সাবধান! এই মাস থেকেই বাতিল হবে, একাধিক রেশন কার্ড, বন্ধ হবে যাবতীয় পরিষেবা

সাবধান! এই মাস থেকেই বাতিল হবে, একাধিক রেশন কার্ড, বন্ধ হবে যাবতীয় পরিষেবা

সাবধান!

এই মাস থেকেই বাতিল হবে,
একাধিক রেশন কার্ড!

বন্ধ হবে
রেশন কার্ডের যাবতীয় পরিষেবা!

আর তুলতে পারবেন না,
চাল, ডাল, গম!

তালিকায় আপনি
আছেন নাকি?

দেখুন

এই মুহূর্তে আধার কার্ড প্যান কার্ডের পাশাপাশি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কার্ড হল রেশন কার্ড। গরিব থেকে শুরু করে মধ্যবিত্তদের কাছে এই কার্ডের গুরুত্ব অনেক। স্বল্পমূল্যে অথবা ফ্রিতে খাদ্য সামগ্রী জোটাতে এই কার্ডের জুড়ি মেলা ভার। তবে এবার এই রেশন কার্ড নিয়ে সামনে এলো বড়সড় তথ্য। খুব শীঘ্রই বাতিল হতে চলেছে রেশন কার্ড। ইতিমধ্যেই অনেকের রেশন কার্ড বাতিল হতেও শোনা যাচ্ছে। আবার কেউ কেউ ফোনে মেসেজও পেয়েছেন তাদের রেশন কার্ড বাতিল হয়ে যেতে পারে। হঠাৎ এমন তথ্যে বিভ্রান্ত হয়ে পড়েছেন অনেকেই। বুঝে উঠতে পারছেন না কি করবেন।

এই রেশন কার্ড বাতিল করার কারণ হচ্ছে কেওয়াইসি আপডেট না করা। আপনারা ইতিমধ্যেই জানেন ২০২১ সালেও রাজ্যের একাধিক রেশন কার্ড ব্লক করা হয়। শুধুমাত্র কেওয়াইসি আপডেট না করার কারণে। বাতিল হওয়া রেশন কার্ডের সংখ্যা ছিল প্রায় এক কোটি ৬৬ লক্ষ। রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে যারা যারা সঠিক সময়ে রেশন কার্ডের কেওয়াইসি আপডেট করাবেন না, তাদের রেশন কার্ডগুলোকে চিহ্নিত করে খুব শীঘ্রই বন্ধ করে দেওয়া হবে। সেই সমস্ত রেশন কার্ড থেকে আর কোনও পরিষেবা পাওয়া যাবে না।

রেশন পরিষেবায় যাতে কোন প্রকার দুর্নীতি কিংবা অপকর্ম না করা যায় সেই জন্য এই কেওয়াইসি আপডেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে রেশন তুলতে গেলে সকলেরই বায়োমেট্রিক প্রমাণপত্র দিতে হয়। এক্ষেত্রে কেওয়াইসি করা বাধ্যতামূলক। কেওয়াইসি থাকলে তবেই রেশন তুলতে পারবেন। পরিবারের প্রত্যেক সদস্যেরই কেওয়াইসি করে রাখতে হবে। এতে পরিবারের কারো যদি রেশন তুলতে অসুবিধা হয় সেক্ষেত্রে একজনের পরিবর্তে অপরজনও রেশন সামগ্রী তুলতে পারবেন। রেশন কার্ডের এই কেওয়াইসি কিভাবে করাবেন, সেক্ষেত্রে আপনারা বিশেষ সহযোগিতা পেয়ে যাবেন আপনাদের নিকটস্থ সাইবার ক্যাফেতে। অথবা আপনারা চাইলে আপনাদের রেশন ডিলারের সঙ্গেও যোগাযোগ করে এই বিষয়ে সহযোগিতা চাইতে পারেন। তারা আপনাকে সম্পূর্ণভাবে গাইড করে দেবে। যারা এখনো কেওয়াইসি আপডেট করার নেই তারা অবশ্যই অতিসত্বর এই কেওয়াইসি আপডেট করিয়ে নেবেন। নয়তো রেশন কার্ড ব্লক হয়ে গেলে আপনাদেরই বিপদ বাড়বে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *