বাড়িতে তৈরি খাবার খেয়ে হতে পারে মৃত্যুও! রান্নায় এই ৫টা ভুল কখনই করবেন না

বাড়িতে তৈরি খাবার খেয়ে হতে পারে মৃত্যুও! রান্নায় এই ৫টা ভুল কখনই করবেন না

বাড়িতে তৈরি খাবার খেয়ে
হতে পারে মৃত্যুও!

রান্নায় এই ৫টা ভুল
কখনই করবেন না!

সতর্ক থাকুন,
নইলেই সর্বনাশ!

বাইরের খাবারের বিষ আছে ভেজাল আছে। তাই বাইরের খাবার আমরা খাই না। বাড়ির খাবার স্বাস্থ্যকর এবং সুস্বাদ। মা কাকিমারা যে খাবার আমাদের রান্না করে দেন সেই খাবার অমৃত সমান। কিন্তু না আজ থেকে এই ধারণা ভুল। বাড়িতে আপনি যে খাবার খাচ্ছেন সেই খাবার আপনার জন্য স্বাস্থ্যকর নয়। বাড়িতে তৈরি রান্না খেয়ে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। বাড়ির তৈরী রান্নায় আমরা অনেক সময় এমন কিছু ভুল করে ফেলি যা খাবারকে বিষে পরিণত করে। বিশেষে কয়েকটি ভুল স্বাস্থ্যকর খাবারকে অস্বাস্থ্যকর করে তোলে।

আজ থেকে এই ভুলগুলো বন্ধ করুন ঝটপট দেখে নিন ভুলগুলো কি কি

এক, অতিরিক্ত তেল ব্যবহার

অনেক বাড়িতেই রান্নাই অত্যাধিক তেল ব্যবহার করা হয়। তারা মনে করে অতিরিক্ত তেল রান্নার স্বাদ বাড়ায়। রান্নাকে আরো বেশি মুখরোচক করতে অধিক তেল দিয়ে রান্না করা হয়। কিন্তু এই অভ্যাস সম্পূর্ণ ভুল। অতিরিক্ত তেল মানুষের আয়ু কমিয়ে দেয়। হার্টের দুর্বলতা বাড়িয়ে দেয়।

দুই, অতিরিক্ত নুনের ব্যবহার

অনেক বাড়িতেই দেখা যায় মা কাকিমারা রান্নায় অতিরিক্ত লবণ ব্যবহার করে। রান্নার স্বাদ বাড়াতে মুখের তৃপ্তি জোগাতে অনেকেই অধিক লবণ খেয়ে থাকেন। কিন্তু অতিরিক্ত লবণ কোন মানুষের শরীরের জন্যই ভালো নয়।। অতিরিক্ত লবণ কিডনির এবং পাকস্থলীর মর্মান্তিক ক্ষতি করে।

৩, রান্নায় অধিক চিনি

আবার বহু বাড়িতেই দেখা যায় রান্নায় উপাদান হিসেবে অতিরিক্ত চিনির ব্যবহার। বিশেষ করে ঘটি বাড়িতে রান্না কে মিষ্টি করতে এবং ঝাল এড়াতে চিনি ব্যবহার করা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন চিনি স্বাস্থ্যের জন্য ভালো নয়। চিনি এক প্রকার অদৃশ্য ড্রাগ যা আমাদের শরীরের সুগারের মাত্রা কে বাড়িয়ে দেয় সেই সঙ্গে আরো অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি সাধন করে।

চার, অধিক মসলা

অনেকেই রান্না করতে গিয়ে অতিরিক্ত মশলা ব্যবহার করেন। রান্নাকে স্বাদে অতুলনীয় করতে নানা রকমের স্পাইসি মসলা এড করা হয়ে থাকে। কিন্তু আপনারা কি জানেন এই এত তেল মসলা সমৃদ্ধ খাবার আমাদের পেটে গিয়ে অন্ত্রের কতটা ক্ষতিসাধন করে? আমাদের পাকস্থলীকে ড্যামেজ পর্যন্ত করে দেয়।

পাঁচ, বারে বারে খাবার গরম করা

অনেক বাড়িতেই দেখা যায় রান্না কে বারে বারে গরম করে খাওয়া হয়। পুষ্টি বিশারদরা বলছেন একটি রান্নাকে বারে বারে রান গরম করলে রান্নার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। সেই খাবারে আজ পুষ্টি বলতে কিছুই থাকে না শুধুই পড়ে থাকে স্বাদ আর গন্ধ। অতিরিক্ত গরম করলে খাবারের স্বাস্থ্যকর বিষয়টি নষ্ট হয়ে যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *