বাংলার সরকারি কর্মচারীদের জন্য সুখবর! ৪, ৮ নয়! DA বৃদ্ধি পেলো এতগুন!

Title: বাংলার সরকারি কর্মচারীদের জন্য সুখবর! ৪, ৮ নয়! DA বৃদ্ধি পেলো এতগুন!

Focus:

বাংলার সরকারি
কর্মচারীদের জন্য সুখবর!

৪ কিংবা ৮ নয়!

DA বৃদ্ধি
পেলো এতগুন!

নবান্নের তরফ থেকে
জারি করা হলো নতুন আপডেট!

সরকারী কর্মচারীদের মনের ইচ্ছে
শেষপর্যন্ত পূর্ণ হলো!

কারা পাবে এই সুবিধা?
কবে থেকে চালু হবে?

জেনে নিন
আজকের প্রতিবেদনে

Body:

আমাদের বাংলায় ডিএ নিয়ে আন্দোলন নতুন নয়। লাগাতার কয়েকমাস ধরেই চলছে ডিএ নিয়ে টানাপোড়েন। কখনো ডিএ বৃদ্ধি করিয়ে সুখবর মিলেছে। আবার কখনো খারাপ খবরে হতাশা সৃষ্টি হয় সরকারি কর্মচারীদের মধ্যে। তবে এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা রাজ্যের সরকারি কর্মচারীদের তুলনায় কয়েকগুণ বেশি মহার্ঘ্য ভাতা পেয়ে থাকেন। ঠিক সেই দাবি তুলতে গিয়েই বারবার মুখ থুবড়ে পড়েছেন বাংলার সরকারী কর্মচারীরা। কখনো তীব্র বিক্ষোভ তো আবার লাগাতার অনশন চালিয়ে গেছেন।

কর্মচারীদের এহেন আন্দোলন দেখে রাজ্য সরকারের তরফ থেকে দু দফায় ৮% করে ডিএ বৃদ্ধি করে। অর্থাৎ ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের,,,,,,,,,জুনের বেতনের সঙ্গেই ১৮% ডিএ অ্যাকাউন্টে ঢুকবে। তবে সেটা শুধুমাত্র এক মাসের জন্য! তারপর থেকে ১৪% করে পাবেন এমনটাই ঘোষণা করা হয়। আর এই খবরের মাঝে উঠে আসে আরও বড় খবর। এই খবর শুনলে কোমর দুলিয়ে নাচতে ইচ্ছে করবে আপনার।

৪%, ৮% ডিএ বৃদ্ধির দিন শেষ। এখন থেকে আরো বেশি করে ডিএ পাবে সরকারী কর্মচারীরা। কত শতাংশ বেশি জানেন। এক্কেবারে ১০% হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। কি শুনে বিশ্বাস হচ্ছে না! তবে একথাই সত্যি। তবে হ্যাঁ এই ডিএ বৃদ্ধি কিন্তু সকলের জন্য নয়। বিশেষ কিছু সরকারী কর্মচারীদের জন্য এহেন ঘোষণা।

সদ্য পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তরের প্ল্যানিং ও বাজেট শাখার তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গের অ্যাঙ্গলো ইন্ডিয়ান প্রাথমিক এবং মাধ্যমিক স্কুল ও সংস্কৃত যে সকল টোল রয়েছে তাদের শিক্ষক এবং অশিক্ষিত কর্মীদের ডিএ একধাক্কায় ১০% বৃদ্ধি করা হয়েছে। এই সকল রাজ্য সরকারি কর্মচারীদের নয়া নিয়মে ডিএ কার্যকর হবে ১লা জানুয়ারি থেকে। তবে ষষ্ঠ বেতনের সরকারী কর্মচারীরা এই সুবিধা পাচ্ছেন না। পাবেন একমাত্র পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা স্কুল শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা। আপনাদের জানিয়ে রাখি, আগেই এই কর্মচারীদের ডিএ ১৪১% বৃদ্ধি করা হয়। তবে বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৫১% । সেই হিসেবেই এখন বেতনের সাথে ডিএ পাবেন তারা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *