একি কাণ্ড! মোদির শপথের আগেই নেপাল কেন এমন কাণ্ড ঘটাল?

একি কাণ্ড! মোদির শপথের আগেই নেপাল কেন এমন কাণ্ড ঘটাল?

একি কাণ্ড!

মোদির শপথের আগেই
নেপাল কেন এমন কাণ্ড ঘটাল?

কি চাইছে নেপাল?
কি মতলব এঁটেছে প্রতিবেশী রাষ্ট্র?

নেপালের কান্ড কীর্তি দেখে
হতবাক আন্তর্জাতিক মহল

শীঘ্রই শপথ বাক্য পাঠ করে ভারতের দায়িত্ব কাঁধে নেবেন নরেন্দ্র মোদি। তৃতীয়বারের মতন প্রধানমন্ত্রী পদ অলংকৃত করবেন নমো। সেই আনন্দে উচ্ছ্বসিত গোটা দেশ। কিন্তু তারই আগে এক বড়সড়ো পদক্ষেপ নিয়ে নিল নেপাল সরকার। কোন প্রকার আগাম ইঙ্গিত ছাড়াই, করে ফেললেন এই কাজ। আর কাজটি এমন সময় করলেন যখন ভারতের প্রধানমন্ত্রী দায়িত্ব নিতে চলেছেন। অথচ নেপাল সরকারকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনিও উপস্থিত থাকবেন মোদি যখন শপথ বাক্য পাঠ করবেন।

কি করেছেন নেপাল সরকার?

আন্তর্জাতিক তথ্যসূত্রের খবর নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল গুনে গুনে ১১ টি দেশ থেকে তাদের রাষ্ট্রদূত তুলে নিয়েছেন। আর সেই তালিকায় রয়েছে ভারতও। প্রতিটি দেশের পক্ষ থেকেই মিত্র দেশে রাষ্ট্রদূত নিয়োগ করা হয়ে থাকে। রাষ্ট্রদূতের সাহায্যে একটি দেশ অপর একটি দেশের মধ্যে কূটনৈতিক এবং আন্তর্জাতিক সম্পর্ক বজায় রাখে। ঠিক তেমনই ভারতেও ছিল নেপালের রাষ্ট্রদূত। কিন্তু আচমকা কোন প্রকার নোটিশ ছাড়া ভারত থেকে নিজেদের রাষ্ট্রদূত তুলে নিয়েছে নেপাল। কেন হঠাৎ নেপাল এইভাবে রাষ্ট্রদূত তুলে নিল সেই নিয়ে চলছে জোর জল্পনা।

এই পরিপ্রেক্ষিতে মুখ খোলেনি নেপাল সরকার। তবে নেপালের সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, নেপাল সরকার পুষ্প কমল দাহাল, নেপালি কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সরকার গড়েছিলেন। পরবর্তীতে পুষ্প কমল নেপালি কংগ্রেস ছেড়ে বেরিয়ে আসেন এবং তিনি নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রীর সঙ্গে হাত মেলান। আর এখানেই হল রাষ্ট্রদূত তুলে নেওয়ার আসল মারপ্যাচ। নেপাল সরকার যে সমস্ত রাষ্ট্রদূত দিয়েছিলেন তাদের নেপালি কংগ্রেসের জোট থেকে দেওয়া হয়েছিল। আরে এবার তিনি যেহেতু নেপালি কংগ্রেসের দল থেকে বেরিয়ে গিয়েছেন তাই রাষ্ট্রদূত তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের মতে দুটি দেশের মধ্যে রাষ্ট্রদূত নিয়ে এমন পদক্ষেপ একেবারে শোভনীয় নয় বিশেষ করে নেপালের এই পদক্ষেপ নেপালকে পরবর্তীতে কঠিন পরিস্থিতির মুখোমুখি করতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *