শাশুড়িরা জামাইষষ্ঠী তো পালন করবেন, পাঁচালীটা জানা আছে তো? পাঁচালী ছাড়া কিন্তু জামাইষষ্ঠী অসম্পূর্ণ!

শাশুড়িরা জামাইষষ্ঠী তো পালন করবেন, পাঁচালীটা জানা আছে তো? পাঁচালী ছাড়া কিন্তু জামাইষষ্ঠী অসম্পূর্ণ!

শাশুড়িরা, জামাইষষ্ঠী তো পালন করবেন,
পাঁচালীটা জানা আছে তো?

পাঁচালী ছাড়া কিন্তু
জামাইষষ্ঠী অসম্পূর্ণ!

অনেকেই এই পাঁচালী
সম্পর্কে জানেন না!

যারা এখনও জানেন না
ঝটপট জেনে নিন

কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এই ১৩ পার্বণের মধ্যে একটি হল জামাইষষ্ঠী। প্রতিবছর শাশুড়ি মায়েরা বিশাল আয়োজনে সাড়ম্বরে জামাইষষ্ঠী পালন করেন। কিন্তু এত আয়োজন এর মধ্যেও কিন্তু একটি ভুল প্রায়শই হয়ে থাকে। আর সেটি হলো অনেকেই জামাইষষ্ঠীর পাঁচালী পাঠ করেন না। এবার অনেকেই হয়তো একটু বিস্মিত হয়ে জিজ্ঞাসা করতে পারেন যে জামাইষষ্ঠীর পাঁচালী আবার কি? জামাইষষ্ঠীরও কি পাঁচালী হয়? আজ্ঞে হয়। জামাইষষ্ঠীরও রয়েছে পাঁচালী। মূলত জামাইষষ্ঠীর যে ব্রতকথা রয়েছে সেটাই হল জামাইষষ্ঠীর পাঁচালী। জামাইষষ্ঠীর নিয়ম হল, মা ষষ্ঠীকে সাক্ষী রেখে জামাইকে আশীর্বাদ প্রধান এবং জামাইকে পাশে বসিয়ে জামাইষষ্ঠীর পাঁচালী পাঠ করা। কিন্ত দেখুন, কালের নিয়মে, জামাইষষ্ঠীর পাঁচালী ব্রাত্য হয়ে গিয়ে বরং, সেই জায়গায় আরম্ভর খরচাপাতি এইসব ঢুকে গিয়েছে। জামাইকে নানা রকম খাবার দিয়ে নানা রকম আয়োজন করে টাকার খেলা দেখালেও কেউ এই পাঁচালীর কথা স্মরণ আর করেন না।

চলুন আর দেরি না করে জামাইষষ্ঠীর পাঁচালী সম্পর্কে আপনাদের জানাই

শুরুতেই জানি রাখি এই জামাইষষ্ঠীর প্রচলন শুরু হয় অরণ্য ষষ্ঠী থেকে। আজ বাঙালি বাড়িতে যে জামাইষষ্ঠী আয়োজিত হয় সেই জামাইষষ্ঠীর আসল নাম হল অরণ্য ষষ্ঠী। সেখান থেকেই আজ জামাইষষ্ঠীর উৎপত্তি যা আজ বাংলার প্রতিটি ঘরে ঘরে পালিত হয়। কথিত বিশ্বাস অনুযায়ী অরণ্য ষষ্ঠী প্রচলন করেছিলেন স্বয়ং মা ষষ্ঠী দেবী।। তিনি নাকি একবার এক গৃহবধূকে সংসার এবং ঘরের মঙ্গলের জন্য অরণ্য ষষ্ঠী পালন করার বিধান দেন। মা ষষ্ঠী সেই গৃহবধূকে অরণ্য ষষ্ঠী পালনের সমস্ত বিধি নিষেধ এবং নিয়ম-কানুন শিখিয়ে দেন। সেই গৃহবধূ মা ষষ্ঠীর কথা মতন অরণ্য ষষ্ঠী পালন করেন এবং তিনি যখন ষষ্ঠী পালন করেন সেই সময় বাড়িতে মেয়ে এবং মেয়ের জামাইকে ডাকেন। এবার ওই গৃহবধূ যখন মেয়ে জামাইকে ডাকেন তখন মেয়ে জামাইকে বরণ করার জন্য নানারকম উপাচারের আয়োজন করেন। শ্রুতি কথা অনুযায়ী সেই অরণ্য সৃষ্টি নাকি সেই থেকে জামাইষষ্ঠী নামে পরিচিতি লাভ করে।

বর্তমানে এই অরণ্য ষষ্ঠীকে জামাইষষ্ঠী রূপে তিথি নক্ষত্র দেখে পালন করা হয়। প্রতিবছর জৈষ্ঠ মাসের ষষ্ঠী তিথিতে জামাইষষ্ঠী পালিত হয়।

এখন প্রশ্ন হল কিভাবে জামাইষষ্ঠীর পাঁচালী পাঠ করবেন?

কালের নিয়মে অনেক কিছুই পরিবর্তিত হয়ে গিয়েছে, তাই অনেকেই জামাইষষ্ঠীর পাঁচালী সম্পর্কে জানেন না। জামাইষষ্ঠীর পাঁচালী অরণ্য ষষ্ঠীর পাঁচালী নামে পরিচিত। আপনারা যে কোন বইয়ের দোকানে কিংবা দশকর্মার দোকানেও অরণ্য তথা জামাইষষ্ঠীর পাঁচালী কেনা পেয়ে যাবেন। জামাইষষ্ঠীর পাঁচালীতে জামাইষষ্ঠীর উৎপত্তি, কিভাবে জামাইষষ্ঠী করা হয়, জামাইষষ্ঠীর ইতি কথা সমস্ত কিছু সুন্দরভাবে লিখিত থাকে। যে সমস্ত শাশুড়িরা জামাইষষ্ঠী করেন নিয়ম রয়েছে সে সমস্ত শাশুড়িরা ষষ্ঠী দেবীর সামনে বসে জামাইকে সাথে নিয়ে এই পাঁচালী পাঠ করার। তবে যারা এখনো এই পাঁচালী সম্পর্কে জানেন না তারা সময় সুযোগ করে দশকর্মার দোকান থেকে এই পাঁচালী বই কিনে আনে। আর যদি হাতে বেশি সময় না থাকে তাহলে আপনারা সামাজিক মাধ্যম ইউটিউব থেকেও এই পাঁচালী ওরফে ব্রতকথা ডাউনলোড করে পড়ে নিতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *