আহিরীটোলা ঘাটে পা দুলিয়ে বসে আছেন!

Title: আহিরীটোলা ঘাটে পা দুলিয়ে বসে আছেন! সাবধান! গঙ্গাতেই আনাগোনা করছে কুমির!

Focus:

আহিরীটোলা ঘাটে পা
দুলিয়ে বসে আছেন!

সাবধান!

গঙ্গাতেই আনাগোনা
করছে কুমির!

যখন তখন পড়তে
পারেন বিপদে!

সমাজ মাধ্যমে দেদার
ভাইরাল সেই ভিডিও!

ভয়ে জুবুথুবু
অবস্থা সকলের!

ঘাটে নামতে পায়ে
কাঁপুনি ধরছে!

নড়েচড়ে বসলো বনদফতর টিম!
কি বলছেন তারা?
কিভাবে আসলো কুমির?

দেখুন

ঘাট মানেই বাঙালিদের আবেগ! আর কথা যদি হয় আহিরীটোলা ঘাটের। তাহলে তো সে এক আলাদাই ব্যাপার। প্রেমিক-প্রেমিকা হোক কিংবা বন্ধুরা ঘাটে বসে চায়ের কাপে চুমুক দেওয়া, খুনসুটির গল্প সাথে দু চারটে অ্যাস্থেটিক ফটো চাই চাই। তবে অন্যদিকে আবার কারোর জন্য এই ঘাট নিত্য প্রয়োজনীয় চাহিদা। ঘাটে তো নামছেন! তবে কি জানেন এই আহিরীটোলা ঘাটেই লুকিয়ে রয়েছে সাংঘাতিক বিপদ! যখন তখন মুখ বাড়িয়ে আপনাকে হানা দিতে পারে কুমির। কি শুনে ভয় লাগছে। ভয় লাগলেও একথাই সত্যি। তবে একথা আমাদের কথা নয়! বলছে সমাজমাধ্যমের একটি ভিডিও।

সম্প্রতি ফেসবুকের ফিডে চোখ রাখলেই এই একটি ভিডিও ঘুরে বেড়াচ্ছে। যা দেখে রীতিমত সকলে আতঙ্কে ভুগছেন। ভিডিওটিতে দেখা যাচ্ছে, গঙ্গার মধ্যে হুবহু কুমিরের মত একটি প্রাণী লেজ নাড়তে নাড়তে এগিয়ে যাচ্ছে। যদিও খুব ছোটও না আবার বড়ও না। আর কাকেরাও বিপদের সঙ্কেত বুঝে ডাক দেওয়া শুরু করেছে। মূলত জলের যে প্রান্তে কুমিরটিকে দেখা যাচ্ছে সেখানেই একদল কাক জটলা বেঁধে হাঁকাহাঁকি শুরু করেছে। এমনকি ঘাটের আশে পাশে লোকেদের ভিড়ও চোখে পড়েনি। ভিডিটিতে দাবী করা হয় অহিরীটোলা ঘাটে কুমির দেখা যাচ্ছে। ইতিমধ্যেই সেই ভিডিও দেদার ভাইরাল হয়েছে। সকলের মধ্যে এই নিয়ে ভয় গ্রাস করতে শুরু করেছে। কিন্তু প্রশ্ন উঠছে আদৌ কি সেটা কুমির? নাকি কুমিরের মত দেখতে অন্য কোনো জীব?

এই প্রসঙ্গে মুখ খুলেছেন বন দফতরের কর্তারা! তারা বলছেন এখনোও পর্যন্ত কোনদিন গঙ্গায় কুমির দেখা যায়নি। সচরাচর এটা হওয়ার কথাও নয়। কুমির মূলত দেখা যায়, সুন্দরবনের বিভিন্ন নদ- নদীতে। তবে কুমির যে গঙ্গায় আসবে না এটা কিন্তু অস্বাভাবিক কিছুই নয়। হয়তো নদীপথ ধরে গঙ্গায় চলে এসেছে। এমনকি বেশ কিছু দিন আগে ফারাক্কা, কালনাতে কুমির দেখা গিয়েছিল। তবে আদৌ সেটা কুমির কিনা সেটা খতিয়ে দেখতে হবে। অন্যদিকে কলকাতার রিভার ট্র্যাফিক পুলিশও এই বিষয়ে তৎপর হয়ে উঠেছে। কেননা কলকাতার ঘাটগুলি মূলত অনেকের কাছে অপরিহার্য অংশ। শুধু তাই নয়, সেই সাথে সর্বক্ষণ ঘাটগুলিতে লোকেদের আনাগোনা লেগেই থাকে। ফলে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন কলকাতার রিভার ট্র্যাফিক পুলিশ। সর্বক্ষণ নজরে নজরে রাখছেন বিষয়টিকে।

আবার এই নিয়ে বনদফতরের সচিব জানিয়েছেন, কলকাতার গঙ্গাতে কুমির দেখা যাচ্ছে কিনা সে নিয়ে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না তবে হুগলির ভদ্রেশ্বর এবং কলকাতার গঙ্গাতে ঘড়িয়াল দেখা গিয়েছে। আর এ বিষয় নিশ্চিত করেছেন ওয়াইল্ড লাইফ বিভাগের রেঞ্জ অফিসার। তিনি আরো জানিয়েছেন ঘড়িয়াল কে নিয়ে ভয়ের কোন কারণ নেই। কারণ তারা ভয় না পেলে সচরাচর কাউকে আঘাত করে না। তার শুধু জলের মধ্যে থেকে মাছ খায়। তবে কলকাতার গঙ্গাতে আদৌ কুমির দেখা যাচ্ছে কিনা এ বিষয়ে তারা আরো খোঁজ খবর চালাচ্ছে।

কিন্তু ইতিমধ্যেই এই নিয়ে সমাজ মাধ্যমে বেশ ঝড় উঠেছে। কেউ কেউ বলছে এটা কুমির নয় এটা ঘড়িয়াল। আবার কেউ কেউ বলছে ভিডিও বানিয়ে মানুষকে বোকা বানানো হচ্ছে। আবার কেউ কেউ সেই ঘাট নিয়ে দাবি তুলেছেন যে সেটা আহিরীটোলা নয় উত্তরপাড়া কিংবা বালিঘাট। কারণ সেখান থেকে দক্ষিণেশ্বর দেখা যাচ্ছে। আর আহিরীটোলা ঘাট দিয়ে অন্তত দক্ষিণেশ্বর দেখা যায় না। এখন এখানেও বড় প্রশ্ন থেকে যাচ্ছে? তাহলে কোথায় দেখা যাচ্ছে এই জীবকে?


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *