আচ্ছা! কারা এই ওবিসি সার্টিফিকেট পায়?

Title: আচ্ছা! কারা এই ওবিসি সার্টিফিকেট পায়? এই ওবিসি সার্টিফিকেট থাকলে কি কি সুবিধা পাওয়া যায়?

Focus:

আচ্ছা!

কারা এই ওবিসি
সার্টিফিকেট পায়?

কেনোই বা দেওয়া হয়
এই সার্টিফিকেট?

এই ওবিসি সার্টিফিকেট
থাকলে কি কি সুবিধা পাওয়া যায়?

ট্রেনে, বাসে কি এক্সট্রা
সিট দেওয়া হয়!

এই সার্টিফিকেট বড় বড়
ডিগ্রির থেকেও দামি নাকি!

দেখুন

Body:

এই মুহুর্তে রাজ্য রাজনীতিতে আলোড়ন ফেলেছে ওবিসি সার্টিফিকেট। হাইকোর্টের রায়ে বদলে গেছে পুরো পাসা খেলা। এতদিন যারা অবৈধ ওবিসি সার্টিফিকেট নিয়ে দিব্যি সবজায়গা থেকে ভুরি ভুরি সুযোগ-সুবিধা পাচ্ছিলেন। এখন থেকে সেই সুবিধা পাওয়া বন্ধ। হাইকোর্টের তরফ থেকে ২০১০ সালের পর থেকে তৈরি 5 লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল করা হয়েছে। আর যার জেরে রাজনীতির অলিন্দ রীতিমতো তোলপাড়। তবে এখন প্রশ্ন হচ্ছে কেন এই ওবিসি সার্টিফিকেট দেওয়া হয়? কারা পায় এই সার্টিফিকেট। এর বিশেষ সুবিধা গুলিই বা কি কি?

প্রথমে জানাই OBC আসলে কি?

সমাজে সিডিল কাস্ট, সিডিউল টাইপের মতোই ওবিসিও একটি শ্রেণী। যদিও ওবিসির ফুল ফর্ম হচ্ছে আদার্স ব্যাকওয়ার্ড ক্লাসেস অর্থাৎ অন্যান্য অনগ্রসর শ্রেণী। যেসব সম্প্রদায়ের মানুষ আজও শিক্ষাগত এবং সামাজিকভাবে পিছিয়ে রয়েছে তারা এই শ্রেণীর মধ্যে পড়ে। তবে OBC আবার দুটো শ্রেণীতে বিভক্ত। এক, ওবিসি এ ( OBC A), দুই, ওবিসি বি ( OBC B )। দুটো শ্রেণি মিলিয়ে এই তালিকায় ১৭৯ টি সম্প্রদায়কে রাখা হয়েছে।

প্রথম শ্রেণি অর্থাৎ ওবিসি এ-তে রয়েছে ৮১ টি জাতি । তার মধ্য ৭৩ টি মুসলিম জাতি এই শ্রেণীর অন্তর্ভুক্ত। তালিকায় রয়েছে বৈদ্য মুসলিম, ব্যাপারী মুসলিম, ছুতোর মুসলিম, মুসলিম দফাদার, গায়েন মুসলিম, জমাদার মুসলিমের মত জাতিরা।

দ্বিতীয় শ্রেণি অর্থাৎ ওবিসি বি-তে রয়েছে ৯৮ টি জাতি। এর মধ্যে রয়েছে বৈশ্য,কাপালি, বংশী, বর্মন, বারুজীবী, চিত্রকর, দেওয়ান, কর্মকার, কুর্মি, ময়রার মত জাতিভুক্তরা।

প্রত্যেকের সামাজিক অবস্থান, শিক্ষা এবং আর্থিক অবস্থান বিবেচনা করেই এই শ্রেণীর আওতায় আনা হয়।

এবার জানিয়ে রাখি এই সার্টিফিকেট নিলে কি কি সুবিধা পাওয়া যায়?

যে সকল নাগরিকদের কাছে ওবিসি সার্টিফিকেট রয়েছে তারা শিক্ষা প্রতিষ্ঠানে সবার আগে সুবিধা পেয়ে থাকেন। এমনকি উচ্চশিক্ষার ক্ষেত্রেও তারা এগিয়ে। এছাড়াও সরকারি চাকরির ক্ষেত্রে রাজ্যে ওবিসিদের সবার আগে অগ্রাধিকার দেওয়া হয়। OBC-A, OBC-B দুই শ্রেণীই এই সুবিধা পেয়ে থাকেন। এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্পতেও বিশেষ সুবিধা দেওয়া হয়। এছাড়াও স্কলারশিপেও ওবিসি স্টুডেন্টদের অর্থের পরিমাণ সাধারণ শ্রেণীর স্টুডেন্টদের তুলনায় বেশি দেওয়া হয়ে থাকে। এক কথায় বলা যায় সর্বত্রেই তারা এগিয়ে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *