আচ্ছা! চাঁদকে কেন মামা বলা হয়?

Title: আচ্ছা! চাঁদকে কেন মামা বলা হয়? আসল কারণ জানলে অবাক হবেন!

Focus:

আচ্ছা!

চাঁদকে কেন
মামা বলা হয়?

কোন সম্পর্কে
তিনি মামা হন?

তারা কি মায়ের
ভাই হয় নাকি?

কাকু কিংবা জেঠু
নয় কেনো!

অধিকাংশ লোকই
একথা জানেন না!

চাঁদকে মামা বলার পেছনে
রয়েছে এই ২টি কারণ

এই কারণ জানলে
আপনারা অবাক হবেন!

Body:

বাংলা হোক কিংবা হিন্দি চাঁদ নিয়ে গানের ছড়াছড়ি। রবি ঠাকুর থেকে শুরু করে বড় বড় সাহিত্যিকরা চাঁদ নিয়ে কতই না কবিতা লিখেছেন। এমনকি একফালি চাঁদ দেখে রাত্রিবিলাস করতেও সকলেই ভালোবাসেন। শুধু কি তাই প্রেমিকরা তাদের প্রেয়সীর প্রশংসার জন্য চাঁদের সাথে তুলনা করেন। এমনকি ছোট বাচ্চাদেরকেও চাঁদ নিয়ে নানা ধরনের ছড়া শেখানো হয়। বাচ্চাদের কান্নাভুলাতে আয় আয় চাঁদ মামা টি দিয়ে যা ,,,,, বলার চল রয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে বাচ্চাদের মন ভুলানোর জন্য কিংবা পরিচয় দেওয়ার জন্য চাঁদকে কেনো মামা বলা হয়? চাইলে তো আমরা চাঁদকে চাঁদ জেঠু কিংবা চাঁদ কাকু বলতেও পারতাম! মামা ছাড়া অন্য কিছু কেনো নয়?

চাঁদকে মামা বলার পেছনে রয়েছে বিশেষ একটি কারণ। মূলত চাঁদ মামার বলার সাথে যুক্ত রয়েছে পৌরাণিক কাহিনী। পুরাণ শাস্ত্রে সমুদ্র মন্থনের কথা আমরা সকলেই শুনেছি। যে সময় দেবতা ও অসুরেরদের মধ্যে সমুদ্রমন্থন চলছিল,,, সেই সময় সমুদ্রের ভিতর থেকে বিভিন্ন উপাদান বেরিয়ে আসতে থাকে। তবে শুধু উপাদান কিংবা রত্নই বেরোয়নি সেই সাথে অনেক দেব-দেবীরা এখান থেকে আবির্ভূত হন। আর এই দেব-দেবীদের মধ্যে ছিলেন লক্ষ্মী, বারুণী, চাঁদ এবং বিষ। এছাড়াও কামধেনু, অপ্সরা, ইরাবত ধন্বন্তরি, সুরভী বেরিয়ে আসেন। তবে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে লক্ষ্মী এবং চাঁদ। সমুদ্র থেকে বেরিয়ে তিনি চলে গিয়েছিলেন ভগবান শ্রীবিষ্ণুর কাছে । হিন্দু পুরাণ মতে, দেবী লক্ষীকে মা হিসেবে সম্বোধন করা হয়। জানা যায় ক্ষীরসাগর থেকে সর্বপ্রথম লক্ষী আবির্ভূত হন। এরপর সমুদ্র ভেতর থেকে যে দেব-দেবীরা বেরিয়ে এসেছিলেন সকলকেই লক্ষ্মীর ছোট ভাই এবং ছোট বোন বলে সম্মোধন করা হয়। আর সমুদ্র মন্থনের সময় দেবীর লক্ষ্মী পর চাঁদের উদ্ভব হয়,,,,, সেজন্য চাঁদকে মা লক্ষ্মীর ছোট ভাই বলা হয়। আর দেবী লক্ষ্মীকে মা বলে গণ্য করি বলেই চাঁদ আমাদের সকলের কাছে মামা।

এছাড়াও চাঁদকে মামা ডাকার পেছনে রয়েছে আরও একটি বিশেষ কারণ। আমরা সকলেই ভূগোলে পড়েছি চাঁদ পৃথিবীর চারপাশে ঘোরে। দিনরাত্রির পরিবর্তনের কারণে এমনটা হয়ে থাকে। এককথায় বলা যায় একজন ভাইয়ের মতো চাঁদ সর্বক্ষণ পৃথিবীর চারপাশে ঘুরতে থাকে। পৃথিবীকে আবার আমরা ধরিত্রী মা বলে থাকি। আর পৃথিবী যেহেতু আমাদের মা, তাই মায়ের ভাই হচ্ছে আমাদের মামা।

ঠিক এই দুটি কারণেই চাঁদকে আমরা মামা বলে থাকি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *