তৈরি রাখুন ছাতা! তবে বর্ষা নয় চ্যাপ্টার ওপেন গরমের!

Title: তৈরি রাখুন ছাতা! তবে বর্ষা নয় চ্যাপ্টার ওপেন গরমের! দক্ষিণবঙ্গে কবে আসবে বর্ষা বাবাজীবন? কবে মিলবে স্বস্তি? জানালো হাওয়া অফিস

Focus:

তৈরি রাখুন ছাতা!

তবে বর্ষা নয়
চ্যাপ্টার ওপেন গরমের!

তেড়েফুঁড়ে ঢুকবে গরম!

অস্বস্তিকর তেজ, বাড়বে সূর্যের জোশ!
জ্বলবে গা হাত পা!

খাল-বিল, নদী-নালা
যাবে শুকিয়ে!

তাপমাত্রা আবারো
হবে হাইফাই!

দক্ষিণবঙ্গে কবে আসবে
বর্ষা বাবাজীবন?

কবে মিলবে স্বস্তি?
উঠছে প্রশ্ন!

আবহাওয়ার মেগা আপডেট
দিল হাওয়া অফিস!

Body:

২০২৪ এর শুরু থেকেই মানুষের প্রাণ কয়লা হয়ে যাচ্ছে। বছরের শুরু থেকেই বেশ হাড় কাঁপানো শীতের সম্মুখীন হতে হয়। আবার এপ্রিল ঢুকতে না ঢুকতেই টাক ফাটানো গরম সহ্য করতে হয়। তাও মাঝে ঝড়-বৃষ্টির কারণে আবহাওয়া শীতল মনোরম থাকলেও। এই মুহূর্তে পারদ আবার মুখ ফিরিয়েছে। কমার বদলে তরতরিয়ে বেড়েই চলেছে। ইডেনের আইপিএল ম্যাচ শেষ হলেও দক্ষিণবঙ্গে এখনোও গরমের আইপিএল শেষ হয়নি। রেমালের পর থেকে আবহাওয়ার বিরাট পরিবর্তন। বৃষ্টি তো দূর,,,,,, গাছের পাতা পযর্ন্ত নড়তে চাইছে না। এরই মাঝে পাওয়া গেল আবহাওয়ার তোলপাড় করা রিপোর্ট। জানা যাচ্ছে আরো বাড়বে গরম। সেইসাথে শুরু হবে তুমুল জ্বালাপোড়া। প্রশ্ন উঠছে তাপমাত্রা আবার ৪৫ ডিগ্রির করে পৌঁছাবে না তো? দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি আসবে সেই নিয়েও আশঙ্কায় ভুগছেন সকলে।

আলিপুর আবহাওয়াবিদদের লেটেস্ট আপডেট অনুযায়ী, দক্ষিণবঙ্গে উষ্ণতম দিন আবারো শুরু। ৭ই জুন থেকে শুরু করে আগামী ৯ জুন অব্দি তাপমাত্রার পারদ অল্প অল্প করে বৃদ্ধি পাবে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত দক্ষিণবঙ্গ শুষ্ক থাকছে বলেই জানা যাচ্ছে। পূর্বাভাস অনুযায়ী, এই তিন দিনের মধ্যে তাপমাত্রা প্রতিদিন ২ থেকে ৩ ডিগ্রি করে বাড়তে পারে। এরই মধ্যে ৮ই জুন বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া তিনজেলায় আংশিক বৃষ্টি হতে পারে। অন্যদিকে আবার ৯ তারিখ বীরভূম, দুই বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনার কিছু কিছু জায়গায় আংশিক বৃষ্টি হবে। তবে এই বৃষ্টিতে চিড়ে এত সহজ ভিজছে না। অর্থাৎ গরমের তাপমাত্রা সেই একই থেকে যাচ্ছে। তিলোত্তমার অবস্থা আরো অসহনীয় হয়ে উঠবে।

এমনকি দক্ষিণবঙ্গে বর্ষার আগমন নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। আশঙ্কা অনুযায়ী আগামী ১৩ই জুন হয়তো দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে। আগে জানানো হয়ে ৮ ই জুনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে। কিন্তু আবহওয়ার এমন হেরফের দেখে সেই সময়সীমা বদলে যায়। তবে এই আশঙ্কাই যে সত্যিই হবে এমনটা নয়। জানা যাচ্ছে, ১৩ই জুন নাহলেও এর সময়সীমা ৪৮ থেকে ৭২ ঘন্টা আরো পিছিয়ে যেতে পারে। তবে তার আগে ১২ তারিখ অবধি এমনি অস্বস্তিকর গরমের সম্মুখীন হতে হচ্ছে বঙ্গবাসীকে। কারণ এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম বায়ু প্রবেশের কোন লক্ষণ দেখা যাচ্ছে না দক্ষিণবঙ্গে। আবহাওয়াবিদদের অনুমান অনুযায়ী, আগামী সপ্তাহের বুধবার অব্দি দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু উত্তরবঙ্গে অটল থাকছে। অন্যদিকে উত্তরবঙ্গর দিকে নজর রাখলে দেখা যাবে এখানে ইতিমধ্যেই বর্ষা ঢুকে গেছে। বিগত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের আবহাওয়া ঠান্ডা। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে ৩১শে মের মধ্যেই উত্তরবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করে, ফলত বর্ষার আগমন সময়ের আগেই চলে আসে। আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, এখানে আগামী আরো ৭ থেকে ৮ দিন ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাস অনুযায়ী দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের মতো পাঁচটি জেলাতে ভারী বৃষ্টি হতে পারে। আপাতত এখানেই টহলদারি করবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। এখন শুধু সময়ের অপেক্ষা, যে আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে কিনা!


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *