জুন মাসে বড়সড় পরিবর্তন! দাম বৃদ্ধির সাথে দাম কমলো বিশেষ কিছু জিনিসের!

Title: জুন মাসে বড়সড় পরিবর্তন! দাম বৃদ্ধির সাথে দাম কমলো বিশেষ কিছু জিনিসের! কোন জিনিসের কত দাম বাড়লো? আর কত দাম কমলো?

Focus:

জুন মাসে বড়সড় পরিবর্তন!

দাম বৃদ্ধির সাথে দাম কমলো
বিশেষ কিছু জিনিসের!

কোন জিনিসের কত দাম বাড়লো?
আর কত দাম কমলো?

মধ্যবিত্তদের উদ্বেগ বাড়বে?
নাকি স্বস্তি দেবে? কোনটা!

এলপিজির দাম
বাড়লো নাতো?

এরপর থেকে টাকা খরচ
করতে হলে দশবার ভাবনাচিন্তা করুন!

দেখে নিন
মূল্য হ্রাস-বৃদ্ধির তালিকা

Body:

ভোটের পর পরই দাম বৃদ্ধি পাবে সেকথা আগেই জানা ছিল। পঞ্চায়েত ভোট হোক কিংবা লোকসভা ভোট যেকোনো ভোট মিটলেই জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী হয়। তবে ঊর্ধ্বমুখী নয় সেইসাথে কোনও কোনও জিনিসের দাম কমতেও দেখা যায়। তবে সেটা হলেও খুব কমই হয়। আর এবারও তার অন্যথা হয়নি। লোকসভা ভোট মিটতে না মিটতেই জিনিসপত্রের দাম বাড়তে শুরু করে দিয়েছে। সাথে আবার কিছু কিছু জিনিসের দাম অল্প হলেও পড়েছে। দেখুন কোন কোন জিনিসের কত টাকা দাম বৃদ্ধি পেয়েছে এবং কোন কোন জিনিসের দাম হ্রাস পেয়েছে –

সবার আগে জানাই দাম বৃদ্ধির তালিকা:

এক, দুধ:

ভোটের দিন ঘুরতে না ঘুরতেই আমূল এবং মাদার ডেয়ারীর মতন কোম্পানি গুলিতে দুধের উপর নতুন দাম লাগু করা হয়েছে। গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF), আমূল দুধের ক্ষেত্রে প্রতি লিটার দুধে ২ টাকা করে দাম বাড়িয়েছে। তথ্যসূত্রে জানা যায়, ২০২৩ সালে ফেব্রুয়ারি মাসের পর থেকে তাজা পাউচ দুধের দাম কোনও বৃদ্ধি করেনি GCMMF। তবে এই মুহূর্তে দাম বৃদ্ধি না করিয়ে কোন উপায় দেখছে না। শুধু দুধ নয় আমূল দইয়ের দামও বাড়ছে বলে জানা গিয়েছে। এমনকি আমূলের যাবতীয় দুগ্ধজাত দ্রব্যের দাম বাড়তে পারে বলে ইঙ্গিত মিলেছে। অন্যদিকে মাদার ডেয়ারী দুধের দামও প্রতি লিটার ২ টাকা করে বৃদ্ধি পেয়েছে। ৩রা জুন থেকেই এই নতুন দামের ঘোষণা করা হয়।

দুই, টোল ট্যাক্স:

এখন থেকে মধ্যবিত্তদের আরো বেশি করে করে গুনতে হবে টোল ট্যাক্সের টাকা। ৩রা জুন থেকেই এক্সপ্রেসওয়ে ব্যবহারকারী মোটরবাইক চালকদের ৫% বেশি করে টোল চার্জ দিতে হবে। জানা গিয়েছে, ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে টোল ট্যাক্সের পরিমাণ ৩ থেকে ৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। অন্যদিকে হাইওয়ে ব্যবহারকারীদের ফি বার্ষিক সংশোধন ৫% করা হবে বলে আশা করা হচ্ছে। যদিও এই মূল্যবৃদ্ধি ১লা এপ্রিল থেকে চালু করার কথা ছিল। তবে ভোটের কারণে পিছিয়ে যায়,,,,,এর ফলে জুন মাস থেকে ধার্য করা হয়।

তিন, টেলিকম পরিষেবা:

জুনমাসেই ভারতীয় এয়ারটেল শুল্কর পরিমাণ ১৫-১৭% বৃদ্ধি পেতে পারে। আপনাদের জানিয়ে রাখি দেশের মধ্যে ভারতী এয়ারটেলকে সবচেয়ে বেশি সুবিধাভোগী হিসাবে প্রতিফলিত করা হয়েছে। ২০২১ সালের ডিসেম্বর মাসে শেষ শুল্ক বৃদ্ধি হয়েছিল ২০%। এবার নির্বাচনের পর আবারো বৃদ্ধি পেতে পারে। অ্যান্টিক স্টক ব্রোকিংয়ের রিপোর্ট অনুযায়ী ১৫ থেকে ১৭% শুল্ক বৃদ্ধির পরিকল্পনা চলছে। যদিও এপ্রিলের শুরুতেই একথা বলা হয়। ভোটের জন্য সব পিছিয়ে যায়।

এখন দেখুন কোন জিনিসের দাম কমলো:

এলপিজি( LPG ):

এই নিয়ে টানা তিন মাস এলপিজির দাম কমলো। এপ্রিলে ৩০.৫ টাকা দাম কমেছিল। ১মে বানিজ্যিক সিলিন্ডারের দাম প্রতি ১৯ টাকা কমানো হয়। এবার জুন মাসে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে ৬৯ টাকা। কিছুটা হলেও স্বস্তির খবর ব্যবসায়ীদের কাছে।

এমনকি রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি খুচরো বাজারে কিছুটা হলেও এটিএফের মূল্য কমেছে।

অন্যদিকে শোনা যাচ্ছে এলপিজির দাম কমলেও দৈনন্দিন জীবনে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম চড়া হাড়ে বাড়তে পারে। এরফলে নিঃসন্দেহে মধ্যবিত্তদের পকেটে হিটস্ট্রোক হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *