হাতে গোনা আর মাত্র কয়েক ঘন্টা!

Title: হাতে গোনা আর মাত্র কয়েক ঘন্টা! তারপরই ঝেপে আসছে বৃষ্টি! ঝড়ের দাপটে লন্ডভন্ড হবে দক্ষিণবঙ্গ!

Focus:

হাতে গোনা আর
মাত্র কয়েক ঘন্টা!

তারপরই ঝেপে
আসছে বৃষ্টি!

ঝড়ের দাপটে লন্ডভন্ড
হবে দক্ষিণবঙ্গ!

দুপুরেই মনে
হবে সন্ধ্যা!

নামবে বৃষ্টি,
ভিজবে মাটি,
শুরু হবে তুমুল দুর্যোগ!

কোন কোন জেলায় হবে বৃষ্টি?
জানালো হাওয়া অফিস

Body:

ইতিমধ্যেই তপ্ত গরমে রুদ্ধশ্বাস অবস্থা গোটা বঙ্গবাসীর। বিশেষ করে দক্ষিণবঙ্গের অবস্থা নাজেহাল। রাস্তায় বেরোলে ছাতা ভেদ করে সূর্যের তেজ ঢুকে যাচ্ছে। গায়ের চামড়া পুড়ে যাওয়ার জো। কিছু কিছু জায়গায় তাপমাত্রা প্রায় ৫০ ছুঁই ছুঁই অবস্থা। কিন্তু মাঝখানে বুধবার বৃষ্টি হওয়ায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছে কলকাতাবাসী। সেই সাথে বৃষ্টির জলে সিক্ত হয়েছে হাওড়া, হুগলি, সহ দুই ২৪ পরগনা। এই বৃষ্টি থেকে কিছুটা স্বস্তি মিললেও। সকালের পর থেকে সেই স্বস্তি উড়ে পালিয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই আবারো মারমুখী গরমের সম্মুখীন হতে হচ্ছে গোটা দক্ষিণবঙ্গবাসীকে। কিন্তু এরই মাঝে রয়েছে বিরাট সুখবর। আর কিছুক্ষণের মধ্যেই বাংলার মাটি কাঁপিয়ে ঝেপে আসছে ঝড়-বৃষ্টি। বৃষ্টির দাপটে শান্ত হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি।

সম্প্রতি আলিপুর আবহাওয়াবিদদের তরফ থেকে ওয়েদারের নতুন আপডেট জারি করা হয়। সেই আপডেট অনুযায়ী বৃহস্পতিবার একাধিক জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সকাল থেকে গরমের রেশ থাকলেও। দুপুরের পর থেকেই শুরু হবে তান্ডব। পূর্বাভাস অনুযায়ী দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, নদিয়া এবং মুর্শিদাবাদের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু বৃষ্টি নয় সেই সাথে সঙ্গী হিসেবে খেল দেখাবে বজ্রবিদ্যুৎ এবং ঝড়ো হাওয়া। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে দমকা হাওয়া। তবে হাওয়া অফিস জানাচ্ছে, একদিকে বৃষ্টি হলেও পশ্চিমবঙ্গের পশ্চিম প্রান্তের জেলাগুলিতে দুপুরবেলায় তাপ প্রবাহের মতো সমস্যার সম্মুখীন হতে হবে। এদিন বিশেষ করে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। শুক্রবারের পর থেকে পরিস্থিতি খানিকটা পরির্বতন হতে পারে। এদিন দক্ষিণবঙ্গের বিশেষ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

শুক্রবারের পর শনিবার থেকে দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাতেই স্বস্তির বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। ১৫ ই জুন অর্থাৎ শনিবার বৃষ্টির দাপট অনেকটাই বাড়বে। আলিপুর আবহাওয়াবিদদের মতে, রবিবার থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

একদিকে দক্ষিণবঙ্গ যখন গরমের জন্য কাতর আর্তনাদ করছে। অন্যদিকে উত্তরবঙ্গর পরিস্থিতি ঠিক উল্টোটা। এই মুহূর্তে গোটা উত্তরবঙ্গে জল থৈ থৈ অবস্থা। এখানে সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে। যার জেরে বৃহস্পতিবারও অতি ভারীর বৃষ্টির রেড অ্যালার্ট জারি করেছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার আলিপুরদুয়া, কোচবিহার অতি ভারী বৃষ্টিতে ভাসতে পারে। জলপাইগুড়ি এবং দার্জিলিংয়েও বৃষ্টির সতর্কতা রয়েছে।

তবে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে কবে বর্ষা প্রবেশ করবে এ নিয়ে দ্বিধায় ভুগছেন আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়াবিদরা মনে করছেন, চলতি মাসের ২১শে জুন দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। এবার সময়ের অপেক্ষা কবে বর্ষা প্রবেশ করে দক্ষিণবঙ্গে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *