গরমের জন্য তৈরি থাকুন!

Title: গরমের জন্য তৈরি থাকুন! তাপমাত্রার পারদ এখন ঊর্ধ্বমুখী! বর্ষা নিয়ে বড়সড়ো আপডেট!

Focus:

গরমের জন্য
তৈরি থাকুন!

তাপমাত্রার পারদ
এখন ঊর্ধ্বমুখী!

তপ্ত গরমে
ফুটবে বঙ্গবাসী!

আবারো গরমের রেকর্ড
গড়বে বঙ্গজুড়ে!

এরই মধ্যে বর্ষা নিয়ে
উঠে এলো মেগা রিপোর্ট!

বর্ষার কাহিনীতে দাঁড়ি
টানলো বললো!

কি বলছে মৌসম ভবন?
কবে ঢুকবে বর্ষা?

দেখুন

Body:

ইতিমধ্যেই বাংলায় তান্ডব দেখিয়ে গিয়েছে সুপার সাইক্লোন রেমাল। রেমালের জেরে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন ঘটতে দেখা যায়। গোটা দক্ষিণবঙ্গ জুড়ে টানা দুদিন বৃষ্টি চলে। তবে রেমালের দাপট বঙ্গ থেকে বিদায় নিতে না নিতেই চরম অস্বস্তির মুখে পড়তে হচ্ছে সকলকে। তাপমাত্রার পারদ এখন ঊর্ধ্বমুখী, কাটায় কাটায় এইমুহুর্তে গরম ৩৫ ডিগ্রীর ঘরে। সকাল থেকেই প্যাচপ্যাচে গরম, মারাত্মক সূর্যের তেজ সহ্য করতে হচ্ছে সকলকে। তবে এখন আর এপ্রিলের মত তীব্র তাপপ্রবাহ এবং গরম সহ্য করতে হচ্ছে না। আর এই গরমের মাঝেই প্রশ্ন উঠছে বাংলায় কবে বর্ষা ঢুকবে? এমনকি কবে থেকে এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি পাওয়া যাবে? নাকি ঘূর্ণিঝড়ের কারণে বাংলায় বর্ষা ঢুকতে দেরী হবে! আর এত প্রশ্নের মাঝেই বর্ষা নিয়ে বড়সড়ো আপডেট পাওয়া গেল।

মে মাসেই বর্ষা নিয়ে মৌসম ভবন আগেভাগেই আপডেট দেয়। সেখান থেকেই জানা যায় সময়ের আগেই ভারতে বর্ষা প্রবেশ করছে। তবে এখনো পর্যন্ত ভারতের মূল ভূখন্ডে বর্ষা প্রবেশ না করলেও, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা প্রবেশ করে ফেলেছে। এরই মাঝে মৌসম ভবনের তরফে জানানো হয়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর জন্য কেরলে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আর এই অনুকুল পরিস্থিতির জন্যই আগামী তিন চার দিনের মধ্যে বর্ষা প্রবেশ করতে চলেছে কেরলে। অর্থাৎ ১লা জুনের মধ্যেই হয়তো কেরলে বর্ষার দেখা মিলবে। আর যদি খুব বেশি পরিবর্তন হয় তাহলে ৮ই জুনের মধ্যে প্রবেশ করতে পারে। সেই সূত্রে বর্ষা প্রবেশের খুব একটা পরিবর্তন ঘটছে না বলেই জানিয়েছে মৌসম ভবন। কারণ ৭দিন হেরফের ঘটলেও বর্ষা সঠিক সময়ই ঢুকছে ভারতের মূল ভূখণ্ডে। ইতিমধ্যে লাক্ষাদ্বীপ, কেরল, দক্ষিণ-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্বের বেশ কিছু রাজ্যে বর্ষা এলো বলে।

কিন্তু বাংলায় কবে বর্ষা ঢুকবে? সেই নিয়েও রয়েছে একটা বিরাট প্রশ্ন। এই বিষয়ে আপাতত তেমন কোন আপডেট পাওয়া যায়নি বলেই জানা যাচ্ছে। এমনকি মৌসম ভবনের তরফ থেকে এখনো কিছু জানানো হয়নি। তবে বাংলায় ১১ই জুনের মধ্যে বর্ষা ঢুকতে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। কারণ প্রতিবছর এই দিনের মধ্যেই পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশ করে। যার ফলে এই বছরও ১১ই জুনকেই বর্ষা প্রবেশের মূল তারিখ হিসেবেই মনে করছে আবহাওয়াবিদরা। আবার এদিকে মনে রাখতে হবে কেরলের নির্দিষ্ট সময় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করলেও। পশ্চিমবঙ্গেও যে নির্দিষ্ট সময় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করবে এমনটা নাও হতে পারে। সেক্ষেত্রে বঙ্গে বর্ষা আগমন দেরিতে হতে পারে আবার তাড়াতাড়িও হতে পারে।

আলিপুর আবহাওয়াবিদদের মতে, দক্ষিণবঙ্গে কয়েকটি জেলায় বুধবার সামান্য বৃষ্টি হতে পারে। পূর্বাভাস অনুযায়ী উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, কলকাতা,নদিয়া,পূর্ব মেদিনীপুর, বর্ধমানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে এই বৃষ্টির জেরে গরম থেকে মুক্তি মিলছে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিকে আগামী ১লা জুন দক্ষিণবঙ্গের বিশেষ কয়েকটি জেলায় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টির দাপট খুব একটা বেশি দেখা যাবে না। অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টির রেশ আরো বাড়তে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *