শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে? নখ দেখে যাচাই করুন! আপনার নখেই লুকিয়ে, ক্যান্সারের লক্ষণ!

শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে? নখ দেখে যাচাই করুন!
আপনার নখেই লুকিয়ে, ক্যান্সারের লক্ষণ!

শরীরে ক্যান্সার
বাসা বেঁধেছে?

নখ দেখে
যাচাই করুন!

আপনার নখেই লুকিয়ে,
ক্যান্সারের লক্ষণ!

নখই জানিয়ে দেবে
আপনি ক্যান্সারে আক্রান্ত কি না!

জানুন বিস্তারিত

বর্তমানে বিশ্বজুড়ে চোখ রাঙ্গাচ্ছে ক্যান্সার। এই মারণব্যাধির ছোবলে ছারখার হয়ে যাচ্ছে বিশ্বের সিংহভাগ মানুষ। অধিকাংশ মানুষই প্রথম দিকে ধরতেই পারেন না ক্যান্সারের লক্ষণ যার ফলে শেষের দিকে গিয়ে প্রাণের ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকরা বলছেন ক্যান্সারের লক্ষণ প্রথম দিক থেকে ধরা পড়লে রোগীর প্রাণ বাঁচানোর সম্ভব হয়। এক্ষেত্রে অনেকেরই প্রশ্ন শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে কিনা সেটা প্রথমদিকে ধরবেন কীভাবে?

এ প্রসঙ্গে চিকিৎসকরা জানিয়েছেন ক্যান্সার হওয়ার বেশ কিছু লক্ষণ শরীরে ফুটে ওঠে। তার মধ্যে একটি লক্ষণ হলো নখ। আমাদের শরীরের নখ আমাদের ক্যান্সার হয়েছে কিনা সেটা জানান দেওয়ার একটি রাস্তা। নখের বেশ কিছু লক্ষণ দেখে আপনি ক্যান্সারে আক্রান্ত কিনা সেটা চটজলদি ধরে ফেলতে পারবেন। সাম্প্রতিকতম গবেষণায় ক্যান্সার পেসেন্টের চিহ্নিত করার জন্য তাদের নখ পরীক্ষা করা হয়। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থ-এর বিজ্ঞানীদের একটি দল নখ এবং ক্যান্সারের মধ্যে বিশেষ কিছু যোগসূত্র খুঁজে বের করেছেন। তারা ক্যান্সারের লক্ষণ স্বরূপ নখের বেশ কিছু প্রাথমিক পরিবর্তনকে নজরে রাখতে বলেছেন। এই গবেষকরা নখের যে সমস্ত পরিবর্তনগুলোকে ক্যান্সারের কারণ হিসেবে দায়ী করেছেন সেগুলো কি কি দেখুন

প্রথমে তারা বলছেন নখের উপরে লাল রঙের ব্যান্ড তৈরি হওয়া। কোন কারন ছাড়াই নখের উপর লাল রঙের দাগ মতন ব্যান্ড তৈরি করে সে বিষয়টি কোনভাবেই এড়িয়ে যাওয়া যাবে না। ক্যান্সারের লক্ষণ এর ক্ষেত্রে এই ধরনের বিষয়গুলো পরিস্ফুটিত হয়।

এরপরে তারা বলছেন হঠাৎ করেই নখের রং পরিবর্তন হওয়া। আচমকা কোন কারণ ছাড়া লোকের রং তৈরি হলে নখের আশেপাশের চামড়া খসে পড়লে সেটি যথেষ্ট ভাবনার এবং উদ্বেগের বিষয়। কারণ ক্যান্সারের লক্ষণ এর আগে হাতের আঙ্গুলের এই ধরনের ক্ষয়ক্ষতি লক্ষ্য করা যায়।

ক্যান্সার এবং নখের এই সম্পর্কের ক্ষেত্রে বিজ্ঞানীরা একটি বিষয় উল্লেখ করেছেন সেটি হল যাদের শরীরে বিএপি ওয়ান সিন্ড্রোম দেখা যায় তাদের মধ্যে ক্যান্সারের ঝুটি অনেক বেশি থাকে। এক্ষেত্রে নখের রং পরিবর্তন থেকে শুরু করে নখের ডগায় টিউমার নানা ধরনের সমস্যা দেখা যায়।

তবে চিকিৎসকরা বলছেন এই সমস্ত লক্ষণ দেখা দিলেই যে ক্যান্সারের প্রাদুর্ভাব ঘটছে এমনটা নয় তবে এ সমস্ত লক্ষণ অস্বাভাবিক কারণে যদি ঘুরতে থাকে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিচ্ছে গবেষকরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *