গরমে দুধ বারবার কেটে যাচ্ছে!

Title: গরমে দুধ বারবার কেটে যাচ্ছে! ফ্রিজে রাখা সত্বেও দুধ নষ্ট হয়ে যাচ্ছে? তাহলে মেনে চলুন এই ৫টি টিপস!

Focus:

গরমে দুধ বারবার
কেটে যাচ্ছে!

ফ্রিজে রাখা সত্বেও
দুধ নষ্ট হয়ে যাচ্ছে?

তাহলে মেনে চলুন
এই ৫টি টিপস! ।

না লাগবে ফ্রিজ,
না ফোটাতে হবে বার বার,

এই ৫টি টিপস মানলেই,
দুধ থাকবে একদম টাটকা!

খেলে মনে হবে ,
সদ্য দোকান থেকে কিনে এনেছেন!

কি সেই টিপস?
দেখুন

Body:

গরমে বাঁচার জেরবার নেই, তার উপর সকাল বিকেল হেঁসেল ঠেলা। এই গরমে দুবেলা তিনবেলা রান্না না করেও উপায় নেই। কারণ অতিরিক্ত তাপমাত্রার কারণে সকালের খাবার বিকেল গড়াতে না গড়াতেই নষ্ট হয়ে যাচ্ছে। শুধু খাবারই নয়, সকলের টাটকা সবজিও রাতের মধ্যে নেতিয়ে পড়ে। তার মধ্যে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে দুধ। গরমকালে বারবার দুধ কেটে যাওয়ার মত সমস্যা প্রতিটি বাড়িতেই লেগে থাকে। এমনকি ফ্রিজে রাখা সত্বেও এই সমস্যা থেকে নিস্তার নেই। আর এবার এই বিরাট সমস্যা জন্য রয়েছে ৫টি টিপস। এই ৫টি টিপস মানলে ফ্রিজেরও প্রয়োজন পড়ে না।

প্রথম টিপস হচ্ছে, ঠান্ডা জায়গা:

দুধ গরম করে ফ্রিজে না রেখে,,,,,, চেষ্টা করুন শীতল জায়গায় রাখার। অর্থাৎ এমন জায়গা যেখানে সহজে রোদ ঢুকতে পারে না। এমন জায়গায় দুধ রাখলে তা কাটেও না। এমনকি বার বার জ্বাল দেওয়ারও প্রয়োজন পড়ে না।

দুই, বেকিং সোডা:

দুধ গরম করার সময় তাতে সামান্য পরিমাণ বেকিং সোডা দিয়ে দিন। বেকিং সোডা দুধের উপর কোনো জীবাণু তৈরি হতে দেয় না। অনেক সময় গরমের কারণে এমন কিছু বিষাক্ত পদার্থ দুধের মধ্যে তৈরি হয়,,,,,যার জেরে দুধ কেটে যায়। আর বেকিং সোডা দিলে ওই জীবাণু গুলি দূরে থাকে এবং দুধ কাটার সম্ভাবনাও কমে যায়।

তিন, মাটির পাত্র:

আগেকার দিনে ফ্রিজের কোন ব্যবস্থাপাতি ছিল না। তবে জল ঠান্ডা রাখার জন্য মাটির পাত্র ব্যবহার করা হতো। এমনকি এখনো পযর্ন্ত অনেক গ্রামাঞ্চলে মাটির পাত্রে জল রাখা হয়। আর এই মাটির পাত্রে শুধু জল নয়, দুধ রাখলেও বেশ টাটকা থাকে। এমনকি যত গরমই পড়ুক না কেনো দুধ কাটার ভয় থাকে না। কারণ মাটির পাত্রে এমন কিছু ক্ষুদ্র ছিদ্র থাকে। যার দ্বারা দুধ উত্তপ্ত হলেও ওই ছিদ্র দিয়ে তা বাষ্প হয়ে বেরিয়ে যায়। এর ফলে দুধ ঠান্ডা থাকে।

চার, ওভেন থেকে দূরে রাখুন:

অনেক সময় আমরা দুধ গরম করে ওভেনের উপর বসিয়ে রাখি। এর ফলে ওভেন থেকে যে তাপমাত্রা নির্গত হয় সেই সংস্পর্শে থাকার ফলে দুধ আরো গরম হয়ে ওঠে। অতিরিক্ত গরম হওয়ার ফলে দুধের ওপর নানা রকমের জীবাণু তৈরি হয়। আর যার জেরে দুধ কেটে যায়। তাই সর্বদা ওভেন থেকে কিংবা পারলে রান্নাঘর থেকে দূরে রাখুন।

পাঁচ, সঠিক পাত্র:

দুধ যে পাত্রে রাখছেন তা যেন অবশ্যই এয়ার টাইট কন্টেনার হয়ে থাকে। বিশেষ করে ফ্রিজে রাখার সময় এই বিষয়ে সচেতন থাকুন। ফ্রিজে দুধ আলগা রেখে দিলে কেটে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। অতিরিক্ত ঠান্ডা থাকার ফলে এমনটা ঘটে। তাই সর্বদা কাঁচের পাত্র কিংবা দুধ ঢাকা দিয়ে ফ্রিজে ঢোকান। এছাড়াও দুধের পাত্র সবসময় পরিষ্কার রাখা উচিত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *