তরতরিয়ে বাড়ছে গরম! তাপমাত্রা হাফসেঞ্চুরি পার করবে!

Title: তরতরিয়ে বাড়ছে গরম! তাপমাত্রা হাফসেঞ্চুরি পার করবে! স্বস্তির বৃষ্টি কবে? জানালো হাওয়া অফিস!

Focus:

তরতরিয়ে বাড়ছে গরম!

তবে গরমের ফুল পিকচার
এখনোও বাকি আছে!

তীব্র দাবদাহ, সূর্যের তেজের
ডবল ইনিংস চলবে দক্ষিণবঙ্গ জুড়ে!

হাফসেঞ্চুরি পার
করবে তাপমাত্রা!

তপ্ত গরমে
ফুটবে বঙ্গবাসী!

কোথায় কত গরম বাড়বে?
বুধে কি হাওয়া বদল হবে?

স্বস্তির বৃষ্টি কবে?
বর্ষার আগমন কবে থেকে?

জানালো হাওয়া অফিস

Body:

দক্ষিণবঙ্গের যা অবস্থা তাতে রীতিমতো প্রাণ ওষ্ঠাগত হয়ে যাওয়ার জোগাড়। সকাল হলেই সূর্যের খটখটে তেজ, বেলা গড়ালেই তীব্র তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। শুধু তাই নয় এপ্রিলের হিটওয়েবকেও হার মানাচ্ছে এই জুন মাসের গরম। বাইরে বেরোলেই চটি পযর্ন্ত ক্ষয়ে যাচ্ছে। সকালে রুদ্ধশ্বাস গরম কাটিয়ে রাতেও সেই গরম থেকে নিস্তার পাওয়ার জো নেই। গরমের চোটে গাছপালা থেকে শুরু করে নদীনালা শুকিয়ে কাঠ। কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ দেখে মনে হচ্ছে বৃষ্টি তো দূর গাছের পাতা পর্যন্ত না নড়ার প্রতিশ্রুতি নিয়েছে। এমনকি গরমের ফলে পাল্লা দিয়ে বাড়ছে হিটস্ট্রোকের সংখ্যাও। কিন্তু প্রশ্ন আর কতদিন সহ্য করতে হবে এই প্যাচেপ্যাচে গরম? কতদিন মুখ ফিরিয়ে থাকবে বর্ষা? বুধে কি আদৌ স্বস্তি মিলবে? আবহাওয়ার গুরুতর আপডেট জারি করল হাওয়া অফিস।

আপনাদের আগেই জানানো হয় মঙ্গলবার গরমের তীব্রতা কয়েক গুণ বাড়বে। এমনকি সোমবারের তুলনায় মঙ্গলবার আবহাওয়ার পরিস্থিতি আরো দুর্বিষহ হয়ে উঠবে। ইতিমধ্যেই কলাইকুণ্ডলার পরিস্থিতি ৪৫° পার করে ফেলেছে। আবারো একবার ভয়ঙ্কর গরমের সম্মুখীন হতে হচ্ছে। অন্যদিকে ৪৩° গরমে পুড়ছে বাঁকুড়া, পুরুলিয়া। এই মুহুর্তে আবহাওয়াবিদরা জানিয়েছে, এরকম পরিস্থিতি আরো কয়েকদিন চলবে। পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে তীব্র তাপপ্রবাহের সম্মুখীন করতে হবে। অন্যদিকে, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, ঝাড়গ্রাম এবং পুরুলিয়াতেও তাপপ্রবাহের হাই রিস্ক রয়েছে। দক্ষিণবঙ্গের বিশেষ কিছু জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রীর উপরে উঠতে পারে। এই গরম থেকে মুক্তি পাচ্ছে না কলকাতাও। বেলা গড়ালেই গরমের প্রভাব অনুভব করা যাবে।

মঙ্গলবারের পর বুধবারও তাপমাত্রা একই থাকছে। পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর এই মুহুর্তে ডেঞ্জার জোনে রয়েছে। তবে বিকেলের দিকে আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবার বিকেল থেকে মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, নদীয়া, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়াতে ঝড় বৃষ্টির সতর্কতা রয়েছে। ১৩ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার ঝড় বৃষ্টির দাপট আরো কিছুটা বাড়তে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিন পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের মত চার জেলায় তাপপ্রবাহের সর্তকতা থাকলেও। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে আপাতত তাপপ্রবাহের সম্ভাবনা নেই বললেই চলে। শুক্রবার এবং শনিবার প্রায় সমস্ত জেলাতেই ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এরফলে দক্ষিণবঙ্গের পরিস্থিতি কিছুটা হলেও শান্ত হবে। কিন্তু কবে থেকে বঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করবে সেটা এখন বলা মুশকিল।

অন্যদিকে উত্তরবঙ্গবাসীরা ভারী বৃষ্টির জেরে অতিষ্ট হয়ে উঠেছে। মঙ্গলবার উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যদিকে বুধবার জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে এদিন অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এখানেই শেষ নয়, এদিন মালদা উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *