গরমের ছুটির সময় ফুরিয়েছে!

Title: গরমের ছুটির সময় ফুরিয়েছে! ২রা কিংবা ৩রা জুন নয়! স্কুল কলেজ খুলবে এদিন! ছাত্র-ছাত্রীদের জন্য নয়া আপডেট!

Focus:
গরমের ছুটির
সময় ফুরিয়েছে!

খুব শীঘ্রই খুলতে
চলেছে পঠন-পাঠন!

২রা কিংবা ৩রা জুন নয়!

স্কুল কলেজ
খুলবে এদিন!

ছাত্র-ছাত্রীদের
জন্য নয়া আপডেট!

কি বলছে শিক্ষদপ্তর?
দেখুন

Body

ইতিমধ্যেই বঙ্গবাসীকে সম্মুখীন হতে হয় ৫০ ডিগ্রি গরমের মুখে। শুধু গরমই নয় সেই সাথে তীব্র তাপপ্রবাহের জেরে মরণদোসর অবস্থা তৈরি হয় সকলের। এই গরমের জেরে হিটস্ট্রোকের সংখ্যাও ক্রমশ বাড়তে থাকে। দিনের পর দিন তাপমাত্রা ঊর্ধ্বমুখী হতে দেখে শিক্ষা দপ্তর থেকে স্কুল ছুটির ঘোষণা করে দেওয়া হয়। বাচ্চারা যাতে গরমে অসুস্থ হয়ে না পড়ে সেই খেয়াল রেখে তড়িঘড়ি এই ব্যবস্থা। চলতি বছরের ২২শে এপ্রিল নবান্ন তরফে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে গ্রীষ্মের ছুটির ঘোষণা করা হয়। বলা যায় অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করে শিক্ষাদপ্তর। তবে সেই যে ছুটি পড়েছে দেড় মাস হতে চললো এখনও খোলার নাম গন্ধ নেই। আর এই নিয়েই উঠেছে বিস্তর প্রশ্ন।

আবহাওয়ার পরিবর্তন ঘটলেও কেন স্কুল খোলা হচ্ছে না সেই নিয়ে বারবার প্রশ্ন তুলেছে শিক্ষক-শিক্ষিকারা? এমনকি অভিভাবকেরাও এই নিয়ে অভিযোগ করেন। আর এই জল্পনার মাঝেই শোনা যায় ৩ তারিখ থেকে স্কুল খোলার সম্ভাবনা রয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে গরমের ছুটি পড়ার কথা ছিল ৬ই মে থেকে। এবং পঠন-পাঠন খোলার কথা ছিল ২রা জুন। কিন্তু ২রা জন্য রবিবার পড়ায় সময়সীমা একদিন পিছিয়ে ৩রা জুন করা হয়। এমনকি শিক্ষাদপ্তরের তরফ থেকেও ৩রা জুন স্কুল খোলার নির্দেশও দেওয়া হয়। সময়মতো স্কুল, কলেজ খোলার কথা থাকলেও এরই মাঝে উঠে এলো আরো বড় আপডেট।

২ কিংবা ৩ তারিখ নয়। স্কুল খুলবে আরো পরে। কারণ এই মুহূর্তে বঙ্গসহ গোটা ভারতবর্ষে জুড়ে চলছে লোকসভা ভোট। আর লোকসভা ভোটের জেরে বাংলায় একের পর এক স্কুল বুথ কেন্দ্র হিসেবে নেওয়া হয়েছে। তবে ভোট ১ তারিখ শেষ হলেও ৩ তারিখ স্কুল খুলছে না। তার বড় কারণ হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। এদিকে লোকসভা ভোটের ফলাফল প্রকাশ হবে ৪ঠা জুন। আর বাংলা সাক্ষী আছে ভোটের সময় ঠিক কি পরিমানে বিশৃঙ্খলা সৃষ্টি হয়, এবং মারামারি, লাঠালাঠি পর্যন্ত চলে। এমনকি ভোটের ফলাফলের পরও শাসক দল, বিরোধী দলের মধ্যে হিংসা, হানাহানি চলতেও দেখা যায়। আর এই বিশৃঙ্খলা রোধ করার জন্য আপাতত স্কুলগুলিতেই থাকছে কেন্দ্রীয় বাহিনীরা।

আর এর ফলে ঠিক কবে স্কুল খুলবে সে নিয়ে এখন প্রশ্নবোধক চিহ্ন থেকেই যাচ্ছে। স্বাভাবিকভাবে স্কুল এতদিন বন্ধ থাকার জন্য বাচ্চাদের উপর এর বেশ প্রভাব পড়েছে। তথ্যসূত্রে জানা গিয়েছে, যে সমস্ত স্কুলে কেন্দ্রীয় বাহিনী রয়েছে আগামী ৫-৬ জুনের মধ্যে হয়তো স্কুল ছেড়ে দিতে পারে। সবকিছু ঠিক থাকলে ৭ কিংবা ৮ই জুন স্কুল খুলতে পারে। তবে যতক্ষণ না শিক্ষা দপ্তর থেকে এই বিষয় সঠিক কিছু নির্দেশ দিচ্ছে। ততক্ষণ কিছু বলা যাচ্ছে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *