এই সময় লাগছে সূর্যগ্রহণ! ভুলেও করবেন না এই ৫টি কাজ, তাহলেই সর্বনাশ

এই সময় লাগছে সূর্যগ্রহণ! ভুলেও করবেন না এই ৫টি কাজ, তাহলেই সর্বনাশ

এই সময় লাগছে
সূর্যগ্রহণ!

ভুলেও করবেন না
এই ৫টি কাজ!

তাহলেই সর্বনাশ!

তছনছ হয়ে যাবে
সংসার!

লাঠে উঠবে
আয় উন্নতি!

২০২৪ সালের মোট দুটি সূর্য গ্রহণ দেখা যাবে। ইতিমধ্যে একটি সূর্য গ্রহন সম্পন্ন হয়ে গিয়েছে। বাকি রয়েছে আর একটি। আসন্ন এই দ্বিতীয় সূর্যগ্রহণেরও আর বেশি দিন বাকি নেই। অক্টোবরের ২ তারিখ ২০২৪ সালের ২য় সূর্য গ্রহণটি লাগবে। আপনারা প্রত্যেকেই জানেন সূর্যগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তিথি। সূর্য গ্রহনের সময় বেশ কিছু বিধি নিষেধ মেনে চলতে হয়। অনেকেই সে সমস্ত বিধি নিষেধ ভুলে যান। ইতিমধ্যেই হয়তো প্রথম সূর্য গ্রহণের সময় অনেকেই নিষিদ্ধ অনেক কাজ করে ফেলেছেন। তবে এই দ্বিতীয় সূর্য গ্রহনটি হওয়ার আগেই আপনাদের স্মরণ করিয়ে দিতে চাই সূর্য গ্রহণের সময় পাঁচটি কাজ থেকে অবশ্যই বিরত থাকবেন।

এই পাঁচটি কাজ সম্পর্কে বলার আগে তার আগে আপনাদের জানিয়ে দিই ২০২৪ সালের দ্বিতীয় সূর্য গ্রহনটি হবে বৃত্তাকার সূর্যগ্রহণ। যাকে ইংরেজিতে রিং অব ফায়ারও বলা হয়। জ্যোতিষ শাস্ত্রে এই সূর্য গ্রহনের তাৎপর্যপূর্ণতা অনেক। হিন্দু সনাতন শাস্ত্রের বিশ্বাস অনুযায়ী সূর্যগ্রহণের ১২ ঘন্টা আগে থেকেই বেশ কিছু বিধি নিষেধ মানতে হয়।

চলুন দেরি না করে দেখে নেওয়া যাক সূর্য গ্রহণের সময় কোন কোন কাজগুলো নিষিদ্ধ এবং কোন কাজগুলো করা শুদ্ধ

খাওয়া দাওয়া নিষেধ

সূর্য গ্রহণের সময় কখনোই ভুল করে খাওয়া দাওয়া করবেন না। সূর্য গ্রহণের সময় খাওয়া-দাওয়া করলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। এর পিছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। সূর্যগ্রহণের সময় পৃথিবীতে জীবাণুর আর সক্রিয় হয়ে ওঠে। যার ফলে এই সময় রান্না করলে এবং রান্না করা খাবার খেলে শরীর খারাপের চান্স থাকে।

কাটাকাটি করা নিষেধ

জ্যোতির্বিজ্ঞান এবং সনাতন ধর্মীদের প্রাচীন বিশ্বাস মতে সূর্যগ্রহণের সময় কাটাকাটি করবেন না। এতে সংসারের অমঙ্গল ঘটে। সংসার থেকে সুখ শান্তি বিতাড়িত হয়।

সুয়ে সুতো পড়াবেন না

বয়স্ক মানুষেরা বলেনি সূর্যগ্রহণের সময় সুয়ে পড়াবেন না। এই সময়ে গৃহস্থিদের সুই সুতা সংক্রান্ত কাজ বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এই সমস্ত কাজের সঙ্গে সন্তানদের ভাগ্য লক্ষ্মী জড়িত থাকে বলে বিশ্বাস করা হয়।

খালি চোখে গ্রহণ দেখবেন না

অনেকেই খালি চোখে কিংবা বাড়ির ছাদের উপর উঠে সূর্যগ্রহণ দেখার চেষ্টা করেন। এই কাজ করতে বারণ করেছেন বয়স্ক অভিভাবক থেকে শুরু করে বিজ্ঞানীরা। খালি চোখে সূর্য গ্রহণ দেখলে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

গর্ভবতী মায়েরা সাবধান

সূর্যগ্রহণের সময় গর্ভবতী মায়েরা কোন ভারী কাজ কিংবা এমন কোন কাজ করবেন না যেখানে আপনাকে কাটাছেড়া করতে হয়। সূর্য গ্রহনের সময় গর্ভবতী মায়েদের সব থেকে বেশি সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

আপনাদের সকলের সুবিধার্থে চলতি বছরের দ্বিতীয় সূর্য গ্রহনের সময়সীমাতি আরো একবার উল্লেখ করে দেওয়া হলো –

আসন্ন অক্টোবর মাসের ২ তারিখ রাত ৯:১৩ মিনিটে সূর্যগ্রহণ লাগবে এবং সেই হিসাবে ৩:১৩ মিনিটে। আর সেদিন থাকবে মোক্ষ আমাবস্যা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *