মঙ্গলেই বৃষ্টির মঙ্গলযোগ! অবশেষে হাড় জ্বালানো গরম থেকে বিরাট মুক্তি!

Title: মঙ্গলেই বৃষ্টির মঙ্গলযোগ! অবশেষে হাড় জ্বালানো গরম থেকে বিরাট মুক্তি! মঙ্গলেই ঝেপে আসছে তুমুল দুর্যোগ! জেলায় জেলায় জারি বৃষ্টির হাই অ্যালার্ট!

Focus:

বেজে গিয়েছে
বৃষ্টির ঘন্টা!

মঙ্গলেই বৃষ্টির
মঙ্গলযোগ!

অবশেষে হাড় জ্বালানো
গরম থেকে বিরাট মুক্তি!

মঙ্গলেই ঝেপে
আসছে তুমুল দুর্যোগ!

শুরু হবে
ঝড়-বৃষ্টি

বৃষ্টির দাপটে থরথর
করে কাঁপবে গোটা দক্ষিণবঙ্গ!

পড়বে বাজ,
ধরবে ভয়,
ভিজবে মাটি!

জেলায় জেলায় জারি
বৃষ্টির হাই অ্যালার্ট!

হাতে এলো আবহাওয়ার
তোলপাড় করা রিপোর্ট!

Body:

দক্ষিণবঙ্গ যখন একটু বৃষ্টির জন্য কাঁদছে, তখন আবার উত্তরবঙ্গ বৃষ্টি থেকে মুক্তি পাওয়ার জন্য প্রার্থনা করছে। সেই যে রেমালের তাণ্ডব শেষ হয়েছে। তারপর থেকে বিন্দুমাত্র বৃষ্টির জল আকাশ চুয়ে পড়তে দেখা যাচ্ছে না। বরং দিন যত এগোচ্ছে দক্ষিণবঙ্গ গরমের তাণ্ডবে তন্দুরি হয়ে গিয়েছে। এটা পশ্চিমবঙ্গ নাকি সাহারা মরুভূমি বোঝা বড় দায়। বিগত কয়েকদিন ধরে বৃষ্টির আপডেট থাকলেও বৃষ্টি বাবাজীবন লাপাতা। তবে এই মুহূর্তে বৃষ্টির তোলপাড় রিপোর্ট হাতে এসেছে। আর মাত্র কিছুক্ষণ তারপরই বাংলা কাঁপাবে ঝড় বৃষ্টি। শুরু হবে ভয়ঙ্কর দুর্যোগ। বৃষ্টির দাপটে ঘাড় মটকে পড়বে গাছপালা। উত্তপ্ত দক্ষিণবঙ্গ কিছুটা হলেও স্বস্তি পাবে। চট করে তাপমাত্রা নামবে লো স্কেলে।

আগেই আবহাওয়াবিদদের তরফ থেকে মঙ্গলবার বৃষ্টির আপডেট জারি করা হয়। এদিন ভোরের আলো ফুটতে না ফুটতেই শুরু হয় বৃষ্টি। কলকাতা সহ বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির শুরু হয়েছে। সকাল থেকেই সূর্যের তেজ নেই বললেই চলে। তবে ভ্যাপসা গরম এবং গলদঘর্ম অবস্থা থেকে এখনই মুক্তি পাচ্ছে না দক্ষিণবঙ্গ। আলিপুর আবহাওয়াবিদদের নয়া আপডেট অনুযায়ী, মঙ্গলবার থেকে স্বয়ং বৃষ্টি দেবীর শুভ আগমন ঘটতে চলেছে। আসলে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। আর মঙ্গলবার আবহাওয়ার এমন পরিবর্তন দেখে প্রাক বর্ষার বৃষ্টি মনে করছেন আবহাওয়াবিদরা। এই মুহূর্তে জানা যাচ্ছে, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির বাড়ার সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে দমকা হাওয়া। এমনকি বিশেষ কিছু জায়গায় ঘন্টায় হাওয়ার গতিবেগ থাকতে পারে ৫০ কিলোমিটারের উপরে।

পূর্বাভাস অনুযায়ী উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সাথে কলকাতাতেও বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি হতে পারে। অন্যদিকে বুধবার এই বৃষ্টির দাপট আরো কিছুটা হলেও বাড়তে পারে। তবে বৃষ্টি হলে কি হবে পশ্চিমের পশ্চিমে প্রান্তে জেলাগুলি মঙ্গলবারেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান। এই পাঁচ জেলাতে তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে বিকেলের পর থেকে তাপমাত্রা কিছুটা হলেও কমবে। মঙ্গলবার থেকে টানা বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে বলে মনে করছেন আলিপুর আবহাওয়া দপ্তর।

অন্যদিকে উত্তরবঙ্গে দুর্ভোগ আরো বৃদ্ধি হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। উত্তরবঙ্গের পার্বত্য সংলগ্ন জেলা গুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির রেড এলার্ট জারি করা হয়েছে। আরো চার থেকে পাঁচ দিন আবহাওয়া এমনই থাকবে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এর ফলে নদীর জল স্তর আবারো বৃদ্ধি পাবে। সেই সাথে পার্বত্য এলাকাগুলিতে ধস নামতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *