তৈরি রাখুন ছাতা! আর মাত্র কিছুক্ষণ!

Title: তৈরি রাখুন ছাতা! আর মাত্র কিছুক্ষণ! তারপরই খুলে যাবে বৃষ্টির সিংহদুয়ার! দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস!

Focus:

তৈরি রাখুন ছাতা!

আর মাত্র
কিছুক্ষণ!

তারপরই খুলে যাবে
বৃষ্টির সিংহদুয়ার!

বাংলার মাটি কাঁপিয়ে
শুরু হবে তুমুল বর্ষা!

সেকেন্ডের মধ্যে
তছনছ হবে সব!

বৃষ্টির স্নানে
সিক্ত হবে বঙ্গবাসী!

দক্ষিণবঙ্গের জেলায়
জেলায় বৃষ্টির পূর্বাভাস!

Body:

বঙ্গবাসীর জন্য রইল অত্যন্ত সুখবর! হাসফাঁস গরম থেকে খুব শীঘ্রই মিলবে মুক্তি। কষ্টের দিন শেষ হলো বলে। লাগাতার দু সপ্তাহেরও বেশি সময় ধরে গরমের তীব্রতা সহ্য করতে হচ্ছে। সকাল হতে না হতেই সূর্যিমামা রেডি হয়ে তৈরি। রাস্তায় বেরোলেই জাপটে ধরছেন তিনি। এই মুহুর্তে ক্রিকেটের টি-টোয়েন্টি চললেও বঙ্গ জুড়ে চলছে গরমের টেস্ট ম্যাচ। তীব্র গরম, গলদঘর্ম অবস্থা সাথে তীব্র তাপপ্রবাহ সব মিলিয়ে দক্ষিণবঙ্গবাসীদের নাকে দড়ি দিয়ে ঘোরাচ্ছে। কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে। রাস্তায় বেরোলেই ফিল লাইক মরুভূমি! আর এই গরম থেকে রেহাই পেতে সকলের একটাই ইচ্ছে বৃষ্টি চাই! বৃষ্টি চাই! কিন্তু বৃষ্টি কই? এদিকে আষাঢ় মাস ঢুকে গিয়েছে। ক্যালেন্ডারের সময় বলছে বর্ষা আগমনের সময় হয়ে গিয়েছে। কিন্তু বর্ষা বাবাজীবন লাপাতা! তবে এবার বঙ্গবাসীর কাতর আর্তনাদ বৃষ্টি দেবতার কানের পৌঁছে বলে মনে হচ্ছে। কারণ চলতি সপ্তাহের প্রথম দিনেই ঝমঝমিয়ে নামবে বৃষ্টি। আলিপুর আবহাওয়াবিদদের আপডেট আপাতত সেই তথ্যই দিচ্ছে।

সম্প্রতি আবহাওয়ার নয়া রিপোর্ট অনুসারে, একদম সপ্তাহের শুরুতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবারই বাংলার মাটি কাঁপিয়ে ঝমঝমিয়ে নামবে বৃষ্টি। বৃষ্টির জেরে উত্তপ্ত বাংলা হবে ঠাণ্ডা। পূর্বাভাস অনুযায়ী, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া,বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। শুধু বৃষ্টিই নয় ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের পর হঠাতই ঘনিয়ে আসবে কালো মেঘের ছায়া। শুরু হবে তুমুল দুর্যোগ। বৃষ্টির দাপটে তোলপাড় হবে এই জেলাগুলি। তবে শুধু বৃষ্টি নয়! বৃষ্টির সাথে সঙ্গী হিসেবে থাকছে ঝোড়ো হাওয়া। প্রতি ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইবে দমকা হাওয়া। আবার কোথাও কোথাও হাওয়ার গতিবেগ থাকতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার। শুধু তাই নয় কান ফাটানো বজ্রপাত ভয়ে ধরাবে সকলের। তিলোত্তমাও বাদ যাচ্ছে না বৃষ্টিতে ভেজা থেকে। বৃষ্টির দাপটে কলকাতার অলিগলি সমস্ত কিছু জলমগ্ন হবে।

কিন্তু আপনাদের জানিয়ে রাখি, বৃষ্টি হলে কি হবে। সকাল থেকে খটখটে রোদের সম্মুখীন হতে হবে। এমনকি বেশ কিছু জেলায় এই মুহূর্তে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে পশ্চিমের পশ্চিম প্রান্ত জেলাগুলি তীব্র গরমে পুড়ে ছারখার হবে। সতর্কতা জারি করা হয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের মত জেলাগুলিতে। বিকেলের পর থেকেই আবহাওয়ার পরিবর্তন ঘটবে। সোমবারের পর মঙ্গলবারও বিশেষ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যত্রে উত্তরবঙ্গের চিত্রটা একেবারেই আলাদা! আগামী ২০ তারিখ পর্যন্ত আলিপুরদুয়ার, কালিম্পং, জলপাইগুড়ি, দার্জিলিং ও কোচবিহারের মতো জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বৃষ্টির পরিমাণ কুড়ি সেন্টিমিটারের উপরে উঠতে পারে। বিশেষ করে জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টি জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। এমনকি উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার বিশেষ কিছু জায়গায় সোমবার এবং মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস।

এবার সোমবার হাওয়া অফিসের এই আপডেট আদৌ সত্যি হয় কিনা তা একমাত্র সময় বলতে পারবে। ততক্ষণ অপেক্ষায় থাকুন। এর পাশাপাশি আপনাদের আরো একটি সুখবর দিয়ে রাখি। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সপ্তাহের মধ্যেই এখানে বর্ষা প্রবেশ করতে পারে। কবে কখন প্রবেশ করবে? তা একমাত্র সময়ই জানে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *