পশ্চিমবঙ্গবাসীরা সাবধান! আর মাত্র কয়েক ঘন্টা! টগবগিয়ে ফুটছে বঙ্গোপসাগর, ধেয়ে আসছে রেমাল

পশ্চিমবঙ্গবাসীরা সাবধান! আর মাত্র কয়েক ঘন্টা! টগবগিয়ে ফুটছে বঙ্গোপসাগর, ধেয়ে আসছে রেমাল

পশ্চিমবঙ্গবাসীরা সাবধান!

আর মাত্র
কয়েক ঘন্টা!

টগবগিয়ে ফুটছে
বঙ্গোপসাগর!

রেকর্ড বেগে আছড়ে পড়বে
মারমুখী রেমাল!

কোথায় কোথায়
তান্ডব মাচাবে এই ঘূর্ণিঝড়?

দেখুন

আপনারা ইতিমধ্যেই আসন্ন ঘূর্ণিঝড় রেমাল সম্পর্কে জেনেছেন। বিগত বেশ কিছুদিন ধরেই খবরের শিরোনাম জুড়ে থাকছে ঘূর্ণিঝড় রেমাল। বঙ্গোপসাগরের মধ্যভাগে তৈরি হয়েছে ভয়ংকর সুস্পষ্ট একটি ঘূর্ণাবর্ত। যে ঘূর্ণাবর্ত থেকে খুব শীঘ্রই জন্ম নেবে রেমাল। সময় যত এগোচ্ছে ততই আবহাওয়াবিদদের হাতে উঠে আসছে রেমাল সম্পর্কে আরো লেটেস্ট আপডেট। বিগত কিছুদিন আগেই আপনাদের জানিয়েছিলাম রেমালের গতিপথ ঠিক কোন দিকে হতে পারে সেই নিয়ে অনেকটাই সন্ধিহান ছিল আবহাওয়াবিদরা। তবে এবার এই রেমালের গতিপথ সম্পর্কে অনেকটাই সুনিশ্চিত হতে পেরেছেন হাওয়া অফিসের আধিকারিকেরা।

আলিপুর হাওয়া অফিসের সূত্রের খবর আগামী দু দিন থেকে শুরু হবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। এই মুহূর্তে রেমালের যা আপডেট আমাদের হাতে উঠে এসেছে তা থেকে জানা যাচ্ছে –

বঙ্গোপসাগরে ও আরব সাগরে একসঙ্গে দু দুটি নিম্নচাপ অবস্থান করছে। খুব শীঘ্রই অর্থাৎ আগামী কিছু ঘন্টার মধ্যেই এই ঘূর্ণিঝড় আরো গভীর নিম্নচাপে পরিণত হবে। এর ফলে আবহাওয়ায় বিরাট পরিবর্তন ঘটবে। বিশেষ করে বিকেলের পর থেকেই ঝোড়ো হাওয়া সমেত,,, ঝড় এবং বজ্রবিদ্যুতের সম্ভাবনা থাকছে। একইসঙ্গে আগামী দিন থেকে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়। বিশেষ করে পূর্ব মেদিনীপুর উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়। আলিপুর হাওয়া অফিস কিছুতে খবর দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়ার সমেত ঝড় বৃষ্টি হবে। তবে ঝড় বৃষ্টি হলেও আবহাওয়ায় অস্বস্তিকর এবং ভ্যাপসা গরম বজায় থাকবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী 26 থেকে 27 তারিখের মধ্যেই ঘূর্ণিঝড় রেমাল আছড়ে পড়তে পারে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন এলাকার কাছাকাছি। আগামী সোমবার পর্যন্ত গোটা রাজ্য জুড়ে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস এবং সর্তকতা জানানো হয়েছে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ভালো রকম বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *