আরো ২দিন সহ্য করতে হবে গরমের অত্যাচার!

Title: আরো ২দিন সহ্য করতে হবে গরমের অত্যাচার! ব্যস তারপর থেকে হুড়মুড়িয়ে ঢুকবে বর্ষা! গরমকে করবে টাটা বাই বাই!

 

Focus:

আরো ২দিন সহ্য
করতে হবে গরমের অত্যাচার!

ব্যস তারপর থেকে
হুড়মুড়িয়ে ঢুকবে বর্ষা!

গরমকে করবে
টাটা বাই বাই!

তবে দুদিনের গরমে
রেকর্ড গড়বে বঙ্গজুড়ে!

তাপমাত্রার পারদ
উঠবে হাইস্কেলে!

কি বলছে আলিপুর
আবহাওয়া দপ্তর?

কবে থেকে বৃষ্টি শুরু হবে?
কলকাতায় হবে তো?

দেখুন

Body:

আবহাওয়ার গতি বোঝা বড়ই দায়। কোথাও চলছে ঝড়-বৃষ্টির তুলকালাম! তো আবার কোথাও চলছে গরমের তুলকালাম। উত্তরবঙ্গে যেমন বৃষ্টি থামার নাম নেই দক্ষিণবঙ্গে গরমের মাত্রা থামার গতি নেই। সকাল ৬টা বাজতে না বাজতেই সূর্যমামা হিরো সেজে রেডি। ছাতা ফুটে সূর্যের তেজ ঢুকে যাচ্ছে। রাস্তায় বেরোলেই গরম এবং তাপপ্রবাহ এসে আলিঙ্গন করছে। একেই গলদঘর্ম অবস্থা তার উপর গোদের উপর বিষফোঁড়া এই আপেক্ষিক আদ্রতা। সব মিলিয়ে প্রাণ যায় যায় অবস্থা। তবে এরই মাঝে আবহাওয়া দপ্তর শোনালো সুখবর। খুব শীঘ্রই বাংলা মাটিতে আছড়ে পড়বে বৃষ্টি। বৃষ্টির জলে সিক্ত হবে উত্তপ্ত দক্ষিণবঙ্গ। তবে বৃষ্টি ঢোকার আগেই হাড় ফুটো করে দেবে এই গরম। কোথায় কত গরম পড়বে? তাপমাত্রার পারদ কতটা উর্ধ্বমুখী হবে? এমন কি বৃষ্টি কবে থেকে আসবে সমস্তটাই জানালো আলিপুর আবহাওয়া দপ্তর।

সপ্তাহের শুরুতেই আলিপুর আবহাওয়াবিদদের তরফ থেকে জানা গেল লেটেস্ট আপডেট। সেই আপডেট অনুযায়ী ৪৮ ঘণ্টার পর পরই বঙ্গে ধেয়ে আসতে পারে মারমুখী ঝড়-বৃষ্টি। আগামী বুধবার অর্থাৎ জামাইষষ্ঠীর দিন থেকে একাধিক জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুধু ঝড় বৃষ্টি নয় সাথে দোসর হিসেবে সামিল হবে ঝোড়ো হাওয়া। তবে বুধবারের আগে আরো দুদিন এই গরমের অত্যাচার থেকে রেহাই মিলছে না। বরং আলিপুর আবহাওয়াবিদদের মতে, এই দুদিনের মধ্যে আরো গরম বাড়বে। রবিবারের তুলনায় সোমবার তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি পাচ্ছে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বেলা গড়াতে না গড়াতেই মারাত্মক গরমের সম্মুখীন হতে হবে। সেইসাথে গরমের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে। সোমবারের পর মঙ্গলবার গরমের আসল ইনিংস চালু হবে। পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার তাপমাত্রা ৪৫° পার করতে পারে। এদিন বীরভূম,পশ্চিম বর্ধমান,পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতে প্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। এছাড়াও কলকাতা সহ দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়াতেও তাপমাত্রা ঊর্ধ্বমুখী হবার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবারের পর বুধবার থেকে স্বস্তি পাওয়া যাবে। দুপুরের পর একাধিক জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী বুধবার , কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা হাওয়া। তবে পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের বৃষ্টি হলেও সেদিন তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আপনাদের আরো জানিয়ে রাখি, বৃহস্পতিবার থেকে এই বৃষ্টির বেগ আরো বাড়তে পারে। শুক্রবার সারাদিন কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গের জেলা জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছে এই বৃষ্টির জেরে খানিকটা রেহাই পাওয়া যাবে। সেই সাথে তাপমাত্রা কিছুটা হলেও কমবে।

অন্যদিকে উত্তরবঙ্গের বৃষ্টি থামার কোন নামগন্ধ নেই। সেখানে সময়ের অনেক আগেই বর্ষা প্রবেশ করেছে। দার্জিলিং, জলপাইগুড়ি , কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ের মত জেলাগুলোতে আগামী বুধবার অবধি বৃষ্টি চলবে। বিশেষ করে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে কমলা অ্যালার্ট জারি করেছে হাওয়া অফিস। অন্যদিকে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *