বাংলার কপালে লেগেছে শনির ছায়া!

Title: বাংলার কপালে লেগেছে শনির ছায়া! শুক্রতেই ধেয়ে আসছে বৃষ্টির নতুন স্পেল! জেলায় জেলায় জারি হাই অ্যালার্ট!

Focus:

বাংলার কপালে
লেগেছে শনির ছায়া!

শুক্রতেই ধেয়ে আসছে
ভয়ঙ্কর বৃষ্টি!

কড়কড়ে বাজে
বাড়বে ধুকপুকানি!

উত্তাল হয়ে
উঠেছে বঙ্গোপসাগর!

৪৮ ঘন্টার মধ্যে আছড়ে
পড়বে সুপার সাইক্লোন রেমাল!

বাড়বে জলোচ্ছ্বাস,
বইবে দমকা হওয়া,
প্রমোদ গুনছেন আবহাওয়াবিদরা!

কলকাতা সহ নয়
জেলা বিপদের মুখে!

দেখুন
তোলপাড় করা
আবহাওয়ার মেগা রিপোর্ট!

Body:

এই মুহূর্তে পশ্চিমবঙ্গের নতুন অতিথি রেমাল। আর এই রেমালের দামাল সামলাতে ইতিমধ্যেই নামানো হয়েছে দুর্যোগ মোকাবেলা টিম। যখন তখন আছড়ে পড়তে পারে এই সুপার সাইক্লোন। আপনাদের আগেই জানানো হয়, শুক্রবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে থাকবে। আর আবহাওয়াবিদদের সেই আশঙ্কায় সত্যি হয়ে গেল। শুক্রবার ভোর থেকেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে অবস্থান করছে মধ্য বঙ্গোপসাগরের ওপর । শনিবার এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং রবিবার মধ্যরাতে পশ্চিমবঙ্গ কিংবা বাংলাদেশে সরাসরি ল্যান্ডফল হতে পারে। এমনই ইঙ্গিত দিচ্ছে মৌসম ভবন। তবে এরই মধ্যে আবহাওয়া নিয়ে গুরুতর আপডেট প্রকাশ করেছেন আলিপুর আবহাওয়া দপ্তর। এই মুহূর্তে বাংলার অবস্থা অতি শোচনীয়।

আলিপুর আবহাওয়াবিদদের মতে, উপকূলীয় এলাকাগুলিতে শুক্রবার দুপুর থেকেই শুরু হবে ঝড়-বৃষ্টি। পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা , উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা হাওয়া। এছাড়াও হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া নদীয়াতেও বজ্রপাতসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুক্রবার। এই তালিকা থেকে বাদ যাচ্ছে না কলকাতাও। তবে এই মুহূর্তে যা জানা যাচ্ছে, সেখান থেকে স্পষ্ট দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর অতি সংকটের মুখে। শুক্রবারে তুলনায় শনিবার থেকে বৃষ্টির পরিমাণ আরো বাড়বে। শনিবার থেকে উপকূলীয় সব এলাকাগুলিতেই লাল সতর্কতা জারি করা হয়েছে। এই মুহূর্তে বঙ্গোপসাগর যেভাবে উত্তাল হয়ে উঠেছে তাতে জলোচ্ছ্বাসের বেগ বাড়তে পারে। মৎস্যজীবীদের এই সময় সাগরে যাওয়ার নিষেধ করা হয়েছে।

আলিপুর আবহাওয়াবিদদের মতে, শনিবার নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার ফলে। অতি ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা উপকূলের জেলাগুলিতে। এমনকি জানানো হয়েছে, ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই তিন জেলাতে। শুধু তাই নয় সেইসাথে পড়বে ঘনঘন বজ্রপাত। এদিন দক্ষিণবঙ্গের নয় জেলাতেও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। হুগলি, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, কলকাতাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। টানা মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া এমনটাই থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মঙ্গলবারের পর থেকে আবহাওয়ার উন্নতি ঘটবে। অন্যদিকে উত্তরবঙ্গতেও আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। পূর্বাভাস অনুযায়ী, দার্জিলিং,কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে জানিয়ে রাখি যদি আবহাওয়াবিদদের আশঙ্কা সত্যি হয়। আর পশ্চিমবঙ্গেই যদি রেমালের ল্যান্ডফল হয়। তাহলে এই সাইক্লোন এর গতিবেগ থাকবে ১০০ কিলোমিটার। রেমালের আরো আপডেট পেতে চোখ রাখুন বাংলা হান্ট প্লাস পেজে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *