খুলে গিয়েছে বৃষ্টির সিংহদ্বার!

Title: খুলে গিয়েছে বৃষ্টির সিংহদ্বার! আজ থেকে শুরু হবে ঝড়-বৃষ্টি! জেলায় জেলায় জারি করা হয়েছে সতর্কবার্তা

Title:

খুলে গিয়েছে
বৃষ্টির সিংহদ্বার!

আজ থেকেই
শুরু হবে ঝড়-বৃষ্টি!

অভিশপ্ত মে মাসেই ছারখার
হয়ে যাবে গোটা বাংলা!

ঘূর্ণিঝড়ের সাথে দোসর হিসেবে
নৃত্য করবে কালবৈশাখী!

ভয়ঙ্করভাবে চোখ
রাঙাচ্ছে নিম্নচাপ!

যখন তখন ভয়ঙ্কর কিছু ঘটতে পারে!
২৪ ঘণ্টা নজর রাখছে আবহাওয়া দপ্তর,

জেলায় জেলায় জারি
করা হয়েছে সতর্কবার্তা!

Body:

ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সেই নিয়েই সর্বক্ষণ নজরদারি করছেন আবহাওয়াবিদরা। আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভূপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উপরে,,,,,,,,, দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবার প্রবল সম্ভবনা রয়েছে । আর এই ঘূর্ণাবর্ত যদি তৈরি হয় তাহলে,,,,, আগামী ২৩ শে মে তা নিম্নচাপে পরিণত হবে। পরবর্তীকালে এই নিম্নচাপ ক্রমশ উত্তর পূর্ব দিকে অগ্রসর হতে থাকবে। এরপর শুক্রবার নাগাদ মধ্য বঙ্গোপসাগরের ওপর অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে স্থলভাগের দিকে অভিমুখ নিতে পারে। তবে সেই বিষয় এখনো পুঙ্খানুপুঙ্খভাবে স্পষ্ট করেননি আবহাওয়াবিদরা। আর এই ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে রেমাল। অন্যদিকে ঘূর্ণিঝড় নিয়ে সঠিক তথ্য না থাকলেও,,,,,,,,, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বৃষ্টিতে ভিজবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

সম্প্রতি আবহাওয়া নিয়ে নতুন আপডেট জারি করেছে তারা। সেখান থেকে জানা যাচ্ছে, বুধবার থেকে সপ্তাহে শেষ পর্যন্ত ঝড় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার সকালের দিকে অস্বস্তিকর আবহাওয়া থাকলেও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশের পরিবর্তন ঘটবে। বঙ্গোপসাগরের ওপরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিচিতি তৈরি হওয়ার কারণে বুধবার থেকে বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টি থেকে বাদ যাচ্ছে না তিলোত্তমাও। শুধু বৃষ্টি নয় সেইসাথে বজ্রবিদ্যুৎ সহ ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে জানা যাচ্ছে, বুধবারের পর শুক্রবারের দিকে এই বৃষ্টি ভারী বৃষ্টিতে পরিণত হতে পারে। আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের আবহাওয়া এমনটাই থাকছে। আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুসারে, শুক্রবার থেকে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হতে শুরু করবে। এর ফলে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা ভারী বৃষ্টির সম্মুখীন হবে। আবহাওয়াবিদরা দাবি করছেন শনিবার ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে এই তিন জেলায়। সেই সাথে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। শুধুই এই তিন জেলায় নয় বীরভূম,পূর্ব বর্ধমান,নদীয়া, মুর্শিদাবাদে কালবৈশাখীর সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। মেঘের তর্জন গর্জন দমকা হাওয়া ভয় ধরাবে মনে। তবে নিম্নচাপ তৈরি হওয়ার ফলে মৎস্যজীবীদের বৃহস্পতিবার রাতেই সমুদ্র থেকে ফিরে আসার পরামর্শ দিয়েছে। আগামী এক সপ্তাহ মাছ ধরতে না যাওয়াই মঙ্গল মনে করছেন আবহাওয়াবিদরা। এমনকি এই বৃষ্টির সময় বাইরে না বেরোনোরও নির্দেশ দেওয়া হয়েছে এই মুহুর্তে। এছাড়াও জানা যাচ্ছে সময়ের আগেই নাকি বঙ্গে বর্ষা ঢুকে যাবে। এর ফলে খুব একটা গরম কিংবা তাপপ্রবাহ সহ্য করতে হচ্ছে না এই মে মাসে।

অন্যদিকে রেমাল নিয়ে আবহাওয়াবিদরা সন্দিহান থাকলেও। সর্বক্ষণ নজরে রাখছেন বিষয়টি। কখন, কোথায়, কত কিলোমিটার বেগে ঝড় বইবে, এর ভয়াবহতা ঠিক কতটা সবই জানা যাবে খুব শীঘ্রই।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *