বাঙ্গালীদের জন্য অত্যন্ত সুখবর!

Title: বাঙ্গালীদের জন্য অত্যন্ত সুখবর! ইলিশেই লুকিয়ে ক্যান্সার তাড়ানোর মন্ত্র!

Focus:

বাঙ্গালীদের জন্য অত্যন্ত সুখবর!

ইলিশেই লুকিয়ে ক্যান্সার
তাড়ানোর মন্ত্র!

এই মাছ পেটে পড়লেই শরীরে
ক্যান্সার ঢোকার রাস্তা বন্ধ!

মুচমুচে ইলিশ ভাজা, ইলিশ ভাপা,
এখন থেকে খান বেশি বেশি করে!

শুধু ক্যান্সার নয় রে রে করে পালাবে
পাঁচটি বড় বড় রোগ!

দেখুন
ইলিশ কোন কোন বড়
রোগকে ধোলাই করে!

Body:

মাছের রাজা ইলিশ! আর বাঙালিরা ইলিশ খেতে ওস্তাদ। ইলিশ খেতে পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। বর্ষা ঢুকলো মানেই বাড়িতে বাড়িতে ভেসে আসবে ইলিশের গন্ধ। সে মধ্যবিত্ত হোক কিংবা বড়লোক অল্প হলেও ইলিশ খাওয়া চাই। তবে এবার ইলিশ নিয়ে বেরিয়ে এলো বড়োসড়ো তথ্য। যা শুনলে অবাক হয়ে যাবেন। এই ইলিশেই লুকিয়ে ক্যান্সারকে জব্দ করার ওষুধ। অনেকেই মনে করেন ইলিশ খেলে শরীর খারাপ করে। আজ্ঞে না! ইলিশ খেলেই ক্যান্সার রোগীরা প্রাণ ফিরে পান। এ কথা আমরা বলছিলাম, বলছে গবেষকরা! শুধু ক্যান্সারই নয়, সেই সাথে আরো বড় বড় রোগ তাড়াতে সক্ষম এই মাছ। গবেষকদের মতে ইলিশ শুধু স্বাদে ভরপুর নয়, পুষ্টি উপাদানেও ভরপুর। কি কি রোগ সারানোর দাওয়াই আছে ইলিশে দেখে নিন-

এক, ক্যান্সার:

গবেষকদের মতে ইলিশ মাছে রয়েছে বিশেষ কিছু খনিজ পদার্থ। আর সেগুলি হচ্ছে আয়োডিন, সেলোনিয়ামের মতো কার্যকরী কিছু উপাদান। বিশেষ করে এই সেলোনিয়াম নামক উপাদানটি দেহে উৎসেচক ক্ষরণে সহায়তা করে। আর উৎসেচক ক্ষরণের মাত্রা নিয়ন্ত্রণ করার ফলে ক্যান্সার কোষ উৎপন্ন হওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়। এছাড়াও ইলিশে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আর এই উপাদানটি ক্যান্সারের জন্য মোক্ষম দাওয়াই। ফুসফুসের ক্যান্সার থেকে শুরু করে কোলন ক্যান্সার সবই প্রতিরোধ করতে সক্ষম ইলিশ।

দুই, হৃদয় দপ্তর ভালো রাখে:

হার্টের অসুখ থেকে বাঁচতে ইলিশ মাছ খুবই গুরুত্বপূর্ণ একটি খাবার। কারণ এতে রয়েছে অধিক মাত্রায় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। হার্ট বিশেষজ্ঞদের মতে, হৃদপিন্ডে শ্বাস-প্রশ্বাসের মাত্রা সঠিকভাবে বজায় রাখতে সাহায্য করে। এমনকি রক্ত সঞ্চালনের মাত্রাও ধরে রাখে। এর ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বড় বড় রোগ থেকে সহজেই ছুটকারা পাওয়া যায়।

তিন,ডায়াবেটিস:

শুনলে অবাক হবেন, ডায়াবেটিসকেও জব্দ করতে ওস্তাদ এই মাছ। কারণ এতে রয়েছে প্রোটিন, জিঙ্ক, ক্রোমিয়াম, সেলেনিয়ামের মতো খনিজ উপাদান। এই খনিজ উপাদান গুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। এবং শরীরে খারাপ ডায়াবেটিস তৈরি হতে দেয় না।

চার, দৃষ্টিশক্তি:

বাড়ির বড়দের মতে ছোট মাছ খেলেই দৃষ্টিশক্তি ভালো থাকে। কিন্তু ইলিশেও দৃষ্টিশক্তি বৃদ্ধি করারও গুণ রয়েছে। কিভাবে জানেন? কারণ ইলিশ মাছে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। আর এই উপাদানটি চোখের রেটিনা সুস্থ রাখে। এমনকি রাতকানার মতো সমস্যাও দূর করে।

পাঁচ, আর্থ্রাইটিস:

আর্থ্রাইটিসের মত বড় রোগকেও ছু মন্তর করে দেয় এই মাছ। বয়স্কদের বাতে ব্যথা, গাঁটে ব্যথা লেগেই থাকে। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে খান ইলিশ মাছ। কারণ এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এই সমস্যা থেকে রেহাই দেয় । বিশেষ করে অর্থিওআর্থ্রাইটিসের মত রোগ দূর করে।

এছাড়াও ডিপ্রেশন, পেটের সমস্যা, হাঁপানি, ত্বকের সমস্যা, রিকেট রোগ থেকেও মুক্তি পাওয়া যায় এই মাছের হাত ধরে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *