মেয়েদের শরীরে ক্যান্সার ঢোকার সাথে সাথে এই ৩টি লক্ষণ দেখা দেয়! এগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান

মেয়েদের শরীরে ক্যান্সার ঢোকার সাথে সাথে এই ৩টি লক্ষণ দেখা দেয়! এগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান

মেয়েদের শরীরে ক্যান্সার
ঢোকার সাথে সাথে
এই ৩টি লক্ষণ দেখা দেয়!

এই লক্ষণগুলো দেখা মাত্রই
মহিলারা সাবধান হয়ে যান!

এড়িয়ে গেলেই বিপদ!
আর বাঁচার পথ পাবেন না!

এই ৩টি লক্ষণ দেখা মাত্রই দ্রুত চিকিৎসকের কাছে চলে যান! ফাস্ট স্টেজে ধরা পড়লেই বেঁচে যাওয়ার চান্স বেশি! মহিলাদের এই ক্যান্সারের লক্ষণগুলো পুরুষদের ক্যান্সারের লক্ষণের থেকে ব্যতিক্রম। বিশ্বের ৮৫% মহিলা ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। এদের মধ্যে কেউ বেঁচে ফিরতে পারেন আবার কেউ মারা যান। অধিকাংশ ক্ষেত্রেই মারা যাওয়ার ঘটনাটাই বেশি দেখা যায়। আজকালকার দূষিত জীবনযাপন আর বিশৃঙ্খল অভ্যাস মহিলাদের ক্যান্সারের জন্য সবচেয়ে দায়ী। চিকিৎসকরা বলছেন এই সমস্ত ক্যান্সার আক্রান্ত মহিলাদের খুব সহজেই বাঁচানো যায়। যদি তারা শরীরের তিনটি পরিবর্তনের দিকে খেয়াল করেন। চিকিৎসা বিজ্ঞানের মতে ক্যান্সারের আগে মেয়েদের শরীরে তিনটি লক্ষণ পরিস্ফুটিত হয়।

এক নজরে দেখুন এই লক্ষণগুলো কি কি –

মাত্রা ছাড়া ওজন ঝড়া

চিকিৎসকদের মতে মহিলাদের ক্যান্সারের ক্ষেত্রে একটি লক্ষণ সবথেকে বেশি দেখা যায়,,, আর সেটি হল মাত্রা ছাড়া ওজন ঝরে যাওয়া। মহিলাদের শরীরে ক্যান্সার বাসা বাঁধার আগে মহিলাদের ওজন ঝরে যায়। কোন রকম ডায়েট ছাড়াই ৫ থেকে ১০ কেজি মত ওজন শরীর থেকে আপনা আপনি ঝরে যায়। চিকিৎসকরা বলছেন পাকস্থলীর ক্যান্সার , গলার ক্যান্সার, অগ্নাশয়ের ক্যান্সারের ক্ষেত্রে এই ওজন ঝরে যাওয়ার লক্ষণটি মেয়েদের শরীরে দেখা যায়।

চামড়ায় অস্বাভাবিক পরিবর্তন

অনেক সময় মহিলাদের শরীরে চামড়ায় অস্বাভাবিক কিছু পরিবর্তন দেখা যায়। যেমন চামড়া হলুদ হয়ে যাওয়া, চামড়া ফুসকুড়ি পড়া, চামড়ায় ঘা হওয়া ইত্যাদি। এই ধরনের লক্ষণ মহিলাদের স্কিন ক্যান্সারের সময় দেখা যায়। তবে তারা এটাও আশ্বস্ত করেছেন সব চর্ম রোগী ক্যান্সারের কারণ নয়। তবে চামড়ায় অস্বাভাবিক কিছু দেখা দিলে অবশ্য চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

দেরিতে ঘা শুকানো

অনেক সময়ই মহিলাদের শরীরে ঘা এর মত সমস্যা দেখা দেয়। আর এই সমস্যা এতটাই বেশি বেজে যায় যে সহজে শুকোতে চায়না। সেখান থেকে পুচ এবং রক্তপাতের সমস্যাও দেখা যায়। এ ধরনের ঘা জনিত সমস্যা মহিলাদের শরীরের নানান জায়গায় হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যদি এই ঘা সংক্রান্ত সমস্যা বাড়াবাড়ি পর্যায়ে চলে যায় তাহলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে। কারণ এই ধরনের ঘা ক্যান্সারের সূত্রপাত ঘটায়।

তবে বন্ধুরা এই লক্ষণগুলো শোনার পর অবশ্যই দিশেহারা হয়ে যাবেন না। চিকিৎসকরা এই লক্ষণগুলোকে ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হিসেবে চিহ্নিত করেছেন তার পাশাপাশি এটাও বলেছেন এই ধরনের লক্ষণ দেখা দিলেই যে ক্যান্সার তা কিন্তু নয়। তবে এই ধরনের সমস্যা দীর্ঘদিন ধরে কখনোই ফেলে রাখবেন না। অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হয়ে সঠিক সময়ে চিকিৎসা শুরু করুন। তাহলে শুধুমাত্র ক্যান্সার নয় যে কোন রোগের হাত থেকে বাঁচার মোক্ষম সুযোগটি আপনি পেয়ে যাবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *