আচমকা এত গরম বাড়ার কারণ কি? সকাল ৭ টা থেকেই শুরু সূর্যের চোখ রাঙানি

আচমকা এত গরম বাড়ার কারণ কি? সকাল ৭ টা থেকেই শুরু সূর্যের চোখ রাঙানি

আচমকা এত গরম
বাড়ার কারণ কি?

সকাল ৭ টা থেকেই শুরু
সূর্যের চোখ রাঙানি!

ঘরে বাইরে টেকা দায়,
সর্বত্র যেন আগুনের ছ্যাঁকা!

এই গরম কবে কমবে?
যা জানিয়েছে হাওয়া অফিস,
শুনলে মুষড়ে পড়বেন

বিগত এক সপ্তাহ ধরে পাল্লা দিয়ে বাড়ছে গরম। তুঙ্গে উঠছে সূর্যের তেজ। গরমের মাত্রা এতটাই বাড়ছে যে যা একেবারে অসহয়নীয়। সকালে ঘুম থেকে উঠেই দেখা যাচ্ছে বিছানার চাদর ঘামে ভিজে যাচ্ছে। সকাল সাতটা দিয়েই বাড়ছে তাপমাত্রার পারদ। কবে কমবে এই গরম? আর কতদিন সইতে হবে এই দহন জ্বালা?

হাওয়া অফিস সূত্রে জানিয়ে দেওয়া হল নওতাপের কারণে এই গরম পড়েছে। প্রতি বছর জুন মাসে নওতাপ হয়। এই সময় সূর্য পৃথিবীর অনেকটাই কাছাকাছি অবস্থান করে। ফলস্বরূপ গরমের পারদ চরচড়িয়ে বেড়ে যায়। আলিপুর হাওয়া অফিস সূত্রে জানিয়ে দেওয়া হয়েছে এই গরম আরো বাড়বে। এটা সবেমাত্র ট্রেলার। পূর্বাভাস অনুযায়ী জুন মাসের 29 তারিখ পর্যন্ত এই ভ্যাপসা এবং অস্বস্তিকর গরম বজায় থাকবে।

গরমের পারদ ভয়ংকর ভাবে বাড়বে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। সেগুলো হলো দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর , পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। এই অঞ্চলগুলোতে কঠোরভাবে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রেহাই পাবে না কলকাতার বাসিন্দারাও। কলকাতাতেও চাঁদি জ্বালানো গরম পরবে। হাওড়া, হুগলি, উত্তর চব্বিশ পরগনা, মুর্শিদাবাদ এবং নদীয়া এই সমস্ত অঞ্চলগুলোতে গরমের দাপটে সাধারণ মানুষ নাজেহাল হয়ে যাবে। বিশেষ করে যারা বয়স্ক এবং বাইরে কাজ করেন তাদের জন্য মারাত্মক অসুবিধা হবে। খেটে খাওয়া মানুষদের মধ্যে হিট স্ট্রোকের সম্ভাবনা দেখা যাবে। আপাতত দক্ষিণবঙ্গের কোথাও ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই। বরং গরমের মাত্রা লাফিয়ে লাফিয়ে বাড়বে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *