দক্ষিণবঙ্গের রান্নাঘরে ঘটতে চলেছে বড়সড় বিপ্লব! এবার দক্ষিণবঙ্গের এই ৬ জেলায় পৌঁছে যাবে পাইপ লাইনের গ্যাস!

দক্ষিণবঙ্গের রান্নাঘরে ঘটতে চলেছে বড়সড় বিপ্লব!
এবার দক্ষিণবঙ্গের এই ৬ জেলায় পৌঁছে যাবে পাইপ লাইনের গ্যাস!

দক্ষিণবঙ্গের রান্নাঘরে
ঘটতে চলেছে বড়সড় বিপ্লব!

এবার দক্ষিণবঙ্গের এই ৬ জেলায়
পৌঁছে যাবে পাইপ লাইনের গ্যাস!

কাজ শুরু করল
GAIL!

কারা কারা পাবেন
এই সুবিধা?

দেখুন

রান্নার গ্যাস দেশের প্রতিটি নাগরিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। পশ্চিমবঙ্গের সমস্ত রান্নাঘরেই সিলিন্ডার গ্যাসে রান্না করা হয়। প্রত্যেক মাসে মাসে গ্যাস বুক করে রাধুনীরা গ্যাস সিলিন্ডার কিনে থাকেন। এরপর সেই গ্যাস সিলিন্ডারেই রান্না করেন। তবে এবার থেকে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের আর গ্যাস সিলিন্ডার দিয়ে রান্না করতে হবে না। খুব শীঘ্রই পশ্চিমবঙ্গের বাসিন্দাদের বাড়ি বাড়ি পৌঁছে যাবে গ্যাসের পাইপ লাইন। এই পরিষেবা প্রদান করার জন্য কলকাতা সহ মোট ছয়টি জেলাকে বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই প্রক্রিয়াটি যথাযথভাবে চালু করার জন্য গ্যাস অথোরিটি অফ ইন্ডিয়া লিমিটেড এবং তাদের সহযোগী সংস্থা বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেড যৌথ মিটিং সম্পন্ন করেছেন।

দক্ষিণবঙ্গের যে ছটি জেলাকে বেছে নেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ 24 পরগনা এবং নদীয়া। আপাতত এই ছয়টি জেলায় পাইপ লাইনে গ্যাস পরিষেবা দেওয়া হবে। সূত্র মারফত খবর এই ৬ জেলার চল্লিশটি পৌরসভার এই দুর্দান্ত এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে।

পাইপ লাইনে গ্যাস পরিষেবা চালু হলে কি কি সুবিধা পাওয়া যেতে পারে?

পাইপ লাইনে গ্যাস পরিষেবা চালু হলে অনেকগুলো সুবিধা চালু হতে পারে তার মধ্যে অন্যতম, নিরাপত্তা। সাধারণত আমরা সিলিন্ডারের গ্যাস ব্যবহার করে থাকে। এই সিলিন্ডার গ্যাসের ক্ষেত্রে পাইপলাইন ওভেনের সঙ্গে কানেক্ট করে আগুন ধরাতে হয়। এক্ষেত্রে অনেক রকমের বিপদ এবং ঝুঁকি থেকে যায়। যেমন সিলিন্ডারের পাইপ ঠিকমতো লাগানো না থাকলে গ্যাস বেরিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। আবার কখনো কখনো দেখা যায় সিলিন্ডার বিস্ফোরণ ঘটতেও দেখা যায়। তাছাড়াও গ্যাস সিলিন্ডার ব্যবহার করার আরেকটি অসুবিধা হল কখনো গ্যাস সিলিন্ডার শেষ হয়ে গেলে রান্না থমকে যায়। এটি গ্যাস সিলিন্ডার ব্যবহারের সব থেকে একটি বড় অসুবিধা।

এদিকে যদি লাইনের মাধ্যমে গ্যাস পরিষেবা চালু হয় সেক্ষেত্রে এই সমস্ত ঝুট ঝামেলা আর থাকবে না। গ্রাহকেরা খুব সহজে আরামে গ্যাস ব্যবহার করতে পারবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *