এই একটি মাত্র বীজ খেলেই ঝর ঝর করে কমতে থাকে ওজন!

Title: এই একটি মাত্র বীজ খেলেই ঝর ঝর করে কমতে থাকে ওজন! ডায়াবেটিস রোগীরাও হয়ে ওঠে তরতাজা!

Focus:

এই একটি মাত্র বীজ খেলেই
ঝর ঝর করে কমতে থাকে ওজন!

৯০ কেজি ওজন থেকে হয়ে যাবেন
বলিউডের দীপিকা পাডুকোন!

ডায়াবেটিস রোগীরাও
হয়ে ওঠে তরতাজা!

ছোট একটি বীজ
কাজ করে দুর্ধর্ষ!

একসাথে কাবু করে
পাঁচ পাঁচটি রোগ!

দেখুন

কি সেই বীজ?
কি কি রোগ তাড়াতে সক্ষম?

Body:

শরীরে খেয়াল রাখতে আমরা নিত্যনতুন টোটকা ব্যবহার করে থাকি। এমনকি রোগ মুক্ত রাখতে, ফিট ফাইন থাকতে সকাল বিকেল নানা কসরতও করি। কিন্তু তারপরও শরীর সুস্থ হচ্ছে কই! সেই তো রোগ লেগেই রয়েছে। রোগের চক্করে পড়ে দিনরাত নাকানি চোবানি খেতে হচ্ছে। তবে এবার বড় বড় রোগ থেকে মুক্তি পাওয়ার ওষুধ পাওয়া গিয়েছে। এই ঔষধ খেলেই আপনার শরীর হয়ে উঠবে চাঙ্গা। সব রোগ হয়ে যাবে দফারফা। তবে এটি কোনো অ্যালোপ্যাথিক কিংবা হোমিওপ্যাথিক ওষুধ নয়। এটি হচ্ছে একটি ভেষজ ওষুধ। এই ভেষজ ওষুধের নাম কি জানেন? রাগি! হ্যাঁ ঠিক শুনছেন রাগি শস্য। এই শস্য শরীরের জন্য ঠিক কতটা উপকারী আপনার ধারণার বাইরে।

এক, উচ্চ রক্তচাপ কাবু:

উচ্চ রক্তচাপের মত সমস্যাও চোখের নিমিষে দূর করে দেয় এই ছোট্ট বীজ। কারণ এতে রয়েছে অধিক মাত্রায় পটাসিয়াম, ফাইবার ও অ্যামিনো অ্যাসিড। এই উপাদানগুলি শরীরে বাজে কোলেস্টেরল জমা হতে দেয় না। এমনকি রক্ত সঞ্চালন সঠিকভাবে নিয়ন্ত্রন করে। ফলত উচ্চ রক্তচাপের মতো সমস্যা সম্মুখীন হতে হয় না।

দুই, ওজন হ্রাস:

প্রায় প্রতিটি ব্যক্তির কাছেই ওজন বৃদ্ধি অত্যন্ত বিরক্তিকর একটি বিষয়। বিশেষ করে তরুণ প্রজন্মদের মধ্যে এই নিয়ে বেশি সচেতনতা দেখা যায়। আর এই ওজন কমানোর জন্য রাগি খাওয়া দরকার। কারণ এতে থাকা বিশেষ কিছু উপাদান মেদ ঝড়াতে সাহায্য করে।

তিন, হজম ক্ষমতা বৃদ্ধি:

আজকাল প্রায় সকলের বদহজম, গ্যাস, এসিডিটির মতো সমস্যা লেগেই রয়েছে। আর এই সমস্যা থেকে দূর করতে পারে একমাত্র এই ছোট্ট উপাদানটি। কারণ গবেষকদের মতে রাগিতে রয়েছে থ্রিয়োনাইন, ইসোলিউসিন, মেথিওনিন ও ট্রিপটোফ্যানের মতো উপকারী উপাদান। এই উপাদানগুলি পেটের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। ফলে হজম ক্ষমতা দ্বিগুণ বৃদ্ধি পায়।

চার, সুগার:

সুগার রোগীরা প্রতিদিন খাবারের পাতে রাগি রাখার চেষ্টা করুন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে রাগি খেলে শরীরের সুগার অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। আর এই ফাইবার শরীরে সুগার জমা হতে দেয় না। ফলে বড় বড় রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

পাঁচ, অ্যানিমিয়া:

বর্তমানে মেয়েরা প্রচুর পরিমাণে অ্যানিমিয়াতে ভোগে। এর ফলে ঋতুবতি মেয়েদের ঋতুর মাস চলাকালীন সমস্যা সৃষ্টি হয়। আর এই সমস্যা থেকে দূরে থাকতে রাগি খাওয়া আবশ্যক। কারণ এতে থাকে আয়রন। যা শরীরে রক্ত উৎপাদনে সাহায্য করে।

এখন প্রশ্ন হচ্ছে রাগি খাবেন কিভাবে?

এই শস্যের আটা পাওয়া যায়। প্রয়োজনে গমের আটার বদলে রাগির আটা খান। তা স্বাস্থ্যের জন্য ভালো। এমনকি লাড্ডু থেকে শুরু করে ধোসা অনেক কিছুই খাওয়া যায়। বিশেষ করে ব্রেকফাস্টে এই খাবারটি রাখার চেষ্টা করুন। তাহলেই সবচেয়ে বেশি কার্যকর।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *