সন্তানের পাতে রোজ এই খাবারগুলো তুলে দিচ্ছেন?তাহলে সাবধান, জেদ করলেও এই খাবারগুলো দেবেন না

সন্তানের পাতে রোজ এই খাবারগুলো তুলে দিচ্ছেন?তাহলে সাবধান, জেদ করলেও এই খাবারগুলো দেবেন না

সন্তানের পাতে রোজ
এই খাবারগুলো তুলে দিচ্ছেন?

তাহলে সাবধান!

সন্তান জেদ করলেও
এই খাবারগুলো কখনোই
খেতে দেবেন না!

এগুলো সন্তানের জন্য বিষ

বাচ্চাদের খাওয়া দাওয়া নিয়ে বাবা মায়ের প্রায়শই চিন্তায় থাকেন। বাচ্চারা কখনো এটা খেতে চায় না, কখনো ওটা খেতে চায় না। আর বাচ্চাদের পেট ভরে খাওয়ানোর জন্য বাবা-মায়েরা সাত পাঁচ না ভেবে যা পারেন তাই খাইয়ে দেন। অনেক সময় বাচ্চাদের জেদ পূরণ করতে গিয়ে তাদের পছন্দের খাবার তাদের পাতে তুলে দেন। যা একেবারেই ঠিক নয়। শিশু পুষ্টিবিদরা বলছেন বাচ্চাদের পাতে কখনোই এই খাবারগুলো তুলে দেবেন না। সেগুলো কি কি দেখুন

তালিকা একেবারে শুরুতেই রয়েছে প্রক্রিয়াজাত খাবার

অনেক বাবা মা বাচ্চাদের রেডিমেড খাবার কিনে দেন। এই ধরনের রেডিমেড প্রক্রিয়াজাত খাবার বাচ্চাদের শরীরের জন্য একেবারেই ভালো নয়। প্রক্রিয়াজাত খাবার দীর্ঘদিন ভালো রাখার জন্য বিভিন্ন রকম কেমিক্যাল ইউজ করা হয় যা বাচ্চাদের শরীরের খারাপ করে দেয়। বিশেষ করে বাচ্চাদের কিডনিতে ক্ষতিকারক প্রভাব পড়ে।

এরপরে রয়েছে অত্যাধিক চিনি যুক্ত খাবার

অনেক বাবা মা বাচ্চাদের পাতে চিনির তৈরি খাবার তুলে দেন। যা একেবারেই ভালো নয়। অনেক সময় দেখা যায় চিনির তৈরি মুখরোচক খাবার বাচ্চাকে খাইয়ে থাকেন বাবা-মা। যেমন কটন ক্যান্ডি, সুগার মেশানো চকলেট _ এই সমস্ত খাবার বাচ্চাদের পাকস্থলীর জন্য ক্ষতিকারক। এগুলো শিশুদের কখনো পুষ্টি দেয় না বরং শিশুদের শরীরের নানা রকম ক্ষতি সাধন করে। শিশু পুষ্টি বিশারদদের মতে, বাচ্চাদের শরীরে কম বয়স থেকে সুগার প্রবেশ করলে ডায়াবেটিসের মতন রোগ বাসা বাঁধে। তাই বাচ্চাদের সুগার সমৃদ্ধ খাবার থেকে দূরে রাখুন।

তালিকার তিন নম্বরই রয়েছে আজিনা মটর দিয়ে রান্না

শিশুদের পুষ্টি বিষাদরা বলছেন শিশুদের আজিনা মটর দিয়ে রান্না করা কোন খাবার দেবেন না। বিশেষ করে ফ্রাইড রাইস চিলি চিকেন এই ধরনের খাবারে আজিনা মোটর নামক এক ধরনের উপাদান ব্যবহার করা হয় যা হারের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এই উপাদান মানব শরীরের হাড়কে গলিয়ে দেয়।হারের নানা রকম ক্ষতি করে। তাই চিকিৎসকরা বলছেন বাচ্চাদের অল্প বয়স থেকে এ ধরনের খাবার দেওয়া বন্ধ করুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *