গরমের মাঝে মিলল বড়সড় খবর! তাপমাত্রার পারদ উঠবে হাইস্কেলে!

Title: গরমের মাঝে মিলল বড়সড় খবর! তাপমাত্রার পারদ উঠবে হাইস্কেলে! জেলায় জেলায় জারি হাই অ্যালার্ট!

Focus:

গরমের মাঝে মিলল
বড়সড় খবর!

তাপমাত্রার পারদ
উঠবে হাইস্কেলে!

গরমের দাপটে
শুরু হবে হাহাকার!

জ্বলবে চামড়া,
বাড়বে অস্বস্তি,
শুরু হবে আর্তনাদ!

৫০° গরম নাকে
দড়ি দিয়ে ঘোরাবে!

জেলায় জেলায় জারি হাই অ্যালার্ট!
সাবধান থাকুন সকলে!

স্বস্তির বৃষ্টি কবে?
জানালো হাওয়া অফিস!

Body:

দক্ষিণবঙ্গ যেনো উত্তপ্ত আগ্নেয়গিরি। বাইরে পা দিলেই ছ্যাঁকা লাগছে। টাক পর্যন্ত পুড়ে ছারখার হয়ে যাওয়ার মত অবস্থা। সকলে একটু বৃষ্টির জন্য দিনরাত চাতক পাখির মতো আকুল আবেদন করে যাচ্ছেন। মাঝখানে বেশ কিছু জায়গায় বৃষ্টি হয়। এরফলে কিছুটা হলেও স্বস্তি পাওয়া যায়। কিন্তু সেই স্বস্তি বেশিক্ষণের জন্য নয়। সকাল হতেই গরম আবারো যেই কি সেই। তবে ক্যালেন্ডারের হিসাব বলছে বর্ষা আগমনের সময় চলে এসেছে। কিন্তু কই বর্ষা? বরং উল্টে খেল দেখাচ্ছে সূর্যিমামা। গরমের চটে মনে হচ্ছে যেন সূর্য থেকে পৃথিবীর দূরত্বও কমে গিয়েছে। আর কতদিনই বা সহ্য করা যায় এই গরম। বাচ্চা থেকে বুড়ো সকলেই অসুস্থ হয়ে পড়ছেন। সেই সাথে হিটস্ট্রোকের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। আর এই গরমের মাঝে আসলো আর ভয়ঙ্কর আপডেট। শনিবার গরমের রেশ শুক্রবারকেও হার মানিয়ে যাবে।

সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তর ওয়েদারের নতুন আপডেট জারি করেছে। তবে রিপোর্ট অনুসারে, দক্ষিণবঙ্গের বিশেষ কিছু জেলা এই মুহুর্তে রেড জোনে। ইতিমধ্যেই শুক্রের গরমে মানুষের অবস্থা কাহিল হয়ে যায়। সেইসাথে এদিন বিশেষ কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাসও দেয় হাওয়া অফিস। তবে এই মুহুর্তে নতুন আপডেট জানাচ্ছে শনিবার তাপমাত্রা আরো উদ্বেগ বাড়াবে। পূর্বাভাস অনুযায়ী, শনিবার বিকেল পর্যন্ত পশ্চিমবঙ্গের পশ্চিম প্রান্তের জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহের মত পরিস্থিতি থাকছে। এদিন বিশেষ করে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলাগুলিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। অন্যদিকে অস্বস্তিকর গরম, গলদঘর্ম অবস্থা থাকবে হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, নদীয়া, হাওড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। বাদ যাচ্ছে না কলকাতাও। তিলোত্তমা বাসিন্দা প্রায় ৪০° ডিগ্রি গরমে পুড়বে। এই সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে ১১টা থেকে ৪টে পযর্ন্ত প্রয়োজন ছাড়া বেরোনো উচিত নয়।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে দক্ষিণবঙ্গে কি বৃষ্টি হবে না? আলিপুর আবহাওয়াবিদদের মতে, শনিবার বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তন করতে পারে। এদিন দক্ষিণবঙ্গের বিশেষ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালের উত্তপ্ত গরম কাটিয়ে বিকেলের পর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। বৃষ্টির সাথে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ১৬ই জুন অর্থাৎ রবিবার এই বৃষ্টির বেগ কিছুটা হলেও বাড়বে। সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এখনই বর্ষা প্রবেশ করছে না দক্ষিণবঙ্গে। এমনকি কবে ঢুকবে এই বিষয়ও সন্দিহান আলিপুর আবহাওয়া দপ্তর।

অন্যদিকে উত্তরের চিত্র একেবারেই উল্টো। সেখানে সময়ের আগে বর্ষা প্রবেশ করেছে। গত কিছুদিন প্রবল বৃষ্টিপাত হওয়ায় বন্যা তৈরি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এমনকি অনেক রাস্তায় ইতিমধ্যে ধ্বস নেমেছে। এরফলে আটকে পড়েছেন পর্যটকরা। এখনোও পযর্ন্ত প্রায় সব জেলায় বৃষ্টি হাই অ্যালার্ট জারি করা। আগামি মঙ্গলবার পর্যন্ত আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং এবং কোচবিহারে ৭ থেকে ২০ সেন্টিমিটার অব্দি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *