গরমের ছুটি শেষ! বাড়িতে বসে গরম রুটি খাওয়ার দিন শেষ!

Title: গরমের ছুটি শেষ! বাড়িতে বসে গরম রুটি খাওয়ার দিন শেষ! খুব শীঘ্রই খুলতে চলেছে পঠন-পাঠন!

Focus:

গরমের ছুটি শেষ!

বাড়িতে বসে গরম রুটি
খাওয়ার দিন শেষ!

খুব শীঘ্রই খুলতে
চলেছে পঠন-পাঠন!

কবে খুলবে স্কুল?
কবে থেকে বাচ্চারা স্কুলের মুখ দেখবেন?

কি বলছে শিক্ষা দপ্তর?

দেখুন

Body:

গোটা এপ্রিল জুড়ে ভয়ঙ্কর তাপপ্রবাহের সম্মুখীন হতে হয় পশ্চিমবঙ্গবাসীদের। দিনের পর দিন তাপমাত্রা উর্ধ্বমুখী হতে থাকে। এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপমাত্রার পারদ নামার নামগন্ধ নেই। তবুও মাঝখানে বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা কমতে দেখা যায়। ফলে কিছুটা হলেও স্বস্তি নেমেছিল বঙ্গ জুড়ে। কিন্তু সেই স্বস্তি বেশিদিন স্থায়ী হলো না। ফের তরতরিয়ে বেড়েছে গরমের মাত্রা। এপ্রিলে জেলায় জেলায় তাপমাত্রা পৌঁছে যায় ৪৮° ঘরে। শুধু গরমই নয় সেই সাথে তীব্র তাপপ্রবাহ নাকে দড়ি দিয়ে ঘোরাতে থাকে। দিনের পর দিন তাপমাত্রা ঊর্ধ্বমুখী হতে দেখে শিক্ষা দপ্তর থেকে স্কুল ছুটির ঘোষণা করে দেওয়া হয়। বাচ্চারা যাতে অসুস্থ হয়ে না পড়ে তার জন্য তড়িঘড়ি এই ব্যবস্থা। কিন্তু সেই যে স্কুলে যাওয়া বন্ধ হয়েছে,,,,,, এখনো পঠন পাঠন গুলিতে গ্রীষ্মের ছুটি চলছে। কিন্তু প্রশ্ন হচ্ছে কবে খুলবে স্কুল? বাচ্চারা আবার কবে থেকে স্কুলে যেতে পারবে?

তীব্র তাপপ্রবাহ এবং ৫০ ডিগ্রি গরমের জেরে ২২শে এপ্রিল নবান্ন তরফে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে গ্রীষ্মের ছুটির ঘোষণা করা হয়। বলা যায় অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করে শিক্ষাদপ্তর। তবে এবার এই ছুটি খুব শীঘ্রই শেষ হতে চলেছে। জানা যাচ্ছে আগামী ২রা জুনের পর সমস্ত স্কুল খুলতে পারে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে গরমের ছুটি পড়ার কথা ছিল ৬ই মে থেকে। এবং পঠন-পাঠন খোলার কথা ছিল ২রা জুনের পর। কিন্তু এই গরমের জেরবারে বাচ্চাদের কথা মাথায় রেখে সময়ের আগে গ্রীষ্মের ছুটি পড়ে যায়। আবহাওয়া যতদিন ঠান্ডা না হচ্ছে ততদিন স্কুল খুলবে না এমনটাই আশা করা হয়। এর ফলে অনেক জায়গায় অনলাইন ক্লাসেরও ব্যবস্থা নিতে দেখা গিয়েছে। কিন্তু এই মুহূর্তে আবহাওয়ার আগের তুলনায় অনেক ঠান্ডা। টানা কয়েকদিন বৃষ্টির স্নানে স্নিক্ত হয়েছে গোটা বঙ্গ। আর আবহাওয়ার পরিবর্তন দেখে স্কুল খোলার দাবি তুলছেন অনেকেই। বিশেষ করে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি এবং পশ্চিমবঙ্গ প্রধান শিক্ষক সমিতি গরমের ছুটি বাতিল করে স্কুল খোলার দাবি জানাচ্ছেন। এই দুই সংগঠনের দাবি টানা গ্রীষ্ম ছুটি এবার বাতিল করা উচিত। কারণ এতদিন স্কুল ছুটি থাকার ফলে বাচ্চাদের পড়াশুনাতেও অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

আবার এই মুহূর্তে বঙ্গ সহ গোটা দেশজুড়ে চলছে লোকসভা ভোট। আর এই ভোটের জেরে অনেক শিক্ষক-শিক্ষিকারা ভোটকর্মী হিসেবে নিযুক্ত রয়েছেন। ভোটের বিভিন্ন কাজ তাদের করতে হচ্ছে। আবার অন্যদিকে স্কুলগুলিও বুথকেন্দ্র হিসেবে নেওয়া হয়েছে। এর ফলে অনেক স্কুল, সরকারি প্রতিষ্ঠান এখন বন্ধ। তবে ১লা জুন ভোট কাটলে হয়তো স্কুল খুলতে পারে। তার উপর ২রা জুন পড়েছে রবিবার। হিসেব অনুযায়ী, ২ রা জুনের পর স্কুল খোলার সম্ভাবনা রয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *