রেমালের সময় কিভাবে বাঁচাবেন আপনার বাড়ির, টিভি, এসি, ফ্রিজ? এমনকি স্মার্ট ফোনটিকেও কীভাবে নিরাপদে রাখবেন?

রেমালের সময় কিভাবে বাঁচাবেন আপনার বাড়ির, টিভি, এসি, ফ্রিজ? এমনকি স্মার্ট ফোনটিকেও কীভাবে নিরাপদে রাখবেন?

রেমালের সময় কিভাবে বাঁচাবেন
আপনার বাড়ির, টিভি, এসি, ফ্রিজ?

এমনকি স্মার্ট ফোনটিকেও
কীভাবে নিরাপদে রাখবেন?

রেমাল ঘূর্ণিঝড়ে জোরে জোরে
পড়বে, কান ফাটানো বাজ!

চমকাবে চোখ রাঙানো
বিদ্যুৎ!

কীভাবে বাড়ির মূল্যবান
বস্তুগুলোকে সুরক্ষিত রাখবেন?

ঝটপট দেখুন

আর বেশি দিন নেই এরপরেই চোখ রাঙাবে ঘূর্ণিঝড় রেমাল। ইতিমধ্যেই আলিপুর হাওয়া অফিস সূত্রে সতর্কতা জারি করা হয়েছে। ১৪০ থেকে ১৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়ার সমেত আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে এই ঘূর্ণিঝড়ের সাথে সাথে প্রবল কান ফাটানো বজ্র বিদ্যুৎও হবে। হাওয়া অফিস সূত্রে বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রেমাল ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট বজ্রবিদ্যুত ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ হবে। আপনাদের জানিয়ে রাখি,,, যে কোনও বৃষ্টিপাত কিংবা ঘূর্ণিঝড়ের সময় সৃষ্ট বজ্রবিদ্যুৎই আতঙ্কের মূল কারণ।

প্রাকৃতিক দুর্যোগের সময় যে সমস্ত বজ্র বিদ্যুৎ হয়,,,, সেগুলোর কারণে মানুষের প্রাণহানির আশঙ্কা যেমন থাকে,,,,, তেমনি বাড়ির ভিতরে থাকা যাবতীয় ইলেকট্রনিক সরঞ্জামও নষ্ট হওয়ার প্রবল সম্ভাবনা জোরালো হয়। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় বজ্র বিদ্যুতের কারণে বাড়ির দামি দামি গ্যাজেট নষ্ট হয়ে যায়। বিশেষ করে টেলিভিশন, ফ্রিজ, এসি, কুলার এবং চার্জে দেওয়া মোবাইল ফোন। এই জিনিসগুলো একেবারে চোখের নিমিষে খারাপ হয়ে যায়। তবে এইসব জিনিস খারাপ হওয়ার পিছনে আমাদের অনেকটা দায় থাকে। আমাদের অসাবধানতার কারণে অধিকাংশ ক্ষতি হয়ে থাকে। আর এখন যেহেতু সামনেই আরো একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে,,,, তাই আজকের প্রতিবেদনে আপনাদের জানাবো,,,,, ঘূর্ণিঝড় সৃষ্ট বজ্রপাত থেকে কিভাবে নিজেদের গুরুত্বপূর্ণ এবং মূল্যবান জিনিসগুলোকে রক্ষা করবেন –

প্রথমে আপনাদের জানাবো প্রাকৃতিক দুর্যোগের সময় বাড়িতে থাকা যাবতীয় ইলেকট্রনিক জিনিসগুলোকে বিদ্যুৎ সংযোগ থেকে বিচ্ছিন্ন করুন। অনেকেই ঝড়-বৃষ্টি চলাকালীন বাড়ির ফ্রিজ, টিভি, এসি, চালাতে থাকেন। যা একেবারেই নিরাপদ নয়। আপনারা হয়তো অনেকেই জানেন না বাজ পড়ার আগেই যা ক্ষয়ক্ষতি হওয়ার হয়ে যায়। আমরা যতক্ষণে বাজ পরতে দেখি এবং বাজের আওয়াজ শুনি, তার অনেক আগেই বাজের এফেক্ট শুরু হয়ে যায়। যা আমরা উপলব্ধি করতে পারি না। এই কারণে অনেক সময় বাড়িতে থাকা বিদ্যুৎ সংযোগের সঙ্গে যুক্ত ডিভাইসগুলোতে আগুন ধরে যায়।

এরপরে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের জানাবো সেটি হল বজ্রপাতের সময় কোনও ইলেকট্রনিক ডিভাইস চার্জে বসাবেন না। বজ্রবিদ্যুৎ, ইলেকট্রনিক ডিভাইসকে ভীষণ মাত্রা আকর্ষণ করে। আর তার মধ্যে যদি চার্জরত অবস্থায় থাকে তাহলে তো বিপদের মাত্রা আরও বেশি হবে।

বজ্রপাতের সময় যদি কেউ মোবাইল কিংবা লাপটপ ব্যবহার করেন তাহলে অবশ্যই চেষ্টা করবেন বিদ্যুৎ সংযোগ থেকে দূরে দাঁড়িয়ে ব্যবহার করার।

বর্তমানে বাজের কারনে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বাড়ছে। আর এই সংক্রান্ত বিষয়ে হাওয়া অফিস সূত্রে বারেবারে সতর্কতা জারি করা হচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *