সকালে এক গ্লাস লেবু জল দিয়ে শুরু হোক দিন!

Title: সকালে এক গ্লাস লেবু জল দিয়ে শুরু হোক দিন! ঝড়ের গতিতে উধাও হবে মস্ত বড় বড় ৫ টি রোগ! বরফের মতো গলবে ওজন

Focus:

সকালে এক গ্লাস লেবু জল
দিয়ে শুরু হোক দিন!

ঝড়ের গতিতে উধাও
হবে মস্ত বড় বড় পাঁচটি রোগ!

শরীর থেকে নিংড়ে মুচড়ে
বের দেবে ভয়ঙ্কর ভাইরাস!

অসুখ আপনার শরীরের
ছায়া মাড়াতে ভয় পাবে!

বরফের মতো গলবে ওজন!

লেবু খেলে কোন কোন
রোগ সেরে যায়?

দেখুন

এক, হৃদরোগের ঝুঁকি:

হৃদরোগ থেকে বাঁচতে লেবু অত্যন্ত কার্যকর একটি উপাদান। চিকিৎসকদের মতে, লেবু হচ্ছে ভিটামিন সি এর খনি। একটি লেবুতে প্রায় ১৮.৬ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। আর এই ভিটামিন সি শরীরে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়াও এতে থাকা পটাশিয়াম রক্তচাপের মাত্রা বাড়তে দেয় না। রক্ত সঞ্চালন সঠিকভাবে না হলে,,,,,,,, হৃদরোগের ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়। তাই রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করতে লেবু জল খাওয়া দরকার। তাই সকালবেলা ঘুম থেকে উঠে অর্ধেক লেবু জলে মিশিয়ে পান করুন।

 

দুই, ওজন ঝড়াতে:

আজকাল পুরুষ হোক কিংবা নারী সকলেই বাড়তি ওজন নিয়ে চিন্তায় ভোগেন। নানা রকমের কসরত করেও ওজন কিংবা মেদ ঝড়ানো সম্ভব হয় না। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে বিরাট ভূমিকা পালন করে লেবু। কারণ লেবুতে রয়েছে অধিক মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং পেকটিন। বিশেষ করে পেকটিন নামক উপাদানটি বাইরের খাওয়ারের প্রতি আকর্ষণ কমায়। ফলে একমাসেই ৪-৫ কেজি ওজন কমানো যায়। একগ্লাস উষ্ণ গরম জলে লেবু,মধু মিশিয়ে পান করুন। কয়েকদিনের মধ্যেই কাজ করবে।

তিন, হজম শক্তি:

হজম ক্ষমতা ব্যাহত রাখতে প্রয়োজন অ্যান্টি-অক্সিডেন্ট। আর এই উপাদানের উৎসই হচ্ছে লেবু জল। প্রতিদিন সকালে উষ্ণ গরম জলে লেবু মিশিয়ে পান করুন। এতে করে শরীরে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হতে পারে না। মূলত খাওয়ার সময় এই উপাদানটি তৈরি হয়। এর ফলে বদহজম, পেটফোলা, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যর মত সমস্যা দেখা দেয়। এগুলো থেকে মুক্ত থাকতে পান করুন এক গ্লাস লেবু জল।

চার, ডায়াবেটিস:

ডায়াবেটিসের জন্য যম হচ্ছে লেবু। এতে থাকা বিশেষ কিছু উপাদান রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে। এই দুটি নিয়ন্ত্রনে থাকার ফলে খারাপ ডায়াবেটিস শরীরে বাসা বাঁধতে পারে না।

পাঁচ, রোগ প্রতিরোধ:

লেবু হচ্ছে এমন একটি উপাদান যা পেতে গেলেই বড় বড় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কারণ লেবুতে রয়েছে ভরপুর উপাদান। ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি-৬, পেকটিন এবং সাইট্রিক অ্যাসিড। এতগুলো উপাদান থাকার ফলে শরীরে সর্দি, কাশি, জ্বর এগুলো থেকে মুক্তি দেয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *