তপ্ত গরমের মাঝে বঙ্গবাসীর জন্য রইল অত্যন্ত সুখবর!

Title: তপ্ত গরমের মাঝে বঙ্গবাসীর জন্য রইল অত্যন্ত সুখবর! ঝেঁপে আসছে বৃষ্টি! টানা এতদিন চলবে বৃষ্টি!

Focus:

তপ্ত গরমের মাঝে বঙ্গবাসীর
জন্য রইল অত্যন্ত সুখবর!

ঝেঁপে আসছে বৃষ্টি!

বাংলার বুক চিঁড়ে
তাণ্ডব চালাবে ঝোড়ো হাওয়া!

বৃষ্টির দাপটে ভিজবে মাটি!
জুড়াবে প্রাণ,
মিলবে স্বস্তি!

একদিন নয় বৃষ্টি
চলবে টানা এতদিন!

ওয়েদারের মেগা রিপোর্ট জারি
করলো হাওয়া অফিস!

Body:

বৃষ্টি চাই, বৃষ্টি চাই সকলের এখন এই একটাই আর্তনাদ! কিন্তু এই আর্তনাদে সাড়া পাওয়া যাচ্ছে কই! বৃষ্টি তো দূর সামান্য পাতা টুকু নড়তে চাইছে না। দক্ষিণবঙ্গের সঙ্গে বর্ষার মান-অভিমানের পালা চলছে। আর এদিকে নাছোড়বান্দা গরম বাংলার পিছু ছাড়তে চাইছে না। দিন যত এগোচ্ছে তাপমাত্রা ততই ঊর্ধ্বমুখী। বাইরে বেরোনো তো দূর, ঘরের মধ্যেও যেনো উল্কাপাত শুরু হয়েছে। যার জেরে মরণদোসর অবস্থা সকলের। তবে এবার প্যাচপ্যাচে গরম, তীব্র তাপপ্রবাহ থেকে শীঘ্রই মুক্তি পাবে বঙ্গবাসী। খুব শীঘ্রই ঝাপিয়ে নামবে বর্ষা। ওয়েদারের লেটেস্ট আপডেট তাই বলছে।

সম্প্রতি আলিপুর আবহাওয়াবিদদের তরফ থেকে আবহাওয়ার নতুন আপডেট জারি করা হয়। মঙ্গলবার এমনিতেই গোটা বঙ্গবাসী মারমুখী গরমের সাক্ষী হয়। এরই মধ্যে অনেক জায়গায় তাপমাত্রা ৪৫° কাছাকাছি পৌঁছে যায়। আবার অনেক জায়গায় তীব্র তাপপ্রবাহের মতন সমস্যার সম্মুখীন হতে হয়। বুধবারও এর অন্যথা হচ্ছে না। কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে বুধবার আবারো অস্বস্তিকর গরমের সম্মুখীন হতে হচ্ছে। সকাল থেকে তাপমাত্রার পারদ চড়চড়িয়ে বাড়বে। সেইসাথে তাপপ্রবাহের মতো পরিস্থিতিও তৈরি হবে। পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান এবং হুগলিতে সবচেয়ে বেশি গরম পড়বে। এই গরম থেকে নিস্তার পাচ্ছে না কলকাতাও।

কিন্তু বুধেই হাওয়ার বিরাট বদল। বুধবার বিকেল থেকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বৃহস্পতিবার থেকেই বৃষ্টির গতিবেগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, দুই বর্ধমান, নদিয়া, বীরভূম এবং মুর্শিদাবাদ বৃষ্টিতে ভিজতে পারে। শুধু বৃষ্টি নয় সেইসঙ্গে সঙ্গী হিসেবে থাকছে বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া। শুক্রবার থেকে ঝড়-বৃষ্টির দাপট আরো বাড়বে। আগামি রবিবার পর্যন্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গ জুড়ে।

অন্যদিকে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করার ফলে, ১৩ই জুন পর্যন্ত আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে বর্ষা। মৌসুমী বায়ুর গতিবেগ এখনো স্পষ্ট নয়। তাই বাংলায় কবে বৃষ্টির স্পেল চালু হবে তা বলা মুশকিল। আপাতত গরম থেকে রেহাই পেতে এই ক্ষীন বৃষ্টিই যথেষ্ট।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *