পাকা নয়, বিক্রি হচ্ছে কার্বাইড মেশানো আম! কীভাবে বুঝবেন আমে কার্বাইড মেশানো হয়েছে?

পাকা নয়, বিক্রি হচ্ছে কার্বাইড মেশানো আম! কীভাবে বুঝবেন আমে কার্বাইড মেশানো হয়েছে?

পাকা নয়, বিক্রি হচ্ছে
কার্বাইড মেশানো আম!

কীভাবে বুঝবেন
আমে কার্বাইড মেশানো হয়েছে?

দেখুন রাসায়নিক মেশানো
আম চেনার উপায়

শুরু হয়েছে আমের সিজন। বাজারে বাজারে ছেয়ে গিয়েছে রসালো, ঠসঠসে আম। ক্রেতারা মনের সুখে কিনেও আনছেন সেই আম। সামনে আবার জামাই ষষ্ঠী, সেই উপলক্ষেই কেউ কেউ দাম কম থাকতেই, বাড়িতে কারি কারি আম কিনে এনে ফ্রিজ ভর্তি করে রাখছেন। কিন্তু এই আমের বদলে ফ্রিজে আপনারা বিষ ভরে রাখছেন? সেই দিকে লক্ষ্য আছে আপনাদের?

কারণ সম্প্রতি বাজার ছেয়ে গিয়েছে কার্বাইড দিয়ে পাকানো আম। অপরিপক্ক কাঁচা আমকে অল্প সময়ের মধ্যে পাকানোর জন্য মেশানো হচ্ছে হানিকারক কার্বাইড। তার মধ্যে আবার কার্বাইড মেশানো এই আম যাতে না পচে তার জন্য মেশানো হচ্ছে উচ্চ মানের ফরমালিন। অর্থাৎ এই মুহূর্তে বাজারে যে আমগুলো আপনারা দেখতে পাচ্ছেন সেই আমগুলোর বেশিরভাগই ফরমালিন এবং কার্বাইড মেশানো। খালি চোখে আপনি ধরতেই পারবেন না আম খাচ্ছেন নাকি বিষাক্ত রাসায়নিক মেশানো কোনও উপাদান খাচ্ছেন! ক্রেতাদের কাছে দৃষ্টি আকর্ষণীয় গড়ে তুলতে, আমের গায়ে কখনো কখনো রংও লাগানো হচ্ছে। একশ্রেণীর অসাধু ব্যবসায়ীরা, শুধুমাত্র ব্যবসায়িক স্বার্থে এই ধরনের কুকর্ম করে যাচ্ছেন।

এখন প্রশ্ন হচ্ছে কীভাবে চিনবেন এইসব কার্বাইড মেশানো আম?

কার্বাইড মেশানো আম চেনার ক্ষেত্রে বেশ কিছু লক্ষণ রয়েছে। প্রথম লক্ষণটি হল বাজার থেকে আম কিনে আনার পর বাড়িতে যখন কাটবেন দেখতে পাবেন আমের ভিতরে সাদা সাদা।

আবার যে সমস্ত আম আপনাদের পাকা মনে হবে সেগুলো কাটার পর দেখবেন কাঁচা। অর্থাৎ ভিতরে কাঁচা কিন্তু বাইরে কেমিক্যাল দিকে পাকা রং করে দেওয়া হয়েছে আমের গায়ে।

আবার অনেক সময় বাজার থেকে কিনে আনা আম ঘন্টা দুয়েক জলের মধ্যে ডুবিয়ে রাখলে জলের রংয়ের একটি পরিবর্তন দেখা যায়। সেটা থেকেও সুনিশ্চিত হওয়া যায় যে, আমের গায়ে রায়াসনিক মেশানো রয়েছে।

এগুলো ছাড়াও আপনি যখন বাজারে যাবেন তখন আম কেনার সময় আপনার নাকে আমের সুগন্ধি এসে পৌঁছাবে। যদি আমের কোনও ঘ্রাণ আপনার নাকে না লাগে এবং আমের গায়ে যদি সাদা রঙের পাউডারের মত কিছু দেখতে পান তাহলে সুনিশ্চিত হতে হবে এই আম মোটেও গাছ পাকা আম নয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *