ভারতের এক চালে কুপোকাত চীন-পাকিস্তান! থর থর করে কাঁপছে এই দুটি দেশ, কি করেছে ভারত?

ভারতের এক চালে কুপোকাত চীন-পাকিস্তান! থর থর করে কাঁপছে এই দুটি দেশ, কি করেছে ভারত?

ভারতের এক চালে
কুপোকাত চীন-পাকিস্তান!

থর থর করে কাঁপছে
এই দুটি দেশ!

আতঙ্কে ঘুম উড়েছে
দুই সরকারের!

জানুন কি করেছে
ভারত

চীন এবং পাকিস্তান এই দুই দেশের সাথে সম্পর্ক খুব একটা ভালো নেই ভারতের। নানা সময়ে নানা কারণে নানা বিষয় নিয়ে চীন এবং পাকিস্তানের সঙ্গে সংঘাতে জড়াতে হয় ভারতকে। ভারতকে বিভিন্ন দিক থেকে কোণঠাসা করার জন্য উঠেপড়ে লাগে চীন এবং পাকিস্তান। তবে এবার ভারত এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যার জেরে কিছুটা হলেও ভয়ে তটস্থ হবে চীন ও পাকিস্তান। আর এই দুটি দেশকে জব্দ করতে ভারতের মোক্ষম মস্ত্র হল রাফাল যুদ্ধ বিমান।

সম্প্রতি ভারত এবং ফ্রান্সের মধ্যে একটি নতুন রাফাল চুক্তি হতে চলেছে। এই চুক্তি সম্পর্কে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। তথ্যসূত্রে জানা গিয়েছে এই চুক্তিতে প্রায় ৫০ হাজার কোটি টাকা খরচ হতে চলেছে। ভারত প্রায় ২৬ টি রাফাল যুদ্ধবিমান কিনতে পারে বলে শোনা যাচ্ছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত সামনে আসেনি। এই বিষয়টি চূড়ান্ত করতে খুব শীঘ্রই ভারতে আসতে চলেছে ফ্রান্সের একটি দল।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে ভারত এবং ফ্রান্সের মধ্যে এই হতে চলা এই রাফাল চুক্তিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। এই চুক্তির মধ্য দিয়ে দুই দেশের বৈদেশিক সম্পর্ক মজবুত হবে। সেই সঙ্গে ভারতের প্রতিরক্ষা বাহিনীও আরো বেশি শক্তিশালী হয়ে উঠবে। এই চুক্তি পরিকল্পনা অনুসারে যদি সফল হয় তাহলে ভারত নৌ বাহিনীর জন্য যুদ্ধ বিমান কিনতে পারবে। আর রাফাল এমন একটি যুদ্ধবিমান যা অত্যাধিক উন্নত এবং আধুনিক। এই যুদ্ধবিমানের সাহায্যে যেকোনো বড় বড় বিপদ ঠেকিয়ে দেওয়া যাবে। স্বাভাবিকভাবেই এই যুদ্ধবিমান যদি ভারতের দখলে থাকে তাহলে শত্রু দেশ চীন এবং পাকিস্তান অনেকটাই চাপে থাকবে।

এই বৈঠকে অংশগ্রহণ করার জন্য ভারত এবং ফ্রান্সের সরকারের পক্ষ থেকে বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। তবে এখনো পর্যন্ত যে তথ্য হাতে এসেছে সেখান থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে এই চুক্তি সম্পর্কিত আলোচনা অত্যন্ত স্পষ্ট কাতার হতে চলেছে।।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *