এই মারাত্মক গরমে পাতে রাখুন ১০ টাকা দামের এই ৪ শাক! প্রবল গরমেও শরীরকে রাখবে একেবারে ঠান্ডা

এই মারাত্মক গরমে পাতে রাখুন ১০ টাকা দামের এই ৪ শাক! প্রবল গরমেও শরীরকে রাখবে একেবারে ঠান্ডা

এই মারাত্মক গরমে
পাতে রাখুন ১০ টাকা দামের
এই ৪ শাক!

প্রবল গরমেও শরীরকে রাখবে
একেবারে ঠান্ডা!

বিশেষ করে বাচ্চাদের
খেতে দিন এই শাকগুলো!

এই চার শাকে রয়েছে
ভরপুর ভিটামিন, আর পুষ্টি!

ডাক্তাররা বলছেন তিন নম্বর
শাকটি বেশি করে খেতে!

দেখুন তালিকায় রয়েছে
কোন কোন শাক

তালিকার প্রথমেই রয়েছে পালং শাক। চিকিৎসকরা এই শাকটিকে শাকের রাজা বলে থাকেন। এই শাকে থাকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ভিটামিন, ম্যাঙ্গানিজ এবং ক্যালসিয়ামের মতন গুরুত্বপূর্ণ উপাদান। এই শাক শরীরকে ঠান্ডা করতে ওস্তাদ। গরমকালে পাতলা মসুর ডাল দিয়ে এই শাক পাতে পড়লে মন প্রাণ জুড়িয়ে যাবে। চিকিৎসকরা, গরম কালে দুপুর বেলার লাঞ্চে এই শাক পাতে রাখার পরামর্শ দিচ্ছেন।

তালিকার দুই নম্বরে রয়েছে বথুয়া শাক। গরমকালে শরীর এবং মনকে চাঙ্গা রাখতে এই শাকের কোন তুলনা নেই। চিকিৎসকেরা বলছেন অনেক সময় গরমকালে পেট খারাপ হয়, ফুড পয়জনিং হয়। এই সমস্ত সমস্যা থেকে বাঁচতে এই শাকটিকে পাতে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। এই শাকটিত প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও এন্টি ব্যাকটেরিয়াল উপাদান বিদ্যমান থাকে।

তালিকার তিন নম্বরে রয়েছে লাল শাক। আমরা অনেকেই লাল শাক খেয়ে থাকি। এই শাকে ভরপুর মাত্রায় এন্টি অক্সিডেন্ট থাকে। শরীরের হাড় মজবুত করতে, পেট ঠান্ডা রাখতে এই শাকের জুড়ি মেলা ভার। লাল শাকের অনেক রকম উপকারিতা রয়েছে। এই শাক শরীরে পুষ্টির জোগান দিতেও ভূমিকা রাখে।

তালিকার চার নম্বরের রয়েছে মুলো শাক। মুলো শাকে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড, ফসফরাস। পাইলস, আর্থ্রাইটিসের মতন আরও অনেক বড় বড় রোগকে সারিয়ে দেয়। এছাড়াও গরম কালে এই শাক শরীরকে সুস্থ সবল এবং চাঙ্গা রাখতেও সাহায্য করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *