জানেন? সামনে মানুষ এলেও কেন ট্রেন থামায় না চালক? কেন কষে না ইমার্জেন্সী ব্রেক?

জানেন? সামনে মানুষ এলেও কেন ট্রেন থামায় না চালক? কেন কষে না ইমার্জেন্সী ব্রেক?

জানেন?

সামনে মানুষ এলেও কেন
ট্রেন থামায় না চালক?

কেন কষে না
ইমার্জেন্সী ব্রেক?

সুযোগ থাকলেও কেন
বাঁচায় না মানুষকে?

চোখের সামনেই
দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখে মৃত্যু!

এমন অমানবিক কাণ্ডের
পিছনে থাকা আসল রহস্যটা কী?

জানুন

ভারতের নিত্যযাত্রীদের কাছে যাতায়াতের সবচেয়ে ভরসাযোগ্য মাধ্যম হলো ট্রেন। অল্প খরচে স্বল্প সময়ে গন্তব্যে পৌঁছাতে ট্রেনের জুড়ি মেলা ভার। আসলে ভারতের অন্যান্য পাবলিক ট্রান্সপোর্ট এর চেয়েও ট্রেনের ট্রান্সপোর্ট ব্যবস্থা অনেক সুন্দর। মধ্যবিত্ত থেকে শুরু করে ধনী সকলেই পছন্দসই টিকিট কেটে ট্রেনে করে যাতায়াত করতে পারেন। যে কারণে ভারতের রেলওয়ে ব্যবস্থা বরাবর আলোচিত। আজকের প্রতিবেদনে আপনাদের ট্রেন সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ তথ্য জানাবো। আপনারা অনেকেই জানেন ট্রেন যত বড় দুর্ঘটনার সম্মুখীনই হোক না কেন সহজে ব্রেক কষে না। অথচ ট্রেনের কাছে দুর্ঘটনা এড়ানোর জন্য ব্রেক কষার সিস্টেম থাকে। ট্রেন চালক চাইলেই ব্রেক মেরে ট্রেন থামিয়ে দিতে পারে। কিন্তু ট্রেন চালক সেটা করেন না। ট্রেনের সামনে মানুষ হোক কিংবা গরু-ছাগল কিংবা কোনও বস্তু যাই থাকুক না কেন ট্রেন চালক কখনো ব্রেক কষে কোন কিছুকে রক্ষা করার চেষ্টা করেন না। এই বিষয়টি নিয়ে অনেকের অনেক কৌতুহল রয়েছে, কেন ট্রেনের চালক এমন অমানবিক কাজ করেন!

আপনাদের জানিয়ে রাখি, ট্রেনের চালক প্রকৃত অর্থে কোন অমানবিক কাজ করেন না বরং তিনি সবচেয়ে বড় মানবিকতার কাজটা করেন। ট্রেন চালক ট্রেনের সামনে পড়ে যাওয়া,,,, মানুষ কিংবা গরু ছাগল…… কারো জন্য ব্রেক না কষেই তিনি হাজার হাজার মানুষের প্রাণ বাঁচান। আপনার লক্ষ্য করে দেখেছেন ট্রেনে একসঙ্গে অনেকগুলো বগি থাকে আর তার সঙ্গে থাকে অগণিত চাকা। এই সমস্ত কিছুকে সুন্দর করে সঙ্ঘবদ্ধ ভাবে সাজিয়ে একটি ট্রেন পরিচালনা করতে হয়। ট্রেনের বগি এবং ট্রেনের চাকাগুলো এমনভাবে সাজানো থাকে যেখানে একটু উনিশ বিশ হলেই গোটা ট্রেন উল্টে সমস্ত যাত্রীরা প্রাণ হারাবে। আর ট্রেনের রাস্তাও কোনো চার চাকার কিংবা বাইকের রাস্তার মতো নয়। ট্রেনকে চলতে হয় একটি নির্দিষ্ট পথ ধরে। ট্রেন চাইলেও এলোপাথারিভাবে রাস্তা ক্রস করতে পারে না। অনেক অংক কষে,,,,ভেবে চিন্তে,,,, একটি ট্রেনকে রাস্তা পাল্টাতে হয়। আর এইখানেই গুরুত্বপূর্ণ ট্রেনের ব্রেক কষার বিষয়টি। এই সমস্ত কারণে ট্রেন চালক চাইলেও মনের মতন করে বিপদ এড়াতে কখনোই ব্রেক চাপতে পারে না। কারণ একটি ট্রেন যদি বিপদ এড়াতে,,, ব্রেক চাপে,,,,,তাহলে সাথে সাথে গোটা ট্রেন ট্র্যাকচ্যুত হয়ে সমস্ত যাত্রীদের প্রাণহানির কারণ হয়ে উঠবে। আর এক্ষেত্রে নিরীহ কাউকে বাঁচাতে গিয়ে হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিতে পারে একটি ট্রেন। এই কারণে কোন লোকও পাইলট ভুল করেও ব্রেক কষেন না। কষ্ট হলেও বুকে পাথর চাপা দিয়ে তারা ট্রেনটি চালিয়ে নিয়ে যান।

আপনারা আরো লক্ষ্য করে থাকবেন হয়তো,,, কোনও ট্রেন যখন স্টেশনে ঢোকে,,,, তখন তার অনেক আগে থেকেই ট্রেনের গতি কমিয়ে দেওয়া হয়। ঠিক এই একই কারণে। কারণ ট্রেন স্টেশনে ঢুকে মাত্র যদি ব্রেক কষে তাহলে সাথে সাথে লাইনচ্যুত হয়ে যাবে। আর ট্রেনের লাইনচ্যুত হয়ে যাওয়া একেবারেই ভালো নয়। আপনারা ইতিমধ্যেই তার অনেক নিদর্শন দেখতে পেয়েছেন। আশা করি আজকের এই প্রতিবেদনটি দেখার পর আপনাদের কাছে লোকো পাইলটকে আর অমানবিক মনে হবে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *