জামাইষষ্ঠীতে ঘরে আনুন এই পাঁচটি জিনিস! তাহলে মা ষষ্ঠী সন্তুষ্ট হবেন

জামাইষষ্ঠীতে ঘরে আনুন এই পাঁচটি জিনিস! তাহলে মা ষষ্ঠী সন্তুষ্ট হবেন

জামাইষষ্ঠীতে ঘরে আনুন
এই পাঁচটি জিনিস!

তাহলে মা ষষ্ঠী
সন্তুষ্ট হবেন!

ধন ধান্যে ভরিয়ে দেবে
আপনার সংসার!

মেয়ে জামাইয়ের ভাগ্যে জুটবে,
মা ষষ্ঠীর অগাধ কৃপা!

দেখুন এই ৫টি জিনিস কি কি

জামাই ষষ্ঠী বাঙালির নানারকম আচারের মধ্যে এটি অন্যতম। জ্যৈষ্ঠ মাসে শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে জামাইকে ষষ্ঠী পুজো করে শ্বশুরবাড়িতে আপ্যায়ন করা হয়। কথিত বিশ্বাস অনুযায়ী এই দিনটি মেয়ে জামাই এবং মেয়েকে আশীর্বাদ করার জন্য উপযুক্ত দিন। শাস্ত্র মতে এদিন অবশ্যই বাড়িতে এই ৫টি জিনিস এনে রাখুন। এতে করে মা ষষ্ঠীর কৃপায় ঘরে দুয়ারে আয় উন্নতি এবং জামাইয়ের মঙ্গল সাধন হবে। এই ৫টি জিনিস কি কি দেখুন –

১, সুপারি

হিন্দু শাস্ত্রে যতগুলো লৌকিক দেবদেবী রয়েছে তার মধ্যে অন্যতম হলেও মা ষষ্ঠী। জামাইষষ্ঠীর দিন এই মা ষষ্ঠীকে অর্পণ করে গোটা দিনটা উদযাপন করা হয়। কথিত আছে জামাইষষ্ঠীর দিন বাড়িতে সুপারি এবং পান এনে রাখলে বাড়ির মঙ্গল সাধন হয়। কারণ পান এবং সুপারিতে মা ষষ্ঠী সন্তুষ্ট হয়। যার জেরে বাড়ির গৃহেস্তের মঙ্গল সাধিত হয়।

২, কাঁঠাল পাতা

রীতি রেওয়াজ অনুযায়ী জামাইষষ্ঠীর দিন বাড়িতে কাঁঠাল পাতা এনে মা ষষ্ঠীর সামনে রাখলে ঘরের মঙ্গল হয়। ঘরে মা ষষ্ঠীর পদচিহ্ন চিরস্থায়ী হয়।

৩, বেল পাতা

জামাইষষ্ঠীর দিন বাড়িতে অবশ্যই বেল পাতা এনে রাখবেন। মা ষষ্ঠীর প্রিয় উপকরণের মধ্যে বেলপাতা অন্যতম। জামাইষষ্ঠীর আগের দিন বাড়িতে বেলপাতা এনে রেখে তারপর দিন সেগুলো দিয়ে জামাইকে বরণ করুন।

৪, গঙ্গাজল

জামাই ষষ্ঠীর দিন অবশ্যই মা ষষ্ঠীর ঘটে গঙ্গাজল ছাড়া অন্য জল দেবেন না। এছাড়াও কথিত রয়েছে জামাইসষ্ঠীর বাড়ির উত্তর দিকে এক ঘট গঙ্গা জল রেখে দিলে মেয়ে জামাইয়ের আয় উন্নতি এবং শ্রী বৃদ্ধি ঘটে।

৫, সাদা সুতো

অনেকেই এই ভুলটি করে থাকেন। জামাইষষ্ঠীতে নিয়ম রয়েছে, মেয়ে জামাইকে আশীর্বাদ এবং ধান দূর্বা দেওয়ার পর শাশুড়ি মা নিয়ে জামাইয়ের হাতে একটি সাদা রঙের সুতো বেঁধে দেন। অনেকেই এই কাজটি করতে ভুলে যান । তাই আগে থেকেই বাড়িতে সাদা সুতো কিনে এনে রাখুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *