আপনি কি ওবিসি? আপনার সার্টিফিকেট বাদ হয়ে যায়নি তো?

Title: আপনি কি ওবিসি? আপনার সার্টিফিকেট বাদ হয়ে যায়নি তো? সরকারের সুবিধা থেকে বঞ্চিত হতে হয়নি তো! বুঝবেন কিভাবে

Focus:

হাইকোর্টের রায়ে ওবিসি
জাতিদের মাথায় বাজ!

আর পাবেন না
কোনো সুযোগ-সুবিধা!

আপনও কি ওবিসি?

আপনার সার্টিফিকেট
বাদ হয়ে যায়নি তো?

সরকারের সুবিধা থেকে
বঞ্চিত হতে হয়নি তো!

বুঝবেন কিভাবে?
দেখুন

Body:

এই মুহুর্তে রাজ্যের অবস্থা ছেড়ে দে মা কেঁদে বাঁচির মত! সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের একের পর এক রায় ঘাড় মটকে দিচ্ছে রাজ্য সরকারের। SSC এর পর এবার ওবিসি নিয়ে টানাটানি। হাইকোর্টের এক রায়তেই বাদ ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট। অবৈধ সার্টিফিকেট নিয়ে ঘুরে বেড়ানো এখন বন্ধ। এমনকি না পাওয়া যাবে চাকরি আর না পাওয়া যাবে কোন সরকারি সুযোগ-সুবিধা। এতদিন ধরে যারা এই সার্টিফিকেট দেখিয়ে সব জায়গা থেকে ফার্স্ট ক্লাসের সুবিধা পেয়ে আসছেন তাদের দুঃখের দিন শুরু। তবে এখন সকলের মনে ভয় তৈরি হয়েছে যে এই বাতিলের খাতায় তারা নেই তো? সরকারি সুযোগ সুবিধা কারা থেকে বাতিল হলো? কিভাবে বুঝবেন আপনার ওবিসি সার্টিফিকেট অবৈধ কিনা! আজকের প্রতিবেদনে জানাবো সেই বিষয়।

জানিয়ে রাখি সদ্য কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং রাজা শেখর মান্থার ডিভিশন বেঞ্চ থেকে ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট অবৈধ বলে ঘোষণা করা হয়। তথ্যসূত্রে জানা যায়, এই ৫ লাখ ওবিসি সার্টিফিকেট নাকি কোন নিয়ম মেনে হয়নি। আর এখানেই উল্লেখ করা হয় কাদের কাদের সার্টিফিকেট বাতিল করা হয়েছে। মামলা শুনানি অনুযায়ী জানা যায়, ২০১০ সালের দায়ের হওয়া ৫ লক্ষ OBC সার্টিফিকেট বাতিল করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আর এখানে স্পষ্ট, আপনার সার্টিফিকেট যদি ২০১০ সাল কিংবা তারপর হয়ে থাকে তাহলে সেই শংসাপত্র অবৈধ এবং ওবিসি তালিকা থেকেও আপনি বাদ।

তথ্যসূত্র জানা গিয়েছে, ২০১১ সালে শাসক দল ক্ষমতায় আসার পর থেকেই ওবিসির শংসাপত্র নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। সে সময় অভিযোগ তোলা হয়, অনগ্রসর শ্রেণীর না হওয়ার পরও অনেকে অবৈধভাবে ওবিসি সার্টিফিকেট তৈরি করছেন। এতদিন সেই দুর্নীতি বিরুদ্ধের গলা তুললেও কোনও সুরাহা পাওয়া যায়নি। আর এবার সেই দুর্নীতির বিরুদ্ধে বড়সড় রায় দিল হাইকোর্ট। রায়ের দিন উল্লেখ করে দেওয়া হয়েছে, ২০১০ সালের আগে যারা এই শংসাপত্র তৈরি করেছেন তাদের কোন সমস্যা হবে না, কারণ তাদের সার্টিফিকেট বৈধ।

এখন প্রশ্ন হচ্ছে ২০১০ সালের পর তৈরি হওয়া ওবিসি তালিকা বাতিল হলে কোন কোন সমস্যার সম্মুখীন হতে হবে। এদিন জানানো হয় যারা ২০১০ সালের ওবিসি সংরক্ষণের কারণে চাকরি পেয়েছেন কিংবা অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা আওতায় রয়েছেন তাদের তেমন কোন সমস্যা হবে না। এমনকি চাকরিও বাতিল হবে না। তবে তবে নতুন করে ওবিসি সার্টিফিকেট তৈরি করতে হবে। ওবিসি ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন অ্যাক্ট ১৯৯৩ অনুযায়ী,,,,,,,,বাতিল হওয়া ওবিসি শ্রেণির জন্য নতুন করে তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। নতুন তালিকা তৈরির পর তা বিধানসভায় পেশ করতে হবে। এরপর সেখান থেকে অনুমোদন দেওয়ার পরই আপনারা অনগ্রসর শ্রেণীর সংরক্ষণে আসতে পারবেন।

তাহলে বুঝতেই পারছেন ওবিসি তালিকা থেকে কারা কারা বাদ পড়ছেন এবং কাদের সার্টিফিকেট বৈধ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *