ক্যান্সার কাদের বেশি হয় জানেন? কোন বয়সীদের মধ্যে ক্যান্সারের প্রকোপ বেশী? কখন বুঝতে হবে আপনাকে সাবধান হতে হবে?

ক্যান্সার কাদের বেশি হয় জানেন? কোন বয়সীদের মধ্যে
ক্যান্সারের প্রকোপ বেশী? কখন বুঝতে হবে আপনাকে সাবধান হতে হবে?

ক্যান্সার কাদের বেশি হয়
জানেন?

কোন বয়সীদের মধ্যে
ক্যান্সারের প্রকোপ বেশী?

কখন বুঝতে হবে
আপনাকে সাবধান হতে হবে?

দুশ্চিন্তা করতে হবে না,
আজকের প্রতিবেদনে আপনাদের জানাব,
সমস্ত প্রশ্নের সঠিক উত্তর!

বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞদের
মুখের কথাগুলোই আপনাদের
জানাব

চলুন শুরু করা যাক

ক্যান্সার এই মুহূর্তে অত্যন্ত ভয়ংকর একটি ব্যাধি। এই রোগের জীবাণু একবার শরীরে প্রবেশ করলেই প্রাণ নিয়ে রীতিমতো টানাপোরেন শুরু হয়ে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে প্রতিবছর বিশেষ সিংহভাগ মানুষ এই রোগের ছোবলে প্রাণ হারান। ২০২০ সালে শুধুমাত্র ক্যান্সারে বিশ্বজুড়ে প্রায় এক কোটি মানুষ প্রাণ হারিয়েছে। ভাবতে পারছেন সংখ্যাটা কত বড়! ক্যান্সার সকলেরই হতে পারে। তবে সাম্প্রতিক সময়ের একটি গবেষণা থেকে দেখা যাচ্ছে মহিলাদের তুলনায় পুরুষের ক্যান্সারের আশঙ্কা সবথেকে বেশি।

আমেরিকার ক্যান্সার সোসাইটির একটি গবেষণা থেকে জানা গিয়েছে মহিলাদের তুলনায় পুরুষের ক্যান্সারের আশঙ্কা সব সময় বেশি থাকে। এক্ষেত্রে তারা একটি প্রাথমিক অনুমান দেখিয়েছেন। এই অনুমানের ব্যাখ্যা স্বরূপ তারা জানিয়েছেন মহিলাদের শরীরে এমন কিছু কার্যভিত্তিক ঘটে যে কারণে তাদের মধ্যে ক্যান্সারের প্রকোপটা পুরুষের তুলনায় কম। কিন্তু পুরুষের শরীরে এমন কিছু ডিজাইন আছে যা পুরুষ মানুষকে ক্যান্সারের ফাঁদে ফেলতে পারে খুব সহজে। তবে পুরুষ মানুষেরা কেন ক্যান্সারের বেশি আক্রান্ত হন সেই বিষয়টি নিয়ে তারা এখনো ভাবিত। এই গবেষণার গবেষকরা লক্ষ্য করেছেন পুরুষদের ক্যান্সারের আশঙ্কা মহিলাদের তুলনায় এক দশমিক তিন থেকে দশ দশমিক ৮ শতাংশ বেশি।

এক্ষেত্রে গবেষকরা বলছেন যদি ক্যান্সারের লক্ষণ গুলো একটু মাথায় রাখা যায় তাহলে অনেক মানুষের প্রাণ বাঁচানো সম্ভব। গবেষকরা ক্যান্সারের বেশ কিছু প্রাথমিক লক্ষণ সম্পর্কে ধারণা দিয়েছেন সেগুলো কি কি চলুন দেখে নেওয়া যাক

এক নম্বরের রয়েছে মলমূত্রের অভ্যাসে পরিবর্তন

দুই দীর্ঘদিন ধরে পেট ফেঁপে থাকা

তিন অকারনে অস্বাভাবিকভাবে বুকে ব্যথা

চার শ্বাসকষ্ট হওয়া

পাঁচ অকারনে পেটে ব্যথা হওয়া

ছয় ক্রমাগত ওজন কমতে থাকা

সাত হার্টবিট ধীর কিংবা দ্রুত হয়ে যাওয়া

বিশেষ দ্রষ্টব্য বলছেন এই লক্ষণ গুলো দেখা যাওয়া মানেই ক্যান্সার নয় কিন্তু। তবে এই লক্ষণগুলো দেখা দিলে অবহেলা না করে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *