টলিউডের নোংরা অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত? কেন এমন বলেন নিন্দুকরা?

টলিউডের নোংরা অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত? কেন এমন বলেন নিন্দুকরা?

টলিউডের নোংরা অভিনেত্রী
ঋতুপর্ণা সেনগুপ্ত?

কেন এমন বলেন
নিন্দুকরা?

ঋতুপর্ণার কারণেই নষ্ট হয়েছে,
বহু অভিনেত্রীর ক্যারিয়ার?

ভেঙ্গে গিয়েছে
বুম্বাদার সংসার?

এখন কোথায় আছেন
অভিনেত্রী?

কি করছেন?

ঋতুপর্ণা সেনগুপ্ত, ৯০ দশকের বাংলা ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় নায়িকা তিনি। অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের পছন্দের নায়িকা তিনি। এই দুজনের জুটি একসময় গোটা বাংলা ইন্ডাস্ট্রি দাপিয়ে বেড়িয়েছে। ঋতুপর্ণা সেনগুপ্ত একজন জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী। তিনি তার ক্যারিয়ারের প্রতি পদে পদে নিজের অভিনয় দক্ষতার প্রমাণ দিয়েছেন। ভারত এবং বাংলাদেশ দুই দেশেই তিনি সমানভাবে জনপ্রিয়। একসময় দুই দেশেই তিনি সমানতালে কাজ করেছেন। হিন্দি ইন্ডাস্ট্রিতে তিনি যথেষ্ট ছাপ রেখেছেন। অভিনেত্রী হিসেবে তিনি যে একেবারে খাসা সেটা আর বলার অপেক্ষা রাখে না। তবে এই অভিনেত্রীকে নিয়ে প্রশংসাজনক বাক্য যেমন শোনা যায় তেমনি এই একই অভিনেত্রীকে নিয়ে অনেক নোংরা কথাও ইন্ডাস্ট্রির অন্দরে ঘুরে বেড়ায়।

অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন অভিযোগ পাওয়া গিয়েছে। ঋতুপর্ণার বিরুদ্ধে সবচেয়ে ঘোরতর যে অভিযোগটি বেশি আলোচিত হয়েছে সেটি হল তিনি নাকি তার সমকালীন বহু নায়িকাকে মাথা তুলে দাঁড়াতে যান। ৯০ দশকের বহু নায়িকায় ঋতুপর্ণার নাম না করে বলেছেন, সেই সময় এক দুজন নায়িকার কারণে স্বপ্ন প্রেমী বহু প্রতিভাবান নায়িকার জন্ম হতে পারেনি। এই বাক্য থেকে সহজেই বোঝা যায় ৯০ দশকের কোন কোন নায়িকাদের কারণে সে সময় বহু প্রতিভাবান নায়িকাদের জন্ম হয়নি। অনেক নায়িকা এখনো বলেন ৯০ দশকে ইন্ডাস্ট্রিতে ঋতুপর্ণা এবং প্রসেনজিৎ জুটি এতটাই হিট হয়ে যায় যে, পরিচালকদের নয়নের মনি হয়ে ওঠেন প্রসেনজিতের ঋতুপর্ণা। ছবি বাণিজ্যিকভাবে সফল করানোর জন্য পরিচালকেরা একচেটিয়া ঋতুপর্ণা এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে সিনেমায় সুযোগ দিতে শুরু করেন। এরপরে সেই সময়ের বহু নায়িকাই প্রতিভা থাকা সত্ত্বেও ইন্ডাস্ট্রি থেকে বারে বারে বঞ্চিত হয়েছেন। এমন অভিযোগ বর্তমানে দাঁড়িয়ে সেই সময়কার বহু নায়িকার মুখেই শোনা যায়। এক্ষেত্রে বাদ নেই শ্রীলেখা মিত্রের নাম। তিনিও বহুবার ছলে বলে ঋতুপর্ণাকে কটাক্ষ করেছেন।

এখানেই শেষ নয় সে সময় ঋতুপর্ণার খোলামেলা পোশাক পরার যে সাবলীল স্বভাব সেটাও অনেকে ভালোভাবে নেননি। ৯০ দশকের বিভিন্ন বাংলা সিনেমায় পোশাকের ক্ষেত্রে ঋতুপর্ণা সেনগুপ্ত বেশ সারা জাগানো আলোড়ন ফেলেছিলেন। সেই সময় অন্যান্য নায়ক নায়িকারা শরীর ঢাকা পোশাক পড়তেন, কখনো খোলামেলা পোশাকের জল ততটা ছিল না। সেই জায়গায় দাঁড়িয়ে ঋতুপর্ণা সেনগুপ্ত পোশাকের ক্ষেত্রে একটা বড় পরিবর্তন ঘটান। তিনি খোলামেলা পোশাক বিশেষ করে ব্লাউজ টাইপ এর টপস এবং মিনি স্কার্ট আর যে চল সেটা ঋতুপর্ণার হাত ধরেই শুরু হয়। এছাড়াও ঋতুপর্ণা সেনগুপ্ত এমন একজন অভিনেত্রী ছিলেন যিনি নায়কদের সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে খুব সহজে মিশে দিতে পারতেন। যা অন্যান্য নায়ক নায়িকাদের ক্ষেত্রে খুব একটা বেশি সহজ হতো না। ঋতুপর্ণার এ ধরনের সাবলীল অভিনয় তখনকার বহু নায়ক নায়িকা মন থেকে গ্রহণ করতে পারেননি। প্রতিদ্বন্দ্বী নায়িকাদের রোষানলেও পড়তে হয় অভিনেত্রীকে। এখানেই শেষ নয়, ঋতুপর্ণা সেনগুপ্তের বিরুদ্ধে সাংসারিক দন্দ তৈরি করারও অভিযোগ ওঠে। সমাজের ঋতুপর্ণার কারণেই নাকি বুম্বাদার সাংসারিক জীবনে তুফান ওঠে। সিনেমা শুতেই নাকি বুম্বাদার ঘনিষ্ঠ হয়ে পড়েন ঋতুপর্ণা। এই নিয়ে এখনো নিজেদের মধ্যে নানা রকম সমালোচনা শোনা যায়। তবে সমালোচনায় কখনো কান দেননি অভিনেত্রী। তুমি বরাবরি নিজের মতন এগিয়ে গেছেন। বর্তমানে সিঙ্গাপুরের স্বামী সন্তান নিয়ে সুখের সংসার কাটাচ্ছেন অভিনেত্রীর ঋতুপর্ণা সেনগুপ্ত। বাংলা ইন্ডাস্ট্রিতে যে কজন নায়িকা ভারতকে রিপ্রেজেন্ট করেছেন তাদের মধ্যে ঋতুপর্ণা সেনগুপ্ত অন্যতম।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *