গরমে ঘন ঘন এসি চালাচ্ছেন!

Title: গরমে ঘন ঘন এসি চালাচ্ছেন! আজই সাবধান হয়ে যান! অজান্তেই শরীরে বাসা বাঁধছে ৫ টি মস্ত বড় রোগ

Focus:

গরমে ঘন ঘন
এসি চালাচ্ছেন!

এসি ছাড়া ঘুমাতে
পারছেন না!

তাহলে আজই সাবধান হয়ে যান!

অজান্তেই শরীরে বাসা
বাঁধছে ৫ টি মস্ত বড় রোগ!

শরীরকে নিংড়ে মুচড়ে
শেষ করে দিচ্ছে!

এসির হাওয়া শরীরে যাওয়া
মাত্রই বাড়ছে মৃত্যু ঝুঁকি!

যম আপনার দুয়ারে হাজির!

এসি থেকে কি কি
রোগ হতে পারে?

দেখুন

এই মুহূর্তে গোটা বঙ্গ জুড়ে গরমের তীব্র দাবদাহে প্রাণ ওষ্ঠাগত সকলের। বৃষ্টি হলেও গরম যেন কিছুতেই কমছে না। আর এই গরম থেকে বাঁচতে অনেকের কাছে ভরসা একমাত্র এসি। দিনরাত এসি চালিয়ে যাচ্ছেন তাই না। এসির ঠান্ডা হাওয়া খেয়ে মন প্রাণ কুলকুল করছেন। কিন্তু কি জানেন? এসি চালিয়ে জীবনে ডেকে আনছেন বিপদ। এসি থেকেই ছড়াচ্ছে পাঁচ পাঁচটি বড় বড় রোগ! কমছে আয়ু, বাড়ছে মৃত্যু ঝুঁকি! শরীরে ভয়ঙ্কর সব জীবাণু ঢুকে মারাত্মক প্রভাব ফেলছে। এই পাঁচটি বড় বড় রোগ কি দেখুন-

এক, অ্যাজমা:

অতিরিক্ত এসিতে থাকার ফলে শরীরে বাসা বাঁধছে শ্বাসকষ্ট। অনেক সময় এসির তাপমাত্রা অনেকেই খুব কমিয়ে দিয়ে ঘুমিয়ে পড়েন। এর ফলে ঠান্ডা হাওয়া হৃদপিন্ডে গিয়ে প্রভাব ফেলে। বিশেষ করে শ্বসনতন্ত্রের সবচেয়ে বেশি আঘাত হানে। আসলে এসির ঠান্ডা হাওয়া থেকে এমন কিছু বিষাক্ত উপাদান নির্গত হয় যা হৃদপিণ্ডকে দুর্বল করে ফেলে। এর ফলে অ্যাজমা কিংবা শ্বাসকষ্টের মতো সমস্যা তৈরি হয়।

দুই, ক্লান্তি:

দীর্ঘক্ষণ এসিতে থাকলে মানুষ খুব তাড়াতাড়ি ক্লান্তিতে ভোগেন। তার কারণ এসিতে থাকার ফলে শরীরে এনার্জি কমে যাচ্ছে। অর্থাৎ ঠান্ডা হাওয়া শরীরের মেটাবলিক হার কমিয়ে দেয়। আরে মেটাবলিক রেট হচ্ছে মানুষের শরীরে শক্তি উৎপন্নের মূল উৎস। আর মেটাবলিক রেট কমে গেলে শরীরের ঝিমুনি ধরতে শুরু করে। অল্প কাজেই দুর্বলতা এবং ক্লান্তি ধরা দেয়।

তিন, ইমিউনিটি পাওয়ার:

গবেষকদের মতে, শরীরে ইমিউনিটি পাওয়ার কমিয়ে দেয় একমাত্র এসি। কারণ সারাদিন এসিতে থাকার ফলে রক্ত সঞ্চালন সঠিকভাবে হয় না। এমনকি ঠান্ডা হাওয়া রক্তনালি সংকুচিত করে দেয়। আর রক্ত সঠিকভাবে চলাচল না করার ফলে রোগ প্রতিরোধের প্রতিরোধের ক্ষমতা হ্রাস পায়।

চার, ডিহাইড্রেশন:

শুধু রোদে বেরোলেই নয়, এসির জন্যও ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দিতে পারে। আপনি যদি অফিসে বাড়িতে সারাক্ষণ এসির মধ্যে থাকেন। তাহলে আপনার শরীরে জল শূন্যতা দেখা দেয়। কারণ অনেকক্ষণ ঠান্ডাতে থাকার কারণে জল খাওয়ার প্রয়োজন পড়ে না। আর অন্যদিকে শ্বাসের মাধ্যমে বেশ কিছুটা জল শরীর থেকে বেরিয়ে যায়। যার ফলে ডিহাইড্রেশনের মতো রোগ শরীরে বাসা বাঁধতে পারে।

পাঁচ, অ্যালার্জি:

অনেকদিন ধরে এসি পরিষ্কার না হলে,,,,, তাতে ধুলোবালি সহ নানাধরনের উপাদান জমা হতে থাকে। আর সেই এসি চালিয়ে দিনের পর দিন চালিয়ে ঠান্ডা হাওয়া খেতে থাকলে ত্বকে এলার্জির মত সমস্যা তৈরি হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *