘটতে চলেছে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী ৫-৭ দিনের মধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *