হাতে আর মাত্র কয়েকটা দিন!

Title: হাতে আর মাত্র কয়েকটা দিন! ১লা জুন থেকেই বড়সড় পরির্বতন! ১ টি নয় ২টি নয় বদলে যাচ্ছে পাঁচ, পাঁচটি নিয়ম!

Focus:

হাতে আর মাত্র কয়েকটা দিন!

১লা জুন থেকেই
বড়সড় পরির্বতন!

১ টি নয় ২টি নয়
বদলে যাচ্ছে পাঁচ, পাঁচটি নিয়ম!

ভুলে যান আগের
সব নিয়ম!

এখন থেকে মেনে চলতে
হবে নতুন নিয়মগুলি!

এই নিয়মের ফলে আপনার
পকেটে লাগতে পারে আগুন!

রান্নার গ্যাসের কি
দাম আদৌ কমবে?
নাকি হবে ঊর্ধ্বমুখী!

১লা জুন থেকে কোন কোন
নিয়ম বদলে যাচ্ছে?

দেখুন

Body:

মে মাস শেষের পথে। হাতেগোনা আর মাত্র এক দুদিন। এরপরেই শুরু নতুন আরো একটি মাস। আর নতুন মাস শুরু মানেই নানা ধরনের পরিবর্তন। দৈনন্দিন জীবন থেকে শুরু করে কাজকর্ম সবেতেই নতুন ভাবে শুরু। এমনকি নতুন মাসের শুরুতেও সরকারের তরফ থেকে বিশেষ কিছু নিয়মের পরিবর্তন করতে দেখা যায়। আর এই নিয়ম পরিবর্তনের ফলে সবার আগে অ্যাটাক করে সাধারণ মানুষদের পকেটে। এবার জুন মাসের শুরুতেই একবারে বড়সড় পরির্বতন ঘটতে চলেছে। গুনে গুনে ৫টি পরির্বতন হতে চলেছে। সেই পরির্বতন গুলি কি কি-

এক, রান্নার গ্যাসের দাম:

প্রতিটি রাঁধুনিদের কাছে গ্যাস হচ্ছে অন্যতম অঙ্গ। গ্যাস ছাড়া রান্না করা কল্পনাও করা যায় না। আর প্রত্যেক মাসেই দেখা যায় রান্নার গ্যাসের দাম পরির্বতন করতে। সাম্প্রতিক কালে ১৪ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম পরিবর্তন না হলেও, ১৯ কেজি ওজনের গ্যাসের দাম পরিবর্তন হয়। তবে মে মাসে এই সিলিন্ডারের দাম অনেকটাই কমে ছিল। কিন্তু জুন মাসে দাম পরিবর্তন হবে কি না তা জানা যাবে, ১ লা জুনই। এদিকে অনুমান করা হচ্ছে, লোকসভা ভোটের আবহে গ্যাসের দাম বাড়বে না,,,,,,,বরং কমার সম্ভাবনা রয়েছে।

দুই, ব্যাঙ্ক ছুটি:

সকল গ্রাহকদের এই বিষয়ে সবচেয়ে বেশি অবগত হওয়া প্রয়োজন। বিশেষ করে জুন মাসে কারোর ব্যাঙ্কে কোনো বিশেষ কাজ থাকলে জেনে নিন কবে কবে ব্যাঙ্কে ছুটি রয়েছে। আরবিআইয়ের ছুটির তালিকা অনুযায়ী জুন মাসে ব্যাঙ্ক ১০দিন ছুটি থাকবে। এমনিতেই মাসিক ছুটি অনুযায়ী প্রতিটি ব্যাংক ৬ দিন বন্ধ থাকে। তার মধ্যে ৪টে রবিবার এবং ২টো শনিবার। এবার আরো ৪ দিন অতিরিক্ত ছুটি হিসেবে ঘোষণা করা হয়েছে। তবে এই ছুটি কোনো জাতীয় উৎসবের জন্য নয়। আঞ্চলিক উৎসবের উপর নির্ভর করেই এই ছুটি। তাই গ্রাহকরা ব্যাঙ্কে যাওয়ার আগে এই ছুটি সংক্রান্ত বিষয় জেনে নিন।

তিন, ড্রাইভিং লাইসেন্স:

গাড়ি চালকদের জন্য সুখবর। এতদিন ড্রাইভিং লাইসেন্সের জন্য আরটিও( RTO) অফিসে ছুটতে হতো। তবে জুনের নতুন নিয়ম অনুযায়ী আর আরটিও ( RTO) অফিসে যেতে হবে না। এখন থেকে আপনি গাড়ি চালানো শিখে গেলে,,,,,,,,, যেকোনো ড্রাইভিং স্কুল থেকে সহজেই ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন। তবে সে ক্ষেত্রে গাড়ি চালককে ওই প্রতিষ্ঠানে পরীক্ষা দিতে হবে। এমনকি অনলাইনেও সেই পরীক্ষার আবেদন করা যাবে। ব্যাস এরফলে এই সমস্যা থেকেও রেহাই পাওয়া যাবে।

চার, এসবিআই( SBI ) ক্রেডিট কার্ড:

এসবিআই গ্রাহকদের জন্য দুর্দান্ত সুখবর। যে সমস্ত SBI গ্রাহকদের ক্রেডিট কার্ড রয়েছে তাদের জন্য ১লা জুন থেকে রিওয়ার্ড পয়েন্ট প্রযোজ্য হবে। এরফলে গ্রাহকরা ক্রেডিট কার্ডের মাধ্যমে আরো বেশি বেশি সুবিধা নিতে পারেন। আর এই ক্রেডিট কার্ড গুলির মধ্যে রয়েছে- এসবিআই (SBI ) কার্ড এলিট, SBI কার্ড এলিট অ্যাডভান্টেজ, SBI কার্ড পালস, SBI কার্ড প্রাইম ইত্যাদি।

পাঁচ, আধার কার্ড আপডেট:

আধার কার্ড আপডেটেও রয়েছে বিরাট পরিবর্তন। UIDAI- এর নিয়ম অনুসারে যারা যারা আধার কার্ডের আপডেট করাতে চান। তারা আগামী ১৪ই জুন পর্যন্ত বিনামূল্যে এই আপডেট করাতে পারেন। এই মুহূর্তে বিনামূল্যে আধার কার্ড আপডেটের সময়সীমা অত্যন্ত কম। ১৪ই জুনের পর থেকে আধার কার্ড আপডেট করলে মাথাপিছু ৫০ টাকা করে পড়বে। তাই যাদের যাদের আধার আপডেটের প্রয়োজন শীঘ্রই করিয়ে নিন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *