এখন লিঙ্ক নেই, পরে আসুন! কেন SBI ব্যাংকে গেলে এমন কথা শুনতে হয় জানেন?

এখন লিঙ্ক নেই, পরে আসুন! কেন SBI ব্যাংকে গেলে এমন কথা শুনতে হয় জানেন?

এখন লিঙ্ক নেই,
পরে আসুন!

কেন SBI ব্যাংকে গেলে
এমন কথা শুনতে হয় জানেন?

SBI ব্যাংকের কর্মীরা
কেন এই কথা বলেন?

এই লিঙ্ক আসলে কি?

এই সময় আপনার
কি করা উচিত?

জানুন

এসবিআই ওরফে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বর্তমানে ভারতের অত্যন্ত জনপ্রিয় ব্যাংক গুলোর মধ্যে একটি। এই ব্যাংকে টাকা রাখলে সরকারি ব্যাংক সম্পর্কে আপনার ধারণা বদলে যাবে। আরবিআই নিয়ন্ত্রিত এই ব্যাংকে নানা রকমের সুবিধা রয়েছে। অধিক সুদের হার নানা রকম সুবিধাযুক্ত স্কিম, সব মিলিয়ে দুর্দান্ত একটি ব্যাংক। তবে সব দিক থেকে এই ব্যাংক যথেষ্ট ভালো এবং কার্যকরী হলেও এই ব্যাংকের পরিষেবা নিয়ে বিভিন্ন সময় প্রশ্ন উঠেছে। নবীন থেকে শুরু করে প্রবীণ অধিকাংশ মানুষ এই ব্যাংকের গ্রাহক তালিকায় রয়েছেন। এসবিআই ব্যাঙ্কের কর্মচারীদের আচার ব্যবহার নিয়ে অধিকাংশ গ্রাহকের অভিযোগ রয়েছে।

সবচেয়ে যে অভিযোগটি অধিক শোনা যায় সেটি হল,,,,, sbi ব্যাংকে গেলেই গ্রাহকদের শুনতে হয় লিংক নেই পরে আসুন। এভাবে এক কাজের জন্য গ্রাহকদের বহুবার করে ব্যাংকে যেতে হয়। এক্ষেত্রে গ্রাহকরা বুঝে উঠতে পারেন না যে কেন বারবার এই কথা বলা হয়! গ্রাহকদের মধ্যে সন্দেহ তৈরি হয়,,,,, সত্যিই কি লিংক থাকে না ও? নাকি কর্মচারীরা ইচ্ছাকৃতভাবে এভাবে গ্রাহকদের নাজেহাল করেন। আজকের প্রতিবেদনে আপনাদের সমস্ত কিছুই খোলসা করে বলবো। এতে পরবর্তীতে এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হলে নিজেরাই যাচাই করতে পারবেন।

প্রথমেই আপনাদের জানাবো ব্যাংকের লিঙ্ক নেই এই আসলে বিষয়টি সেই সম্পর্কে। আসলে ব্যাংকে লিঙ্ক নেই এই কথার বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।

ব্যাংকের বিভিন্ন শাখাগুলিতে দিয়ে আপনারা যে সমস্ত কম্পিউটারে ব্যাংকের কাজ হতে দেখেন, সেগুলো ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হয়। ব্যাংকের এই সমস্ত কম্পিউটারগুলো,,, ব্যাংকের সেন্ট্রাল সার্ভার এর সাথে যুক্ত থাকে। আর এই সেন্ট্রাল সার্ভার কিন্তু ব্যাংকের শাখায় থাকে না। এই সার্ভার থাকে,, অন্য একটি নির্দিষ্ট স্থানে। যখন এই সেন্ট্রাল সার্ভারের সাথে, সংশ্লিষ্ট শাখার ইন্টারনেট যোগাযোগ ব্যাহত হয়ে পড়ে, তখনই সংশ্লিষ্ট ব্যাংকের শাখার কম্পিউটারের সমস্ত কাজ কর্ম বন্ধ হয়ে যায়। এই সময় কোনও কাজ করা যায় না। কোনও কাজ হবেও না। ফলস্বরূপ গ্রাহক সেবা বিঘ্নিত হয়ে পড়ে। এই সময়, শাখার সাথে সেন্ট্রাল সার্ভারের যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থাকেই লিঙ্ক ফেলিওর বা লিংক নেই বলা হয়।

আর তাই ব্যাংকের কর্মচারীরা গ্রাহকদের বলেন এখন লিঙ্ক নেই অপেক্ষা করুন নয়তো পরে আসুন। এক্ষেত্রে ব্যাংকের কর্মচারীরা, মিথ্যা আশ্রয় নিয়ে লিভ নেই এমন কথা কখনোই বলবে না। তবে যদি আপনাদের মনে হয় কর্মচারীরা কোন ভাবে আপনাদের বিব্রত করছে কিংবা আপনাদের পরিষেবা দিতে ব্যর্থ হচ্ছে সে ক্ষেত্রে আপনারা চাইলে আর বি আই এর কাছে রিপোর্ট জমা করতে পারেন। আরবিআই নিয়ন্ত্রিত যে কোন ব্যাংকের বিরুদ্ধে আপনাদের কোন অভিযোগ থাকলে সেই অভিযোগ দায়ের করার ব্যবস্থা রয়েছে। আর বি আই এর ওয়েবসাইটে গিয়ে কিভাবে ব্যাংকে অভিযোগ দায়ের করতে হয় সেই সমস্ত নিয়ম আর বি আই এর হোম পেজেই পেয়ে যাবেন। সেখানে গিয়ে নির্ধারিত অপশন বেছে নিয়ে নিজেদের অভিযোগ দায়ের করুন


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *