অবশেষে অপেক্ষার অবসান! ট্রেনে করে যাওয়া যাবে বিষ্ণুপুর থেকে তারকেশ্বর!

Title: অবশেষে অপেক্ষার অবসান! ট্রেনে করে যাওয়া যাবে বিষ্ণুপুর থেকে তারকেশ্বর! কতদূর এগোলো ট্রেনের কাজ? চাঞ্চল্যকর আপডেট দিল পূর্ব রেলওয়ে

focus:

অবশেষে অপেক্ষার অবসান!

ট্রেনে করেই যাওয়া যাবে
বিষ্ণুপুর থেকে তারকেশ্বর!

ঝড়ের গতিতে
ছুটবে ট্রেন!

কয়েক ঘণ্টার মধ্যে
পৌঁছে যেতে পারবেন তারকেশ্বর!

খুব শীঘ্রই চালু হয়ে
যাবে ট্রেন পরিষেবা!

ট্রেনের কাজ
একেবারে শেষের পথে!

আর কতদিন লাগবে?
কতদূর এগোলো ট্রেনের কাজ?

এবিষয়ে চাঞ্চল্যকর আপডেট
দিল পূর্ব রেলওয়ে!

Body:

সকলের কাছে ট্রেন অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিষেবা! বিশেষ করে মধ্যবিত্তদের কাছে ট্রেন একমাত্র ভরসা। এই অগ্নিমূল্যের বাজারে প্রাইভেট কার কিংবা এসি গাড়িতে চড়ে যাওয়ার শখ কারোর নেই। এমনকি দূরে ভ্রমণ করতে গেলেও ট্রেনই শ্রেয়। যেমন পয়সা বাঁচায় তেমনি সময়ও বাঁচায়। ভারতের কোণায় কোণায় পৌঁছে গিয়েছে ট্রেন পরিষেবা। তারই মধ্যে অন্যতম রুট হচ্ছে তারকেশ্বর থেকে বিষ্ণুপুর অবধি ট্রেনের রুট। দীর্ঘকয়েকদিন ধরে এখানে কাজ চলছে। তবে এখনো সম্পূর্ণ হয়নি। এবার এই কাজ নিয়েই বড়সড়ো আপডেট দিলো পূর্ব রেলওয়ে দপ্তর।

নতুন আপডেট অনুযায়ী তারকেশ্বর থেকে বিষ্ণুপুরে রেলের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। এরমধ্যে কিছু কিছু জায়গায় কাজ বাকি। এগুলির মধ্যে গোঘাট থেকে ময়নাপুর এবং গোপীনাথপুর থেকে জয়রামবাটীর বেশ কিছুটা বাকি। তবে গোঘাট থেকে ময়নাপুর পর্যন্ত লাইন সংযোগের কাজ পুরোদমে চলছে। এখানে ৭.৫২ কিলোমিটার অবধি রেল সম্প্রসারণের কাজ হবে। পূর্ব রেলওয়ে দপ্তর আরো জানিয়েছে, এখানকার কাজ শেষ হয়ে গেলে খুব শীঘ্রই গোপীনাথপুর থেকে জয়রামবাটি কাজ শুরু করা হবে।

তবে গোপীনাথপুর থেকে ময়নাপুর পর্যন্ত কাজ প্রায় ৯০% এর মত শেষের পথে। বিশেষ করে রেললাইনের কাজ। এছাড়াও গোপীনাথপুরে স্টেশন বিল্ডিং এবং রেলওয়ে ট্র্যাক স্থাপনের কাজও শেষ হয়ে গেছে। এখন খালি বাকি সেতুর উপর কাজ করা। এছাড়াও এই রেলপথের মাঝে মোট ৩৩ টি সেতু রয়েছে। ৩১ টি ছোট সেতু এবং ২টি বড় সেতু। এই দুটি বড় সেতুর সাবসট্রাকচার ও গার্ডার তৈরির কাজ পুরোপুরি শেষ।

পাশাপাশি আরো জানা গিয়েছে, খুব শীঘ্রই সিগন্যালিং কেবলের কাজ শুরু হবে। সেইসাথে গোপীনাথপুর থেকে জয়রামবাটীর মাঝে ২৬টি ছোটো সেতুর কাজ প্রায় সম্পন্ন । অন্যদিকে বড় বড় সেতুর প্রাথমিক কাজও শেষের পথে। এমনকি স্টেশন বিল্ডিংয়ের কাজগুলো পুরোদমে চালু রয়েছে।

এছাড়াও কামারপুকুরেও কাজ চালু রয়েছে। এখানে স্টেশন বিল্ডিং এর কাজ অনেক আগেই শুরু হয়ে যায়। এমনকি এখানে স্লিপার এবং লাইন সম্প্রসারণের কাজও শুরু হয়ে গিয়েছে। এখন শুধু জয়রামবাটীর সঙ্গে ট্র্যাক সংযোগ করা বাকি, সেই প্রস্তুতিও এখন তুঙ্গে। এছাড়াও জয়রামবাটি এবং কামারপুকুরে জমি অধিগ্রহণে যে সমস্যা চলছিল সেই সমস্যাও মিটেছে। এর পাশাপাশি আর যা যা সমস্যা রয়েছে সেগুলোও তড়িঘড়ি মিটিয়ে নেওয়ার চেষ্টা করছে রেল আধিকারিকেরা। এমনকি রেলকর্মীরাও পুরোদস্তুর কাজ চালিয়ে যাচ্ছেন


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *