কিডনির পাথরের জন্য দায়ী এই ৫টি খাবার! অথচ এগুলোই রোজ খাচ্ছেন আপনি

কিডনির পাথরের জন্য দায়ী এই ৫টি খাবার! অথচ এগুলোই রোজ খাচ্ছেন আপনি

কিডনির পাথরের জন্য দায়ী
এই ৫টি খাবার!

অথচ এগুলোই রোজ খাচ্ছেন
আপনি!

বাজাচ্ছেন নিজের
মৃত্যু ঘন্টা!

আর কবে বন্ধ করবেন
এগুলো?

কিডনি মানব শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অথচ প্রতিবছর এই একটি অঙ্গের কারণে মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। আমরা প্রত্যেকেই জানি এই অঙ্গটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কিন্তু এই অঙ্গের যত্ন আমরা কেউই করি না। বরং প্রতি নিয়ত প্রতি মুহূর্তে এই অঙ্গের প্রতি আমরা অবহেলা করে যাচ্ছি। চিকিৎসকরা বলছেন পাঁচটি বিষাক্ত খাবারের কারণে কিডনি মারা যায়। কিডনি মারা গেলে মানুষেরও কোন অস্তিত্ব থাকে না। কিডনির ইনফেকশন ও কিডনির পাথরের জন্য পাঁচটি খাবারকে দায়ী করেছেন। সেগুলো কি কি দেখুন

তালিকার সবার প্রথমেই রয়েছে অতিরিক্ত নুন দেওয়া খাবার

কিডনি বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত নুন কিডনির জন্য ভালো নয়। কিডনির কার্যক্ষমতাকে নষ্ট করে দেয় মাত্রাতিরিক্ত নুন। কিডনির বিভিন্ন কার্য প্রক্রিয়াকে ড্যামেজ করে দেয় নুন।

তালিকার দু নম্বরে রয়েছে পালং শাক

অনেকেই হয়তো বলবেন পালং শাক কিভাবে কিডনির ক্ষতি করতে পারে? চিকিৎসা বিজ্ঞানের ভাষায় পালং শাকে অক্সিলেট নামক একটি উপাদান থাকে। এই উপাদানটি কিডনিকে অচল করে দেয়। কিডনির স্বাভাবিক কার্য প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে।

তালিকার তিন নম্বরে রয়েছে সুরা

অনেকেই নিয়মিত নেশা জাতীয় পানীয় অর্থাৎ সুরা পান করে থাকেন। এই পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকারক। দীর্ঘদিন ধরে এক নিয়মে সুরা পান করতে থাকলে কিডনিতে ফ্যাট জমে যায়।

তালিকায় চার নম্বরে রয়েছে প্রাণিজ প্রোটিন

আমরা প্রত্যেকেই প্রোটিনের অভাব মেটানোর জন্য প্রোটিন নিয়ে থাকি। কিন্তু অনেক সময় এই প্রাণীজ প্রোটিন আমাদের শরীরের জন্য বিপদ ডেকে আনে। বিশেষ করে কিডনির ক্ষেত্রে। অতিরিক্ত প্রাণীজ প্রোটিন কিডনির জন্য ভালো নয়। কারণ কিডনির কাজই হলো আমাদের সমস্ত খাদ্যকে পরিপাক করতে ভূমিকা নেওয়া।

তালিকায় ৫ নম্বরে রয়েছে তেল

অনেকেই খাবারের অত্যাধিক তেল ব্যবহার করেন। অতিরিক্ত তেল কিডনি, পরিপাকতন্ত্র কোনো কিছুর জন্য ভালো নয়। চিকিৎসকরা বলছেন পাম তেল খাদ্য তালিকা থেকে বাদ দিতে। কোলেস্টেরল ফ্রি তেল খাওয়ার চেষ্টা করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *