১০০০-১২০০ এর ব্যাটিং শেষ! নতুন করে ঝাঁপি খুলছে নয়া প্রকল্প!

Title: ১০০০-১২০০ এর ব্যাটিং শেষ! নতুন করে ঝাঁপি খুলছে নয়া প্রকল্প! টক্কর দেবে লক্ষ্মীর ভাণ্ডারকেও! এখন থেকে মহিলারা পাবেন ৪২০০ টাকা!

Focus:

মা বোনেদের
জন্য সুখবর!

১০০০-১২০০-এর ব্যাটিং শেষ!

নতুন করে ঝাঁপি
খুলছে নয়া প্রকল্প!

টক্কর দেবে
লক্ষ্মীর ভাণ্ডারকেও!

এখন থেকে মহিলারা
পাবেন ৪২০০ টাকা!

লোকসভা ভোট যেনো
হয়ে উঠেছে করুণাময়ী!

টাকা ঢোকা যেন
বন্ধই হচ্ছে না!

এত প্রকল্প নয়
যেন সোনার ভাণ্ডার!

প্রকল্পের সুবিধা শুনলে
পিলে চমকে যাবে!

Body:

সদ্যই শেষ হয়েছে লোকসভা নির্বাচন। আর এবারের নির্বাচনে জোরদার টক্কর হয়েছে। সমস্ত এক্সিট পোলকে বুড়ো আঙুল দেখিয়ে দিয়েছে আমাদের দিদি মমতা দিদি। বাংলায় বিজেপির ঝড় উঠতে দেয়নি। বরং উঠেছে সবুজ ঝড়। এমনকি গোটা দেশেও বিজেপি যেনো ফিকে পড়ে গিয়েছে। তবে বাংলার এহেন ফলাফলের কারণ হিসেবে একটিমাত্র কারণ দুষছে রাজনীতিবিদরা। আর সেটি হচ্ছে লক্ষীর ভান্ডার। লক্ষ্মীর ভাণ্ডারের হাত ধরে শাসক দল ভোট ব্যাংকের ভোট বাড়িয়ে। তবে এবার লক্ষী ভান্ডারের দিন শেষ। বাজার কাঁপাচ্ছে এই নতুন প্রকল্প। এখন থেকে অ্যাকাউন্টে ঢুকবে আরো বড় আম্যাউন্ট। গুনে গুনে ৪২০০ টাকা পাবেন আপনি। বরের টাকায় নয়, সংসার চলবে আপনার টাকায়। এখন থেকে আপনি রাজরানী হয়ে ঘুরে বেড়াবেন। নতুন প্রকল্পের ঘোষণা করল রাজ্য সরকার।

না তবে বাংলার রাজ্য সরকার নয়! এই প্রকল্পের ঘোষণা করেছেন উড়িষ্যার রাজ্য সরকার। আসলে
লোকসভা ভোটের পাশাপাশি বিশেষ কিছু রাজ্যে ছিল বিধানসভা ভোট। এর মধ্যে অন্যতম হচ্ছে উড়িষ্যা। উড়িষ্যায় বিধানসভা ভোটের ফলাফল সকলকে চমকে দিয়েছে। নবীন পট্টনায়কের মত ক্ষমতাবান নেতাকে বিজেপি তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে। নবীন পট্টনায়ককে হারিয়ে সেখানে প্রথমবারের মতো মুখ্যমন্ত্রী হয়েছেন মোহন চরণ মাঝি! গত বুধবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। আর এরপর থেকেই একের পর এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিচ্ছেন নতুন বিজেপি সরকার। বিশেষ করে নেওয়া হয়েছে মহিলাদের জন্য দারুণ উদ্যোগ। মহিলাদের জন্য চালু করা হবে শুভদ্রা প্রকল্প। এই প্রকল্পের হাত ধরে উড়িষ্যার মা বোনেরাও পাবেন এত এত টাকা। লক্ষ্মী ভাণ্ডারের তুলনায় চারগুণ টাকা পাবেন মহিলারা। ১০০০-২০০০ নয় পাবেন ৪২০০ টাকা।

এখন প্রশ্ন হচ্ছে কেনো এই প্রকল্প চালু করা হলো?

মহিলাদের আর্থিক দিক থেকে স্বাবলম্বী করতে এবং স্বনির্ভর হতে এই প্রকল্প চালু। এই টাকা দিয়ে যাতে মহিলা নিজেদের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে পারে তার জন্যই সরকারের তরফ থেকে এমন পদক্ষেপ। সরকার এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মহিলাকে বছরে ৫০ হাজার টাকা ক্যাশ ভাউচার দেবে সরকার। অর্থাৎ প্রতি মাসে হিসেব করলে আসে ৪২০০ টাকা। এই টাকার মাধ্যমে মহিলারা ব্যবসা করতে পারবেন। সেই সাথে নানা রকমের প্রশিক্ষণও নিতে পারবেন।

জানা যাচ্ছে মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগ দপ্তরকে এই নির্দেশিকা এবং বিশদ কাঠামো তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। খুব শীঘ্রই এই প্রকল্প চালু হবে বলেই খবর। এই প্রকল্প চালু হয়ে গেলে প্রতি মাসেই মহিলারা পেয়ে যাবেন হাতেনাতে ৪২০০ টাকা। ইতিমধ্যেই সরকারের ঘোষণা শুনে উড়িষ্যার মা-বোনেদের মুখে খুশির ঝিলিক দেখা গিয়েছে। এবার তা কবে কার্যকর হয় সেটা এখন সময় বলবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *